• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৭:১৩ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

কোটি টাকার সম্পত্তি হাতিয়ে এখন চাই বাড়ি, ডিজিটাল আইনে ফাঁসালেন কৃষককে প্রধান আসামি বাদীর স্কুলের শিক্ষক

এই বাড়িটি ধরে রাখতে পারবে কি না, শঙ্কিত কৃষক আবু জামানের পরিবার। - পূর্বকণ্ঠ

কোটি টাকার সম্পত্তি
হাতিয়ে এখন চাই বাড়ি
ডিজিটাল আইনে
ফাঁসালেন কৃষককে
প্রধান আসামি বাদীর
স্কুলের শিক্ষক

# মোস্তফা কামাল :-

বাজিতপুরের গজারিয়া গ্রামের চতুর্থ শ্রেণি পর্যন্ত পড়া কৃষক আবু জামানের স্ত্রী রেহেনা আক্তারের (৪০) প্রায় কোটি টাকার সম্পত্তি হাতিয়ে নিয়েছেন তারই নানার বংশের আত্মীয়রা। চেষ্টা করেছিলেন ১৮ শতাংশের কোটি টাকার বাড়িটিও দখল করে নিতে। চুরি, ডাকাতি, নারী নির্যাতনসহ বেশ কয়েকটি অভিযোগে মামলা করে আবু জামানের পরিবারকে কাবু করতে ব্যর্থ হয়ে এখন ডিজিটাল নিরাপত্তা আইনের আশ্রয় নিয়েছেন বলে অভিযোগ উঠেছে। ফেসবুকের স্টেটাসে কুৎসা রটানোর অভিযোগে কটিয়াদী থানার মামলায় ফাঁসানো হয়েছে কৃষক আবু জামানকে (৪৫)। স্টেটাস পোস্ট করার কারিগর হিসেবে মামলার প্রধান আসামি করা হয়েছে বাদী মিজানুর রহমান শিকদারের প্রতিষ্ঠিত ‘শিকদার মডেল একাডেমি’ নামে স্কুলের শিক্ষক বিলপাড় গজারিয়া গ্রামের আলাউদ্দিনের ছেলে আল আমিনকে (২৫)। আল আমিনকে পুলিশ বৃহস্পতিবার রাতে এলাকা থেকে গ্রেফতার করে গতকাল শনিবার তিন দিনের রিমান্ড চেয়ে আদালতে সোপর্দ করেছে। আর কৃষক আবু জামান এখন পরিবার ফেলে পালিয়ে বেড়াচ্ছেন। অথচ আবু জামানের কোন স্মার্ট ফোন নেই, ফেসবুক সম্পর্কেও কোন ধারণা নেই। তার কুৎসা রটানোর কথাবার্তা আল আমিন তার মোবাইলের মাধ্যমে ফেসবুকে পোস্ট করেছেন বলে মামলায় অভিযোগ আনা হয়েছে। এদিকে প্রতিবেশিরা আবু জামানকে একজন নিরিহ মানুষ হিসেবে আখ্যায়িত করে মামলাটিকে বানোয়াট ও মিথ্যা বলে অভিহিত করেছেন। গতকাল সরেজমিনে গজারিয়া এলাকায় গিয়ে এরকম ধারণাই পাওয়া গেছে।কৃষক আবু জামানের বাড়িতে গিয়ে জানা গেছে, আবু জামান ২২ বছর সৌদী আরবে চাকরি করে তিন বছর আগে বাড়ি এসেছেন। তাদের ১৮ শতাংশের বাড়িটি আবু জামানের স্ত্রী রেহেনা আক্তার তার মায়ের কাছ থেকে পেয়েছেন। বাড়িতে একটি আধাপাকা ঘরে রেহেনার বৃদ্ধা মা রেজিয়া খাতুন, রেহেনার মানসিক ভারসাম্যহীন বড়ভাই ভুট্টু (৪৫), রেহেনার মাদ্রাসা পড়ুয়া ছেলে কামরুজ্জামান (১৪) এবং ৫ বছরের মেয়েকে নিয়ে বাস করেন। বড় ছেলে নূরুজ্জামান স্নাতক পড়া অবস্থায় তিন বছর আগে সৌদীতে চলে গেছেন। আর তিন মেয়েকে বিয়ে দিয়েছেন। আবু জামানের স্ত্রী রেহেনা জানিয়েছেন, তার নানা ছুবা মিয়ার তিন মেয়ে ছাড়া কোন ছেলে সন্তান ছিল না। যে কারণে তিনি রেহেনার মা রেজিয়া খাতুনসহ তিন মেয়ের নামে সকল জমিজমা লিখে দিয়েছিলেন। আবার রেহেনার মায়ের একমাত্র ছেলে ভুট্টু তিন বছর বয়সে টাইফয়েডে মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেন। বর্তমানে তিনি রেহেনার বাড়িতেই থাকেন। ফলে একমাত্র মেয়ে রেহেনার নামে ১৮ শতাংশের বাড়িসহ আরো ৪০ শতাংশ জমি লিখে দেন মা রেজিয়া খাতুন। বাড়ি ছাড়া বাকি সম্পত্তি পানির দামে বিক্রি করতে রেহেনাকে বাধ্য করা হয়েছে বলে তিনি জানিয়েছেন। কিশোরগঞ্জ-ঢাকা আঞ্চলিক মহাসড়কের পাশে প্রায় কোটি টাকা দামের ২২ শতাংশ জায়গা ছিল। সেখানে গিয়াস উদ্দিনের পরিবার জোরপূর্বক ‘শিকদার মডেল একাডেমি’ নামে স্কুল প্রতিষ্ঠা করেন। রেহেনা নিরুপায় হয়ে কিছু মানুষের চাপে কোটি টাকা মূল্যের ২২ শতাংশ জায়গা তিন বছর আগে মাত্র ১২ লাখ টাকায় বিক্রি করতে বাধ্য হন। বাকি জায়গাও পানির দামে বিক্রি করেছেন।
ডিজিটাল মামলার বাদী মিজানুর রহমান শিকদারের বাবা মৃত গিয়াস উদ্দিন রেহেনার নানা ছুবা মিয়ার সম্পর্কে ভাই হতেন। আবার গিয়াস উদ্দিনের খালাত ভাইয়ের ছেলে হলেন রেহেনার স্বামী আবু জামান। রেহেনার ভূসম্পত্তিগুলো কিশোরগঞ্জ-ঢাকা আঞ্চলিক মহাসড়কের পাশে হওয়ায় এগুলো কোটি টাকার সম্পদ। এসব সম্পত্তির দিকে গিয়াস উদ্দিনদের শ্যেন দৃষ্টি ছিল বলে রেহেনা ও তার মা রেজিয়া খাতুন জানিয়েছেন। যে কারণে চুরি, ডাকাতি ও নারী নির্যাতনসহ বিভিন্ন অভিযোগে ২০০১ সাল থেকে তাদের বিরুদ্ধে মামলা শুরু হয়। ম্যাজিস্ট্রেট আদালতে ২০০১ সালে প্রথম মামলাটি (মামলা নং ১২০) করেন গিয়াস উদ্দিনের ভাই ছাইদুর রহমান শিকদার। গিয়াস উদ্দিনের আরেক ভাই হাবিবুর রহমান শিকদারের স্ত্রী লায়লা খাতুনও বাদী হয়ে মামলা করেন। ২০০২ সালে গিয়াস উদ্দিনও মামলা করেন। মামলার পাশাপাশি কৃষক আবু জামানের স্ত্রী রেহেনার জমি দখল করতে থাকেন। অবশেষে রেহেনার ৪০ শতাংশ জমি পানির দামে গিয়াস উদ্দিনের পরিবারের কাছে বিক্রি করতে বাধ্য হন। আর এই জমির ২২ শতাংশের মধ্যে গিয়াসউদ্দিনের ছেলে ডিজিটাল মামলার বাদী মিজানুর রহমান শিকদার ২০১৪ সালে প্রতিষ্ঠা করেন ‘শিকদার মডেল একাডেমি’ নামে ১০ম শ্রেণি পর্যন্ত স্কুল। স্কুলটি এখনও এমপিওভুক্ত হয়নি। রেহেনার ১৮ শতাংশের কোটি টাকা দামের বাড়িটিও এক সময় গিয়াস উদ্দিনের পরিবার দখল করে নিয়েছিল। প্রায় ১৮ বছর আগে প্রয়াত স্থানীয় এমপি মুজিবুর রহমান মঞ্জু দখলদারদের সরিয়ে রেহেনাকে বাড়ির দখল বুঝিয়ে দিয়েছিলেন বলে জানালেন রেহেনা। মিজান শিকদারের বাবা গিয়াস উদ্দিন ইতোমধ্যে মারা গেছেন। কিন্তু এখনো সেই বাড়ি আত্মসাতের পাঁয়তারা বন্ধ হয়নি। সেই কারণেই মিজান শিকদার বাদী হয়ে গত বছর ১৯ অক্টোবর কটিয়াদী মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫/২৯/৩১ ধারায় আল আমিনকে প্রধান ও কৃষক আবু জামানকে দ্বিতীয় আসামি করে মামলা (মামলা নং ১৯) করেছেন বলে রেহেনা জানিয়েছেন। মামলার তদন্ত কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে এসআই তোফায়েল আহমেদকে। মিজান শিকদারের স্কুলেই শিক্ষকতা করেন প্রধান আসামি আল আমিন। মামলার এজাহারে বলা হয়েছে, আল আমিনের যোগসাজশে তার মোবাইলের মাধ্যমে কৃষক আবু জামান ফেসবুকে বাদীর মৃত বাবা গিয়াস উদ্দিনের বিরুদ্ধে কুৎসা রটিয়েছেন। এলাকার কেউ কেউ বলেছেন, প্রধান আসামি আল আমিন বাদীরই স্কুলের শিক্ষক। তাহলে তিনি কেন স্কুলের প্রতিষ্ঠাতার বাবার বিরুদ্ধে নিজের ফেসবুকে আপত্তিকর স্টেটাস দেবেন। আসলে আবু জামানকে বিপাকে ফেলে তাদের বাড়িটি দখল করার জন্য আল আমিনকে কোন রকম প্ররোচনা বা প্রলোভন দেখিয়ে এ ধরনের কাজ করানো হয়েছে কি না, সেটা তদন্ত হওয়া দরকার বলে তারা মনে করেন। আবু জামানের প্রতিবেশি বৃদ্ধ কৃষক আবু হানিফা এবং কৃষক শফিকুল ইসলাম জানান, আবু জামান খুবই নিরিহ মানুষ, তার লেখাপড়াই নেই। তিনি এসব দামি মোবাইল চালাতেই জানেন না। আসলে সবই বানোয়াট এবং ঘায়েল করার উদ্দেশ্যে করা হচ্ছে।
এদিকে কটিয়াদী থানার ওসির সঙ্গে সম্পত্তি নিয়ে বিরোধের কথা বললে তিনি বলেন, সম্পত্তির বিষয়টি তার বিবেচ্য নয়। তার বিবেচ্য বিষয় হচ্ছে ডিজিটাল আইনের মামলা। মামলার তদন্তে যেরকম সত্যতা বেরিয়ে আসবে, সেভাবেই ব্যবস্থা নেয়া হবে। তিনি আল আমিনের মোবাইল সার্চ করে তার আইডিতে স্টেটাসের অস্তিত্ব পেয়েছেন। সেখানে দেখা গেছে, কৃষক আবু জামানের গোয়াল ঘরের কাছেই বাদী মিজান শিকদারের বাবা গিয়াস উদ্দিনের কবর। আবু জামান চায়ের দোকানে বসে বলাবলি করেছেন, গিয়াস উদ্দিন পাপী ছিলেন। তার কবরে আজাব হচ্ছে। সেই কারণেই তার গোয়াল ঘর থেকে গরু ভয়ে ছুটে বেরিয়ে যায়। আর এগুলিই আল আমিন তার ফেসবুকে পোস্ট করেছেন। তবে ফেসবুকের স্টেটাস সিআইডি’র বিশেষজ্ঞ দলের কাছে পাঠানো হয়েছে। তাদের কাছ থেকে যেরকম ফলাফল আসবে, সেভাবেই মামলার কার্যক্রম অগ্রসর হবে বলে ওসি জানিয়েছেন।
বাদী মিজান শিকদারের স্কুলে গিয়ে দেখা গেছে, সেখানে কয়েকজন শিক্ষক রয়েছেন। তারা জানান, মিজান আওয়ামী রাজনীতির সঙ্গে জড়িত। তবে কোন পদে আছেন কি না, জানেন না। তবে মিজান শিকদারের সঙ্গে কথা বলার জন্য শিক্ষকদের দেওয়া তার মোবাইল নম্বরে দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত অনেকবার ফোন করলেও সেটি বন্ধ পাওয়া যায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *