• রবিবার, ০৫ মে ২০২৪, ০৭:১২ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা অনাবৃষ্টিতে টিউবওয়েল অচল পানি পরীক্ষার ল্যাবও নেই কুলিয়ারচর স্টেশন থেকে টিকেটসহ কালোবাজারী আটক সৈয়দ নজরুল মেডিক্যাল শিক্ষার্থী আক্রান্তের ঘটনায় অধ্যক্ষের সংবাদ সম্মেলন কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি

কিশোরগঞ্জে সাক্ষর ৬৮.৯৪% বাইরে এবতেদায়ী আর মক্তব

কিশোরগঞ্জে সাক্ষর ৬৮.৯৪%
বাইরে এবতেদায়ী আর মক্তব

# মোস্তফা কামাল :-
আজ আন্তর্জাতিক সাক্ষরতা দিবস। ১৯৬৫ সালে ইরানের রাজধানী তেহরানে ইউনেস্কো আহূত সম্মেলনের সিদ্ধান্ত অনুসারে প্রতি বছর ৮ সেপ্টেম্বর দিবসটি বিশ্বব্যাপী পালিত হচ্ছে। স্বাধীনতার পর বাংলাদেশে দিবসটি পালন শুরু হয় ১৯৭২ সালের ৮ সেপ্টেম্বর থেকে। কিশোরগঞ্জে সাক্ষরতার হার শতকরা ৬৮ দশমিক ৯৪ ভাগ। তবে এবতেদায়ী মাদ্রাসা আর মক্তবের শিক্ষাক্রমের কারণে এরা এই সাক্ষরতার আওতার বাইরে থেকে যাচ্ছে বলে জানিয়েছেন শিক্ষা কর্মকর্তা এবং আলেম প্রতিনিধিরা। আর এ জেলায় সাক্ষরতার হার কম হবার পেছনে আঞ্চলিক পশ্চাতপদতা ও দারিদ্রকে দায়ি করেছেন একজন শিক্ষাবিদ। তবে কোন কোন শিশুকে নিজের মত লড়াই করে শিক্ষায় টিকে থাকতে দেখা গেছে।
সাক্ষরতার হার বাড়ানোর বিভিন্ন সরকারী উদ্যোগ দেখা গেলেও কিশোরগঞ্জ এখনও সাক্ষরতার হারের দিক থেকে অনেক পিছিয়ে। এ জেলায় বছরে শতকরা তিনজনের বেশি শিক্ষার্থী ঝরে পড়ে। জেলা প্রাথমিক শিক্ষা কার্যালয়ের জরিপ অনুসারে গতবছর ঝরে পড়ার হার ছিল ৩ দশমিক ৬৩ ভাগ। তবে ঝরে পড়াদের মধ্যে কিছু উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রমে যুক্ত হচ্ছে বলে জােিনয়ছেন জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক নিখিল চন্দ্র কর্মকার।
শহরের সরকারী গুরুদয়াল কলেজের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক আজিজুল হক বলেছেন, দেশের ৬৪ জেলার মধ্যে দুতিনটা দরিদ্র জেলার কাতারে কিশোরগঞ্জ। দারিদ্রের কারণে অনেক শিশু প্রাথমিক শিক্ষা থেকেই ঝরে পড়ে। এ জেলার হাওরাঞ্চল অত্যন্ত দুর্গম, শিক্ষাপ্রতিষ্ঠানও কম। বিশেষ করে বর্ষাকালে শিক্ষা কার্যক্রম মারাত্মকভাবে বিঘ্নিত হয়। এছাড়া এখন মানিসকিতারও পরিবর্তন হয়েছে। শিক্ষার চেয়ে রাজনীতি বা অন্য ধান্দায় আয় বেশি মনে করে বলে শিক্ষার গুরুত্ব হ্রাস পাচ্ছে। সর্বোপরি, সমজে প্রতিষ্ঠিত ও শিক্ষিত মানুষদের আগে যেরকম উচ্চ মর্যাদা ছিল, মানুষ মান্য করতো, তাঁদের নির্দেশনা শুনতো, এখন সেটা হারিয়ে যাচ্ছে। এসব কারণেই সাক্ষরতার হার হাতাশাব্যঞ্জক বলে তিনি মনে করছেন।
গতকাল বৃহস্পতিবার বিকালে শহরের আখড়াবাজার সেতু এলাকায় গিয়ে দেখা গেছে, বৌলাই এলাকার শ্রমজীবী তারা মিয়ার ছেলে রনি আর আমড়া বিক্রেতা মাহতাব উদ্দিনের ছেলে সাকিব পড়াশোনার পাশাপাশি পরিবারের জন্য আমড়া বিক্রি করছে। রনি ষষ্ঠ শ্রেণীতে পড়লেও অভাবে সাকিবের শিক্ষা বন্ধ হয়ে গিয়েছিল। কয়েক বছর বিরতি দিয়ে আমড়া বিক্রি করে আবার দ্বিতীয় শ্রেণীতে ভর্তি হয়েছে। এভাবেই এরা অভাবের সংসারের চাকা কিছুটা সচল রেখে নিজেদের শিক্ষা জীবনের চাকাও সচল রেখেছে। এরাও সাক্ষরতায় ভূমিকা রাখছে।

একটি উপানুষ্ঠানিক স্কুলে পড়াশোনা চলছে -পূর্বকণ্ঠ

উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক নিখিল চন্দ্র কর্মকার জানিয়েছেন, এ জেলায় সাক্ষরতার হার শতকরা ৬৮ দশমিক ৯৪ ভাগ। এর চেয়েও খারাপ অবস্থায় আছে অনেক জেলা। যেমন জামালপুরে সাক্ষরতার হার ৬৩ দশমিক ৭৯ ভাগ। আবার বরগুনায় সাক্ষরতার হার শীর্ষ পর্যায়ে, ৮৮ দশমিক ২৩ ভাগ। আর জাতীয়ভাবে সাক্ষরতার হার ৭৬ দশমিক ৮ ভাগ। তবে কিশোরগঞ্জে সাক্ষরতার হার বাড়তির দিকে। বছরে এক ভাগ থেকে দশমিক ৫ ভাগ হারে বৃদ্ধি পাচ্ছে। তিনি জানান, এক সময় কেবল নাম দস্তখত করতে পারলেই সাক্ষর ধরা হতো। এখন লিখতে পারা, পড়তে পারা, বুঝতে পারা, অপরকে বোঝাতে পারা এবং হিসাব করতে পারার সক্ষমতাকে সাক্ষর বলা হচ্ছে।
সহকারী পরিচালক নিখিল চন্দ্র কর্মকার জানিয়েছেন, এ জেলার সাক্ষরতার হারকে আরও ওপরে নেয়ার জন্য জেলার ৮টি উপজেলায় উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রমের আওতায় চালু রয়েছে ৫৪৪টি স্কুল। পাকুন্দিয়া, কটিয়াদী, নিকলী, ভৈরব, কুলিয়ারচর, বাজিতপুর আর করিমগঞ্জে এই ৫৪৪টি স্কুলে মোট শিক্ষার্থী আছে ১৬ হাজার ৩২০ জন। প্রত্যেক স্কুলে একজন করে শিক্ষক আছেন। ৮ বছর থেকে ১৪ বছর বয়সী শিশুদের এখানে পাঠদান করা হয়। প্রত্যেক শিক্ষার্থীকে বছরে এক সেট পোশাক, মাসে ১২০ টাকা উপবৃত্তি, আর বই-খাতাসহ বিনামূল্যে শিক্ষা উপকরণ দেয়া হচ্ছে পাঠ গ্রহণে উৎসাহিত করার জন্য। এই শিক্ষা প্রকল্পটি ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত রাখার পরিকল্পনা করা হচ্ছে। এই শিক্ষা প্রকল্পটির নাম ‘আউট অফ স্কুল চিল্ড্রেন এডুকেশন প্রোগ্রাম’। প্রাথমিক শিক্ষা থেকে যারা ঝরে পড়ে, আবার যারা কখনই স্কুলে যায়নি, তাদেরকে নিয়েই উপানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম চালু করা হয়েছে।
অন্যদিকে সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল লতিফ জানিয়েছেন, জেলায় সরকারী প্রাথমিক বিদ্যালয় আছে এক হাজার ৩২৮টি। আর প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থী আছে ৩ লাখ ১১ হাজার ২২৭ জন। এর মধ্যে থেকে বছরে প্রায় সাড়ে ৩ ভাগ শিক্ষার্থী নানা কারণে ঝরে পড়ে। গতবছর ঝরে পড়ার হার ছিল ৩ দশমিক ৬৩ ভাগ। দারিদ্রসহ নানা করণেই শিশুরা ঝরে পড়ে।
উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক নিখিল চন্দ্র কর্মকার জানিয়েছেন, ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনার আওতায় ২০৩০ সালের মধ্যে দেশের ৩৩ দশমিক ৭৯ মিলিয়ন (৩ কোটি ৩৭ লাখ ৯০ হাজার) কিশোর ও বয়স্ক নিরক্ষরদের মৌলিক সাক্ষরতা প্রদান করা হবে।
অন্যদিকে শহরের আল-জামিয়াতুল ইমদাদিয়া মাদ্রাসার মুহতারিম মাওলানা সাব্বির আহমাদ রশীদ ও সিনিয়র মুদাররিস ক্বারী মাওলানা আনজার শাহ জানিয়েছেন, কওমি মাদ্রাসায় প্রাথমিক বিদ্যালয়ের মত বাংলা, ইংরেজি, অংকসহ অন্যান্য বিষয় পড়ানো হয়। কিন্তু জেলায় হাজারখানেক এবতেদায়ী মাদ্রাসা আর মক্তব আছে। এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আরবির বাইরে বাংলা, ইংরেজি, অংকসহ অন্যান্য বিষয় পড়ে না। ফলে এদেরকে সাক্ষরতার আওতায় ধরা যাবে না। উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক নিখিল চন্দ্র কর্মকারও সাক্ষরতার নিম্ন হারের ক্ষেত্রে এবতেদায়ি আর মক্তবের ভূমিকার কথা স্বীকার করেছেন।
অতিরিক্ত জেলা প্রশাসক ফারজানা খানমও মনে করেন, এবতেদায়ী এবং মক্তবের শিক্ষার্থীরা মূল ধারার শিক্ষাক্রম থেকে বাইরে থাকায় এরা সাক্ষরতার আওতায় আসতে পারছে না। তবে এদের বিষয়ে সরকার চিন্তাভাবনা করছে বলেও তিনি জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *