• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:০১ অপরাহ্ন |
  • English Version

ভৈরবে সরিষা ফুলের হলুদ বর্ণিলতায় ঢাকা পড়েছে যেনো মাঠ-প্রান্তর

ভৈরবে সরিষা ফুলের হলুদ
বর্ণিলতায় ঢাকা পড়েছে
যেনো মাঠ-প্রান্তর

# মোস্তাফিজ আমিন :-

অল্প খরচ ও পরিশ্রমে, বেশী লাভে ভৈরবে দিন দিন বাড়ছে সরিষার আবাদ। বর্তমানে এখানকার ফসলি জমিসহ দিগন্ত জোড়া মাঠ-প্রান্তর সরিষা ফুলের হলুদ বর্ণিলতায় যেনো ঢাকা পড়েছে। প্রস্ফুটিত সরিষার ফুলে মৌমাছির রেণু আহরণ আর চারপাশের বাতাসে মধুচাষীদের মধুরবক্স থেকে আসা মধুর মিষ্টি মৌতাতে যেনো মাতুয়ারা চারপাশের বাতাস। চারদিক বিমোহিত আবেশ আর মৃদু-মন্দ বাতাসের দোলায় ফুটন্ত সরিষার জমির ফুলে ফুলে ঘুরে মৌমাছির মধু আহরণ কৃষকের দুই চোখে জমিয়েছে ভালো ফলনের স্বপ্ন।
স্বল্প খরচ ও পরিশ্রমে অধিক ফলন ও ফসল বিক্রি করে ভালো দাম পাওয়ায় সরিষা চাষে দিন দিন আগ্রহী হয়ে উঠছে ভৈরবের কৃষকরা। ফলে এখানে প্রতিবছরই আশাব্যঞ্জক বাড়ছে সরিষার আবাদ। বীজ বোনার সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে সরিষার ফলন ঘরে তোলা যায় বলে বোরো আবাদের কোনো সমস্যা হয়না কৃষকদের। সামন্য পরিমাণ ইউরিয়া ছাড়া আর কোনো সারেরও প্রয়োজন পড়ে না সরিষার আবাদে। চারা গজানোর পর পর আগাছা পরিস্কার ছাড়া তেমন কোনো শ্রমেরও দরকার হয়না। তাই প্রতি বিঘা সরিষা আবাদে সর্বোচ্চ খরচ হয় তিন থেকে চার হাজার টাকা মাত্র। এইসব তথ্য স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের।অপরদিকে প্রতি বিঘা জমিতে সরিষার ফলন হয় ৬ থেকে ৭ মণ। বিক্রি করা যায় কমপক্ষে ১০ থেকে ১২ হাজার টাকা। ফলে প্রতি বিঘা সরিষা আবাদে মোট লাভ দাঁড়ায় ৮ থেকে ৯ হাজার টাকা। তাই অল্প খরচে ভালো মুনাফা পাওয়ায় ধীরে ধীরে সরিষা আবাদে আগ্রহী হয়ে উঠছে বলে জানান স্থানীয় কৃষক রহমত উল্লাহ ভূঁইয়া, মিলন মিয়া আর দ্বীন ইসলাম।
অন্যদিকে এই সরিষা আবাদকে কেন্দ্র করে উপজেলার বিভিন্ন এলাকায় মধুচাষীরা তাদের মৌখামার গড়ে তুলেন। এক থেকে দেড়শ বক্সের খামার থেকে চারশ/পাঁচশ কেজি মধু আহরণ করা যায় বলে জানান খামারীরা। প্রতি কেজি মধু এখানে ৫শ টাকা কেজিতে বিক্রি হয়। সেই হিসেবে প্রতি খামারি দুই থেকে আড়াই লাখ টাকার মধু সংগ্রহ করে থাকেন বলে জানান মধুচাষী মাওলানা হাফিজ উদ্দিন।
মৌচাষীদের খামার থেকে সুলভমূল্যে খাঁটি মধু কিনতে পারায় বেশ খুশি স্থানীয় লোকজন। কালিকাপ্রসাদ ইউনিয়নের আদর্শপাড়া গ্রামের শফিকুল ইসলাম, বাঁশগাড়ি গ্রামের রতন মিয়া জানান, চোখের সামনে আহরিত মধু ক্রয় করা তারা বেশ তৃপ্ত।
উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা চন্দন কুমার শাহু জানান, বোরো ফসলের আগে অল্প সময়ে, অল্প খরচে অধিক লাভবান হওয়ায় সরিষা চাষে আগ্রহী হয়ে উঠছে ভৈরবের কৃষকরা। এছাড়া সরিষার পাতা জমিতে পড়ে পঁচে জৈবসার তৈরি করে। ফলে পরবর্তী বোরো আবাদে ইউরিয়া সারের পরিমাণ কম লাগায় কৃষকরা সরিষা আবাদের দিকে ঝুঁকছে। অন্যদিকে মৌমাছির মাধ্যমে পরাগায়ণের ফলে জমিতে ১৫ থেকে ২০ শতাংশ সরিষার ফলন বেশী হচ্ছে বলে জানান মাঠ পর্যায়ের এই কর্মকর্তা।
সরিষাকে আমন এবং বোরো ফসলের মাঝখানে বাড়তি ফসল হিসেবে আখ্যায়িত করে উপজেলা কৃষি কর্মকর্তা আকলিমা বেগম জানান, সরিষার ফলন খুব অল্প সময়ে ঘরে তোলা যায়। এতে খরচ যেমন কম হয়, তেমনি পরিশ্রমও কম হয়। অপরদিকে মুনাফা হয় খুব বেশী। তাই এখানকার কৃষকদের এই ফসলের প্রতি আগ্রহ বেশ।
তিনি আরও জানান, চলতি বছর দুই হাজার ১শ হেক্টর জমিতে সরিষার আবাদ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও আবাদ হয়েছে দুই হাজার দুইশ ৫০ হেক্টর। যা গত মৌসুমের চেয়ে দেড়শ হেক্টর বেশী। অপরদিকে সরিষার জমিতে মৌমাছির মধু আহরণের ফলে অতিরিক্ত পরাগায়ণ ঘটে। এতে সরিসার ফলন বেশী হয়। বাই প্রডাক্ট হিসেবে কৃষকরা খাঁটি মধু পেয়ে থাকেন বলে জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *