• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:১২ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা

ফেলেছি পাকি বিমান পেটে লেগেছিল শেল —— ইসমাইল

ফেলেছি পাকি বিমান
পেটে লেগেছিল শেল
         —— ইসমাইল

# মোস্তফা কামাল :-

করিমগঞ্জের কিশোর মুক্তিযোদ্ধা মো. ইসমাইল। একাত্তরে উঠেছিলেন সপ্তম শ্রেণীতে। শুরু হয়ে গেছে মুক্তিযুদ্ধ। বয়স কম হলেও পরাধীনতা, স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, এসব মোটামুটি বুঝে নিয়েছিলেন। তাই পরিবারের কাউকে না জানিয়ে ভারতগামী একটি দলের সঙ্গে নাছোর বান্দার মত লেগে থেকে চলে গিয়েছিলেন মেঘালয় রাজ্যের ইকোয়ান প্রশিক্ষণ ক্যাম্পে। প্রশিক্ষণ নিয়ে বৃহত্তর সিলেট অঞ্চলে ফিরে আসেন। ফেলেছেন হানাদারদের বিমান, আহত হযেছিলেন মর্টার শেলের আঘাতে। সেইসব লোমহর্ষক দিনের কাহিনীর সারসংক্ষেপই তার নিজের বয়ানে এখানে তুলে ধরা হলো।
তিনি সাবলীল ভাষায় বললেন, কিশোর বয়সে আবেগ ধরে রাখতে পারিনি। গিয়েছি মুক্তিযুদ্ধে। সিলেটে ফেলেছি পাকিস্তানি হানাদারদের পণ্য ও অস্ত্রবাহী বিমান। পেটে লেগেছে মর্টার শেল। চিকিৎসায় সেরে উঠে আবার যুদ্ধের ময়দানে। জীবনটা হাতের মুঠোয় রেখে কত হাওর আর বনজঙ্গলে ঘুরে বেড়িয়েছি, সম্মুখ যুদ্ধ করেছি। সহযোদ্ধা হারিয়েছি। তবে জীবন স্বার্থক, দেশ মাতিৃকার মুক্তি ছিনিয়ে আনতে পেরেছি। কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার টামনি এলাকার কিশোর মুক্তিযোদ্ধা মো. ইসমাইল এ প্রতিনিধির সঙ্গে আলাপচারিতায় এভাবেই বর্ণনা দিচ্ছিলেন ৫০ বছর আগের সেই ভয়াল দিনগুলোর।
তিনি জানালেন, একাত্তরে বঙ্গবন্ধুর ডাকে মুক্তিযুদ্ধ শুরু হয়ে গেছে। আমিও মুক্তিযোদ্ধা হব। বয়স আমার কম। একাত্তরে তাড়াইলের জাওয়ার হাইস্কুলে সপ্তম শ্রেণীতে উঠেছি। তাতে কি। শত্রুর বিরুদ্ধে অস্ত্র হাতে যুদ্ধ করতে এটা এত আর কি কম বয়স। ১০ মে গেলাম করিমগঞ্জে। সেখানে দেখা হলো পরিচিত আরো কিছু তরুণ-যুবকের সঙ্গে। তারা ভারত যাবে মুক্তিযোদ্ধা হতে। বায়না ধরলাম, আমাকেও নিতে হবে। অনেকেই অনিহা দেখাল। এত কম বয়সে কি করে যুদ্ধ করবে। আমি নাছোড় বান্দা। শেষ পর্যন্ত নিতে বাধ্য হলো। মেঘালয়ের ইকোয়ান ক্যাম্পে প্রশিক্ষণ নেয়ার পর দেশের ভেতর সেক্টর কমান্ডার মীর শওকত আলীর নেতৃত্বাধীন ৫ নং সেক্টরে পাঠানো হয়। আমার কমান্ডার সিলেটের ইয়ামিন চৌধুরী। আমাদের দলটি বৃহত্তর সিলেট এলাকার বিভিন্ন জায়গায় যুদ্ধ করেছি।
একবার সেক্টর কমান্ডার মীর শওকত আমাদের দলের সঙ্গে যুদ্ধ পরিকল্লপনা নিয়ে কিছু কথা বললেন। তিনি কমান্ডার ইয়ামিন চৌধুরীকে দায়িত্ব দিলেন সিলেটে একটা বড় কোন অপারেশন করার জন্য। সেপ্টেম্বরের কোন এক সময় আমরা সিলেট বিমান বন্দরের কাছাকাছি জায়গায় নৌকা নিয়ে হাওরে অবস্থান নিয়েছি। সেখানে ঘন হুগলা বনের ভেতর সহজেই আত্মগোপনে থাকা যেত। একদিন দেখলাম, একটি বড় বিমান প্রায় ৫ কিলোমিটার দূরে সিলেটের বিমান বন্দরে নামলো। সেটি ছিল পাকিস্তানি সেনাদের গোলাবারুদ আর খাবার পরিবহনের বিমান। ভাবলাম, বিমানটি তো আবার উড়ে যাবে। এত কাছ থেকে বিমানটি নিরাপদে চলে যাবে, এটা তো হতে পারে না। একটা সুযোগ নিতে হবে। আমি কমান্ডারকে প্রস্তাব দিলাম, বিমানাটি উড়ে যাবার সময় তো আমাদের মাথার ওপর দিয়েই যাবে। ফেলে দিব। কমান্ডার আমাকে একজন সাহসী বোকা ভেবে অবাক হলেন। আমি বললাম, আমাদের কাছে এলএমজি আছে, আছে আগুন ধরিয়ে দেয়ার মত থ্রেসার গুলি। শেষ পর্যন্ত দলের অন্যদের সঙ্গে পরামর্শ করে কমান্ডার ঠিক করলেন, একটা টার্গেট নিতে হবে। নৌকার গোরার সঙ্গে লগি বেঁধে তাতে অন্তত চার-পাঁচটি এলএমজি আকাশের দিকে তাক করে বাঁধা হলো। চেম্বারে ্গুলি উঠিয়ে সবাই তৈরি। সন্ধ্যার আগ মুহূর্তে বিমানটি ঢাকার উদ্দেশ্যে উড়াল দিল। অনেকটা নীচু হয়ে আমাদের মাথার ওপর দিয়ে যাবার সময় দেখা গেল বিমানের পেটটা বেশ চওড়া। সম্মিলিত ফায়ার শুরু হয়ে গেল। একদিকে বিমানের বিকট আওয়াজ, অন্যদিকে গুলির আওয়াজ। প্রথমে বোঝা গেল না, গুলি লগলো নাকি মিস হয়ে গেল। অনেকটা দূর পর্যন্ত বিমানটি দেখা যাচ্ছিল। আমারাও তাকিয়ে থাকলাম। কয়েক কিলোমিটার যাবার পর দেখা গেল বিমানের পেছন দিক থেকে ধোঁয়া বের হচ্ছে। ধোঁয়া ক্রমশ মোটা হয়ে জোর বেগে বের হচ্ছে। নিশ্চিত হয়ে গেলাম, কাজ হয়ে গেছে। কিছুক্ষণ পরই বিমানটি ভূপাতিত হলো। পাকিস্তানিরা বুঝতে পেরে বিরামহীনভাবে গুলিবর্ষণ করতে থাকলো। কিন্তু আমাদের অবস্থান ঠিক বুঝতে পারেনি। ফলে আমরা বেঁচে যাই। পরদিন আকাশবাণী বেতারে আর জয়বাংলা পত্রিকায় খবর ছাপা হলো। আমারা তো আনন্দে উদ্বেলিত।
এর কিছুদিন পর সিলেটের কোম্পানিগঞ্জের কাঁঠালবাড়ি এলাকায় সকাল আনুমানিক ৮টার দিকে সম্মুখ যুদ্ধের সময় পাকিস্তানিদের মর্টার শেলের স্পিøন্টারের আঘাত লাগে আমার পেটের ডান পাশে। যুদ্ধের উত্তেজনায় প্রথমে টের পাইনি। পরে এক সহযোদ্ধা খেয়াল করলেন পেট থেকে রক্ত ঝরছে। সঙ্গে সঙ্গে আমাকে নিয়ে যাওয়া হলো ভোলাঞ্জের বিএসএফ ক্যাম্পে। সেখান থেকে মেডিক্যাল সেন্টারে নিয়ে আমাকে চিকিৎসা দিয়ে সুস্থ করা হয়। সুমানগঞ্জের তেলিখাল এলাকার সহযোদ্ধা মিজানকে যুদ্ধে হারিয়েছি। অনেকেই আহত হয়েছেন। তবে শেষ পর্যন্ত আমারাই বিজয়ী হয়েছি, দেশমাতৃকাকে মুক্ত করতে পেরেছি, এটাই জীবনের এক পরম প্রাপ্তি। বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে দেশ এখন অনেক উন্নতি করছে, আরো করবে, এটাই প্রত্যাশা করি। তবে এখন অনেকেই যুদ্ধ না করেও, এমনকি রাজাকারও মুক্তিযোদ্ধা হয়ে যাচ্ছে। এর চেয়ে বড় কষ্ট আর অপমান কিছু হতে পারে না। আমি স্বাস্থ্য বিভাগে প্রধান সহকারী ও হিসাব রক্ষক পদে চাকরি শেষ করে বর্তমানে অবসরে আছি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *