• রবিবার, ১২ মে ২০২৪, ১২:২১ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
স্টেশন মাস্টারের ছেলের নামে বাড়ি কিনলেন দুই কোটি দিয়ে দলিলে রাজস্ব ফাঁকি ১২ লাখ প্রার্থী থেকে টাকা খেয়ে ভোট বর্জনের লিফলেট, আক্রান্ত বিএনপি নেতা ৭১০ লিটার চোলাই মদসহ এক মাদক ব্যবসায়ী গ্রেপ্তার হেদায়াত পাওয়ার উপায়সমূহ ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক এপেক্স ক্লাবের ২৭তম পালাবদল অনুষ্ঠান কিশোরগঞ্জের ৩ উপজেলার নির্বাচনে মোতায়েন ছিল ৭ প্লাটুন বিজিবি সদস্য কিশোরগঞ্জে সোহেল আওলাদ ও জুটন জয়ী কারচুপির অভিযোগ করে জয়ীকে শুভেচ্ছাও দিলেন “সন্দেহের তীর প্রতিবেশী জাহাবীর দিকে” ২৫ দিনেও সন্ধান মেলেনি নিখোঁজ স্কুল ছাত্রী মেঘলার কুলিয়ারচর উপজেলা পরিষদের চেয়ারম্যান হতে যাচ্ছে আবুল হোসেন লিটন

এবার গরুর দাম চড়া গরু কম ক্রেতাও কম

শান্ত ও অশান্তর দাম হাঁকা হয় ৬ লাখ ও ৭ লাখ টাকা -পূর্বকণ্ঠ

এবার গরুর দাম চড়া
গরু কম ক্রেতাও কম

■ কিশোরগঞ্জ প্রতিনিধি
কিশোরগঞ্জের পশুর হাটে এবার গরুর দাম বেশ চড়া। তবে বাজারে আমদানি কম, ক্রেতাও কম। জেলার সবচেয়ে বড় পশুর হাট শোলাকিয়া গরুর হাটে এবার গরুর সংখ্যা অন্যান্য বছরের তুলনায় এক-তৃতীয়াংশ। ক্রেতাও কম। অন্তত ১৫টি বড় আকারের ষাঁড় উঠেছে। ৫ লাখ থেকে ৭ লাখ টাকা দাম হাঁকছেন মালিকরা। এসব গরুর দর্শক বেশি, ক্রেতা কম। মাঝারি আর ছোট গরুর সংখ্যাও কম, ক্রেতাও কম। মালিকরা দাম হাঁকছেন বেশি। অধিকাংশ ক্রেতা ঈদের আগের দিন পর্যন্ত অপেক্ষা করার পক্ষে। আজ ২৩ জুন শুক্রবার বিকালে শোলাকিয়া গরুর হাটে গিয়ে এমন চিত্রই দেখা গেছে।
হোসেনপুরের পুমদী এলাকার স্বপন মিয়া দুটি শাহীওয়াল সিন্ধী জাতের বড় ষাঁড় এনেছিলেন। একটির নাম ‘শান্ত’, অপরটি ‘অশান্ত’। শান্ত’র দাম হেঁকেছেন ৭ লাখ টাকা, আর অশান্ত’র দাম ৬ লাখ। করিমগঞ্জের দরগাভিটা এলাকার বোরহান এনেছিলেন ফ্রিজিয়ান জাতের একটি বড় ষাঁড়। দাম হেঁকেছেন ৬ লাখ টাকা। আর তাড়াইলের কাজলা এলাকার ইকবাল হোসেন এনেছিলেন ব্রাহামা জাতের বড় ষাঁড়। দাম হেঁকেছেন ৫ লাখ টাকা। এসব গরু আলাদা ছাউনি বানিয়ে এর নীচে রাখা হয়েছিল। কৌতুহলি মানুষ ভিড় করে দেখছিলেন। এছাড়া এক লাখ থেকে চারলাখ, এক লাখের নীচেও অনেক ষাঁড় উঠেছিল। সেগুলির কাছেও ক্রেতা কম দেখা গেছে। কারণ এগুলিও আকারের তুলনায় দাম বেশি হাঁকা হচ্ছিল। গরুর মালিকরা জানিয়েছেন, দিন দিন পশুখাদ্যের দাম আকাশে উঠছে। ফলে উপযুক্ত দাম না পেলে তাঁরা ক্ষতিগ্রস্ত হবেন। আবার তারাপাশা এলাকার ক্রেতা আবুল কালাম জানিয়েছেন, এবার মানুষের হাতে টাকা কম। ক্রেতাও কম। আবার গরুর দাম দিন দিন বাড়ছে। ফলে সবার পক্ষে গরু কেনাটাই দায় হয়ে গেছে।
এদিকে পশুরহাটের ইজারাদারের হাসিল আদায়কারী জাফর উল্লাহ জানিয়েছেন, শুক্রবারের হাটে অন্যান্য বছরের তুলনায় এক-তৃতীয়াংশ গরুও ওঠেনি। এখনও ঈদের ৬দিন বাকি। ফলে ক্রেতারা প্রথমত এত আগে গরু কিনতে চাচ্ছেন না, দ্বিতীয়ত ঈদ ঘনিয়ে আসলে গরুর দাম আরও কমে আসবে বলে সবার ধারণা। যে কারণে শুক্রবারের হাটে গরুর আমদানীও কম, ক্রেতাও কম।
জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলাম জানিয়েছেন, এবার জেলায় কোরবানীযোগ্য পশুর সংখ্যা আছে এক লাখ ৬ হাজার ৫৩৮টি। আর চাহিদা আছে ৯৫ হাজার ৩৯৫টি। এবার উদ্বৃত্ত থাকবে ১১ হাজার ১৪৩টি গরু। বিভিন্ন বছরের কেনাবেচার তুলনামূলক চিত্র থেকে এই হিসাবটি করা হয়ে থাকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *