• বুধবার, ০১ মে ২০২৪, ০৫:৩৯ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
হোসেনপুরে টিসিবির স্মার্ট ফ্যামিলি কার্ড বিতরণ করেন- এমপি লিপি ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে মার্কিন দূতাবাসে বিক্ষোভ ভৈরবে তাপদাহের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে লোডশেডিং, জনজীবন অতিষ্ঠ ভৈরব কৃষকের মাঝে ভুর্তকি মুল্যে কম্বাইন্ড হারভেস্টার বিতরণ রফিকুল ইসলাম মহিলা কলেজ ভৈরবে গরমে বিপর্যস্ত শিক্ষার্থীদের মাঝে শরবত বিতরণ হিটস্ট্রোকে প্রাক্তন ফুটবলারের মৃত্যু ভৈরবে মাজারের খাদেম হত্যা মামলার ৪ আসামীকে গ্রেফতার করেছে পুলিশ তীব্র তাপদাহে ভৈরবে ডাক বাংলোর কন্ট্রোল রুমে আগুন হোসেনপুরে চাচাকে ছুরিকাঘাতে হত্যা করা ভাতিজা গ্রেফতার পাকুন্দিয়ায় কালেজ ছাত্র শরীফ হত্যার বিচারের দাবীতে এলাকাবাসীর বিক্ষোভ

সৌরবিদ্যুৎ উৎপাদন করতে প্রধানমন্ত্রীর কাছে বিএনপি নেতা মেজর আখতার

সৌরবিদ্যুৎ উৎপাদন করতে
প্রধানমন্ত্রীর কাছে বিএনপি
নেতা মেজর আখতার

■ কিশোরগঞ্জ প্রতিনিধি
কিশোরগঞ্জ-২ আসনের বিএনপি দলীয় সাবেক দুইবারের এমপি ও জেলা বিএনপির সাবেক আহবায়ক মেজর (অব.) আখতারুজ্জামান সৌরবিদ্যুৎ প্লান্ট তৈরি করতে চান। এর জন্য তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে ৮ জুন সাক্ষাত করেছেন। সাক্ষাতশেষে এর ফলাফল ও অনুভূতি নিয়ে তিনি শনিবার রাতে ফেসবুকে একটি স্ট্যাটাসও দিয়েছেন। অনেকেই এটি শেয়ার করছেন।
তাতে তিনি লিখেছেন, গত ৮ জুন গণভবনের দপ্তরে প্রধানমন্ত্রী তাঁকে দুপুর ১টা ৪৭ মিনিট থেকে ২টা ২১ মিনিট পর্যন্ত সময় দিয়ে কথা বলেছেন। এসময় আখতারুজ্জামান তাঁর ছেলে সাব্বির জামানের নামে কিশোরগঞ্জ গ্রীণ পাওয়ারের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর হাতে একটি লিখিত আবেদন দিয়েছেন। তাতে তিনি ৭০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌরবিদ্যুৎ প্লান্ট করার অনুমতি চেয়েছেন। প্রধানমন্ত্রী তাৎক্ষণিক অনুমোদন দিয়ে আবেদনের ওপর তাঁর মুখ্যসচিবকে এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণের জন্য লিখেছেন এবং আবেদনটি প্রধানমন্ত্রী নিজ হাতে মুখ্যসচিবকে দেবেন বলে জানিয়েছেন। এর জন্য আখতারুজ্জামান তাঁর পরিবার ও এলাকাবাসীর পক্ষ থেকে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। প্রধানমন্ত্রী আখতারুজ্জামানের পরিবারের খোঁজখবর নিয়েছেন বলে স্ট্যাটাসে উল্লেখ করেছেন। সোলার প্লান্টে প্রধানমন্ত্রীর সমর্থন উদ্ধৃত করে আখতারুজ্জামান লিখেছেন, ‘আমি চাই তুমি এটি কর। সমস্যা হলে আমাকে জানিও বলে আমাকে বিদায় দিলেন। এরকম সহানুভূতি ও সৌজন্যবোধ একমাত্র বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাই দেখাতে পারেন।’
স্ট্যাটাসে আখতারুজ্জামান প্রধানমন্ত্রীর সঙ্গে কথোপথনের অংশবিশেষ উল্লেখ করে লিখেছেন, প্রধানমন্ত্রী অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে আন্তরিক। এটি অনেকটা উনার ব্যক্তিগত আগ্রহ। আলোচনা করে উনার আগ্রহটি যে খুবই স্পষ্ট এবং এতে তিনি অত্যন্ত দৃঢ় প্রতিজ্ঞ, তা উনার চোখেমুখে স্পষ্ট ছিল। বিএনপি আগামী নির্বাচনে না আসলেও তিনি নির্বাচন নিয়ে এগিয়ে যাবেন। তবে নির্বাচনে এলে স্বাগত জানাবেন। আখতারুজ্জামানকেও নির্বাচন করার বিষয়ে প্রশ্ন করলে দলের বাইরে নির্বাচন করবেন না বলে প্রধানমন্ত্রীকে বিনয়ের সঙ্গে জানিয়েছেন।
প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে আখতারুজ্জামান আরও লিখেছেন, তিনি সৌদি আরবসহ প্রায় সব আরব দেশের সঙ্গে ভাই-বোনের একটি আত্মিক সম্পর্ক গড়ে তুলেছেন। তাদেরকে তিনি বলেছেন, মুসলমান দেশগুলোর মধ্যে একমাত্র তিনিই মহিলা প্রধানমন্ত্রী। তাই সকল মুসলমানের দেশের মধ্যে একজন বোনের দেশ হিসাবে বাংলাদেশকে যত প্রকার সহযোগিতা লাগবে, তা দিতে তারা অঙ্গীকার করেছে।
আখতারুজ্জামানকে প্রধানমন্ত্রী আরও বলেছেন, তিনি বেগম খালেদা জিয়াকে দেখতে গিয়ে গেট থেকে ফিরে আসাকে ব্যক্তিগত অপমান মনে করেন এবং নিজের পাওয়া দুঃখ বলেও মনে করেন। এর পরও তিনি খালেদা জিয়ার বোনের অনুরোধে এবং বিশেষ করে উনার বোন রেহানার একান্ত অনুরোধে বেগম খালেদা জিয়াকে তাঁর বাসায় থাকার অনুমতি দিয়েছেন।
আখতারুজ্জামান লিখেছেন, সৌর বিদ্যুৎ প্রকল্পের আবেদনটি নিজের নামে দিতে চাইলে প্রধানমন্ত্রী তাঁকে বলেন, ‘তাহলে অনেকে তোমাকে আমার দালাল বলবে’। এর জবাবে আখতারুজ্জামান বিনয়ের সঙ্গে বলেন, ‘বঙ্গবন্ধুর কন্যাই শুধু তা বুঝতে পারেন’।
আখতারুজ্জামান এ প্রতিনিধিকে জানান, কিশোরগঞ্জে দৈনিক বিদ্যুতের চাহিদা ১৫০ মেগাওয়াট। তিনি যদি ৭০ মেগাওয়াট উৎপাদন করতে পারেন, তাহলেও জেলার জন্য অনেকটা উপকার হবে। আর প্রধানমন্ত্রী যেহেতু বিদ্যুৎমন্ত্রী, ফলে তাঁর অনুমোদন তো নিতেই হবে। ৭০ মেগাওয়াটের সৌরবিদ্যুৎ প্লান্ট নির্মাণে আনুমানিক ৭০ মিলিয়ন ডলার খরচ হতে পারে বলে তিনি ধারণা করছেন। তিনি চেষ্টা করবেন যেন হাওরের অকৃষিজ জলাশয়ের ওপর বিদ্যুৎ প্লান্ট করা যায়। তাহলে ফসলি জমির ক্ষতি হবে না। তিনি জানান, ফেসবুকে স্ট্যাটাসটি দিয়েছেন যেন জেলার অন্য উদ্যোক্তারাও উদ্বুদ্ধ হন। তাহলে জেলার উপকার হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *