• শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ০৪:৫৩ অপরাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জে প.প. সেবা সপ্তাহ উপলক্ষে অ্যাডভোকেসি সভা

কিশোরগঞ্জে পরিবার পরিকল্পনা সেবা সপ্তাহের এ্যাডভোকেসী সভা। -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে প.প. সেবা সপ্তাহ
উপলক্ষে অ্যাডভোকেসি সভা

# নিজস্ব প্রতিবেদক :-

কিশোরগঞ্জে পরিবার পরিকল্পনা সেবা সপ্তাহ উপলক্ষে অ্যাডভোকেসি সভা হয়েছে। আজ ৩ ডিসেম্বর বৃহস্পতিবার দুপুরে জেলা কালেক্টরেট সম্মেলন কক্ষে জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক আবু তাহা মো. এনামুর রহমানের সভাপতিত্বে ‘করোনাকালে অনাকাক্সিক্ষত গর্ভধারণ রোধ করি, স্বাস্থ্যবিধি মেনে পরিবার পরিকল্পনা সেবা গ্রহণ করি’ প্রতিপাদ্য নিয়ে আয়োজিত সভায় প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. গোলাম মোস্তফা, বিশেষ অতিথি সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান ও ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক হাবেজ আহমেদসহ বক্তব্য রাখেন সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. মিজানুর রহমান, জেলা প্রেসক্লাবের সভাপতি মোস্তফা কামাল, সনাক সভাপতি সাইফুল হক মোল্লা দুলু, সহকারী পরিচালক (সিসি) ডা. হুসনা বেগম, ক্যাব সভাপতি আলম সারোয়ার টিটু প্রমুখ।
সভায় জানানো হয়, অন্যান্য বছর সেবা সপ্তাহ এক সপ্তাহের হলেও এবারের করোনা পরিস্থিতির কারণে ৬ থেকে ৮ ডিসেম্বর তিন দিন সেবা সপ্তাহ পালিত হবে। জেলার ১৩টি উপজেলায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র রয়েছে ৭৩টি। কমিউনিটি ক্লিনিক রয়েছে ২৭৮টি। আর স্যাটেলাইট ক্লিনিক রয়েছে ৮৬৪টি। পরিবার কল্যাণ সহকারী রয়েছেন ৩৯৭ জন। পরিবার কল্যাণ পরিদর্শিকা রয়েছেন ৯৩ জন। পরিবার পরিকল্পনা পরিদর্শক রয়েছেন ১০৫ জন। উপ-সহকারী কমিউনিটি ম্যাডিক্যাল অফিসার রয়েছেন ৪৭ জন, সহকারী পরিবার কল্যাণ কর্মকর্তা রয়েছেন এক জন। সহকারী পরিবার পরিকল্পনা কর্মকর্তা রয়েছেন ৫ জন। মেডিক্যাল অফিসার রয়েছেন ৬ জন। উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা রয়েছেন ১০ জন। মেডিক্যাল অফিসার রয়েছেন একজন জন। সহকারী পরিচালক (সিসি) রয়েছেন একজন। সেই অনুসারে সেবা সপ্তাহে প্রতি মাঠ কর্মিকে স্থায়ী পদ্ধতির লক্ষ্যমাত্রা দেয়া হয়েছে একটি, ইমপানন পদ্ধতির লক্ষ্যমাত্রা একটি, আই.ইউ.ডি পদ্ধতির লক্ষ্যমাত্রা দেয়া হয়েছে একটি। ৩৯৭ জন পরিবার কল্যাণ সহকারীকে স্থায়ী পদ্ধতির লক্ষ্যমাত্রা দেয়া হয়েছে একটি করে, ইমপানন পদ্ধতির লক্ষ্যমাত্রা একটি করে, আই.ইউ.ডি পদ্ধতির লক্ষ্যমাত্রা দেয়া হয়েছে একটি করে। জেলায় স্থায়ী ও দীর্ঘমেয়াদী কর্মসূচীর লক্ষ্যমাত্রা ৩৯টি। আই.ইউ.ডি কর্মসূচীর লক্ষ্যমাত্রা ২১৯টি।
সভায় আরো বলা হয়েছে, কোভিড পরিস্থিতিতে পরিবার পরিকল্পনা অধিদপ্তর থেকে পরিচালিত ‘সুখী পরিবার’ কল সেন্টারের ১৬৭৬৭ নম্বর এবং স্বাস্থ্য অধিদপ্তর পরিচালিত ‘স্বাস্থ্য বাতায়ন’ কল সেন্টারের ১৬২৬৩ নম্বরে ফোন করে টেলিমেডিসিন সেবা গ্রহণের সুযোগ রয়েছে। এসব কল সেন্টার প্রচারে উদ্যোগ নেয়ার জন্যও সভায় আহবান জানানো হয়েছে। সিভিল সার্জন বলেছেন, যাদেরকে টার্গেট দেয়া হেেছ একটি, তারা একটির জন্য চেষ্টা করবেন তা নয়। চেষ্টা করবেন বেশি করার। আর কাজের সাফল্যের জন্য পুরস্কারের ব্যবস্থা থাকলে কর্মিরা আরো উৎসাহিত হবেন বলে তিনি মন্তব্য করেন। তিনি জানান, আগামী ১২ ডিসেম্বর থেকে ১৪ জানুয়ারি দেশে হাম-রুবেলা ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। ১০ ডিসেম্বর এর উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী। ক্যাম্পেইনটি সফল করার জন্য তিনি সবার প্রতি আহবান জানিয়েছেন। তিনি সবাইকে মাস্ক ব্যবহারসহ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্যও যথারীতি আহবান জানিয়েছেন। অতিরিক্ত জেলা প্রশাসক বলেছেন, আজ ঢাকা বিভাগীয় কমিশনারের সঙ্গে একটি ভিডিও কনফারেন্স হয়েছে। তিনি এই সময়ের মধ্যে নবদম্পতিদের একটি করে গিফট বক্স এবং জন্ম নেয়া প্রত্যেক নবজাতকের জন্যও একটি করে গিফট বক্স দেয়ার আহবান জানিয়েছেন।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি করা নিষেধ!!!