• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:৩২ অপরাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জে পুলিশ মেমোরিয়াল ডে, ৩৭ পুলিশ পরিবারকে জেলা পুলিশের সম্মাননা প্রদান

কিশোরগঞ্জে আত্ম উৎসর্গকারী পুলিশ সদস্যদের উদ্দেশ্যে সালাম ও পুষ্পস্তবক অর্পণের দৃশ্য। - পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে পুলিশ মেমোরিয়াল ডে
৩৭ পুলিশ পরিবারকে জেলা
পুলিশের সম্মাননা প্রদান

# মোস্তফা কামাল :-

বিভিন্ন সময় কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের স্মরণে কিশোরগঞ্জে পুলিশ মেমোরিয়াল ডে পালিত হয়েছে। এ উপলক্ষে আজ ১ মার্চ সোমবার সকালে পুলিশ লাইনে র‌্যালি শেষে অস্থায়ী বেদীতে জেলা পুলিশ, পিবিআই, ডিবি, সিআইডি ও রেলওয়ে পুলিশসহ বিভিন্ন সংস্থার পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পন করা হয়েছে। এসময় এক মিনিট নিরবতাসহ প্রয়াত পুলিশ সদস্যদের প্রতি সালাম জানানো হয়েছে। এছাড়া জেলার ৩৭ জন জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যের পরিবারকে ক্রেস্ট ও উপহার সামগ্রী দিয়ে সম্মাননা জানানো হয়েছে।
দিবসটি উপলক্ষে পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার)-এর সভাপতিত্বে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মিজানুর রহমানের সঞ্চালনায় পুলিশ লাইনের ড্রিল শেডে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, বিশেষ অতিথি জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট জিল্লুর রহমান, পিবিআই’র পুলিশ সুপার শাহাদাত হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কামরুল আহসান শাহজাহান, জেলা বারের সভাপতি অ্যাডভোকেট শাহ আজিজুল হক এবং জিপি অ্যাডভোকেট বিজয় শংকর রায়, সাংবাদিক মোস্তফা কামাল, সাইফুল হক মোল্লা দুলু, আনোয়ার হোসেন বাচ্চু, বিলকিস বেগম, প্রয়াত কনস্টেবল তোফাজ্জল হোসেনের বাবা নূরুল ইসলাম ও প্রয়াত এএসআই আলমগীর হোসেনের ছেলে মো. নাসির উদ্দিন।কিশোরগঞ্জে এক আত্ম উৎসর্গকারী পুলিশ সদস্যের পরিবারকে সম্মাননা জানানো হচ্ছে। – পূর্বকণ্ঠ
জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন, পুলিশ সদস্যরা স্বাধীনতা যুদ্ধে প্রথম জীবন দিয়েছেন, প্রথম প্রতিরোধ রচনা করেছেন। তারা নিজেদের আরাম আয়েশ ত্যাগ করে জনগণের নিরাপত্তা বিধানে শ্রম দেন। তারা ঈদ উপলক্ষেও ছুটি নিয়ে পরিবারের কাছে যেতে পারেন না। বিগত আগুন সন্ত্রাসের পাশাপাশি যখন রাস্তাঘাটের ক্ষতি করা হচ্ছিল, গাছপালা কেটে ফেলা হচ্ছিল, তখন পুলিশ বাহিনী নিজেদের জীবন বিসর্জন দিয়ে দেশকে বিপর্যয়ের হাত থেকে রক্ষা করেছে। আর সেই কারণেই আজ দেশ উন্নতির পথে এগিয়ে যেতে পারছে। উন্নয়নের জন্য আইন শৃংখলা সবার আগে। করোনা মহামারির সময় দায়িত্ব পালন করতে গিয়েও অনেক পুলিশ সদস্য জীবন দিয়েছেন। তাদের অবদান জাতি চিরকাল স্মরণ রাখবে বলে তিনি মন্তব্য করেছেন।
পুলিশ সুপার বলেছেন, রাজারবাগ পুলিশ লাইনে প্রথম পুলিশ বাহিনীই পাকিস্তানিদের বিরুদ্ধে প্রতিরোধ রচনা করেছিল। সেদিন তারা শহীদও হয়েছিলেন। আগুন সন্ত্রাস মোকাবেলা করতে গিয়ে ১৭ জন পুলিশকে প্রাণ দিতে হয়েছে। পুলিশকে নানা রূপে দেশ ও মানুষের সেবা দিতে হয়। কখনো তাকে ডুবুরির ভূমিকায় নামতে হয়, কখনো লাশ বহন করতে হয়, আবার কখনো নির্ঘুম রাত কাটাতে হয়। দেশের পুলিশ বাহিনীর এক-তৃতীয়াংশ সদস্যকে সারারাত জেগে থেকে জনগণের নিরাপত্তা দিতে হয়। তিনি আক্ষেপ করে বলেন, অনেক সময় সড়ক দুর্ঘটনা হলে জনতা রাস্তা অবরোধ করে। তখন পুলিশকে দুর্ঘটনার উদ্ধারকাজ যেমন করতে হয়, যানাবাহন চলাচল স্বাভাবিক রাখতেও সচেষ্ট থাকতে হয়। অথচ কোন পুলিশ সদস্য সড়ক দুর্ঘটনায় মারা গেলে মানুষের মধ্যে সহানুভূতি সেভাবে দেখা যায় না, কেউ সড়ক অবরোধ করার প্রয়োজন মনে করেন না। এটা দুঃখজনক। প্রয়াত এবং অবসরে যাওয়া পুলিশ সদস্যদের ও তাদের পরিবারকে পেনশনসহ অন্যান্য আর্থিক সুবিধাদি প্রাপ্তির ক্ষেত্রে জেলা পুলিশের পক্ষ থেকে দ্রুততম সময়ের মধ্যে ব্যবস্থা করে দেয়া হচ্ছে বলেও পুলিশ সুপার উল্লেখ করেছেন।
জেলা পরিষদের চেয়ারম্যান তার বক্তব্যে প্রয়াত পুলিশ সদস্যদের পরিবারকে জেলা পরিষদের পক্ষ থেকে সাধ্যমত আর্থিক সহায়তা প্রদানের উদ্যোগ নেবেন বলে ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, পুলিশ বাহিনী যে জনগণের নিরাপত্তায় কতটুকু গুরুত্বপূর্ণ, সেটা বোঝা যেত যদি একদিন ঘোষণা দিয়ে পুলিশ বাহিনী তাদের দায়িত্ব থেকে বিরত থাকতো। কাজেই তাদের অবদান কখনোই অস্বীকার করা যাবে না বলে তিনি মন্তব্য করেছেন। অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার তাহিয়াত আহমেদ চৌধুরী, জেলা বারের প্রতিষ্ঠাকালীন সহ-সভাপতি অ্যাডভোকেট আব্দুল মালেক ভূঁইয়া, সদর থানার ওসি আবু বকর সিদ্দিক, পরিদর্শক জয়নাল আবেদীন, জেলা মহিলা পরিষদের সভাপতি অ্যাডভোকেট মায়া ভৌমিক, জেলা পরিষদ সদস্য ফৌজিয়া জলিল ন্যান্সি, টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ সাজিদা ইয়াছমিন, জাতীয় মহিলা সংস্থার সদস্য শাহীন সুলতানা ইতি, ক্যাব সভাপতি আলম সারোয়ার টিটু, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সাবেক ট্রাস্টি রিপন রায় লিপুসহ বিভিন্ন পর্যায়ের পুলিশ কর্মকর্তা ও বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *