• মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৫:৪৪ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
সবুজ ভৈরবের আয়োজনে এমবিশন পাবলিক স্কুলে বৃক্ষরোপন কর্মসূচির আয়োজন ভৈরবে মহাসড়ক ও আঞ্চলিক সড়কে অবরোধের চেষ্টা, ছত্রভঙ্গ করতে পুলিশের রাবার বুলেট নিক্ষেপ করিমগঞ্জে বেড়েছে শিশু শ্রমিক করিমগঞ্জে গলায় ফাঁস দিয়ে গৃহবধূর আত্নহত্যা নরসিংদী আইনজীবী সমিতির পক্ষ থেকে সদ্য যোগদানকারী জেলা ও দায়রা জজকে সংবর্ধনা প্রদান বাজিতপুরে বর্জ্যরে বায়োগ্যাসে সাশ্রয় হচ্ছে জ্বালানি খরচ কোটা বিরোধীদের রাজাকার পরিচয়ের শ্লোগানের প্রতিবাদে মুক্তিযোদ্ধাদের মানববন্ধন বাজিতপুরে চালককে হত্যার পর অটোরিকশা ছিনতাই নিজ মেয়েকে ধর্ষণ, বাবার মৃত্যুদণ্ড কিশোরগঞ্জে কোটা বিরোধী সংগঠনের সাথে ছাত্রলীগের ধাওয়া পাল্টা ধাওয়া

পৌনে তিনশ বছরের প্রাচীন শোলাকিয়া ঈদগার প্রস্তুতি

পৌনে তিনশ বছরের প্রাচীন
শোলাকিয়া ঈদগার প্রস্তুতি

# নিজস্ব প্রতিবেদক :-
পৌনে তিনশ বছরের প্রাচীন ঈদগা কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী শোলাকিয়া ঈদগায় প্রস্তুতি চলছে ঈদুল আযহার জামাতের। শহরের পূর্ব প্রান্তে রেললাইন পেরিয়ে ১৭৫০ সালে প্রতিষ্ঠা হয় ঈদগাটি। এর পর থেকেই এখানে দুটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে। এখানে কেবল ঈদ জামাতই অনুষ্ঠিত হয়। অন্য কোন রাজনৈতিক সমাবেশ বা ওয়াজ মাহফিলের মত অনুষ্ঠানও হয় না। এখন চলছে ঈদগা প্রস্তুতির কাজ।
বৃহস্পতিবার ঈদগায় গিয়ে দেখা গেছে, পৌরসভার ১৪ জন কর্মী শাবল-কোদাল নিয়ে প্রস্তুতির কাজে অংশ নিয়েছেন। কেউ কোদাল হাতে জামাতের কাতারের লাইন কাটছেন। আবার কেউ শাবল দিয়ে নিরাপত্তা বেষ্টনির খুঁটি পুঁতছেন। দিন দিনই এই ঈদগার সুনাম সুখ্যাতির প্রচারণা ব্যাপকতা পাচ্ছে। ফলে ঈদুল ফিতরের জামাতে এখানে প্রায় ৫ লক্ষাধিক মুসল্লির জামাত অনুষ্ঠিত হয়। তবে ঈদুল আযহার সময় কোরবানির ব্যস্ততা থাকে বলে মুসল্লির সংখ্যা অনেক কমে যায়।
ঈদগা কমিটির সভাপতি জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ জানিয়েছেন, ঈদ জামাত শুরু হবে সকাল ৯টায়। জামাতে ইমামতি করবেন মারকাস মসজিদের খতিব মুফতি মাওলানা হিফজুর রহমান খান। প্যানেল ইমাম থাকবেন পুরাতন কাচারি মসজিদের খতিব মাওলানা আহমেদ উল্লাহ। ঈদের দিন বরাবরের মতই রেলওয়ে কর্তৃপক্ষ দূরদূরান্তের মুসল্লিদের যাতায়াতের সুবিধার্থে দুটি স্পেশাল ট্রেনের ব্যবস্থা করবে। একটি ভৈরব-কিশোরগঞ্জ, অপরটি ময়মনসিংহ-কিশোরগঞ্জ রুটে চলাচল করবে। আর এই ঈদগার সুদীর্ঘকালের ঐতিহ্য অনুসারে জামাত শুরু হওয়ার ১৫ মিনিট আগে তিনটি, ৫ মিনিট আগে দুটি ও এক মিনিট আগে একটি শর্টগানের গুলি ছুঁড়ে জামাত শুরুর সংকেত দেওয়া হবে।
পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ জানিয়েছেন, ঈদ জামাতকে কেন্দ্র করে পুরো এলাকা নিরাপত্তার চাদরে ঢেকে দেওয়া হবে। চার স্তরের নিরাপত্তা ব্যবস্থার আওতায় পর্যাপ্ত পুলিশ ও র‌্যাব মোতায়েন থাকবে। একাধিক চেকপোস্ট পেরিয়ে মুসল্লিদের মাঠে ঢুকতে হবে। ঈদগাকে কেন্দ্র করে পর্যাপ্ত সংখ্যক সিসি ক্যামেরা স্থাপন করা হবে। থাকবে ক্যামেরাবাহী ড্রোন। গোয়েন্দা সংস্থার সদস্য এবং সাদা পোশাকেও পর্যাপ্ত সংখ্যক আইন শৃংখলা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *