• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৫:৩৬ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :

পল্লীবিদ্যুতে সিস্টেম লস কমাতে গিয়ে প্রাণহানি

পল্লীবিদ্যুতে সিস্টেম লস
কমাতে গিয়ে প্রাণহানি

# মোস্তফা কামাল :-
পল্লীবিদ্যুতে সিস্টেম লস কমাতে গিয়ে প্রায়ই ‘জীবন লস’ ঘটে চলেছে। আরও নানাভাবে অপূরণীয় ক্ষতি হয়ে চলেছে। এরপরও কর্তৃপক্ষের টনক নড়ছে না।
পিডিবির সঞ্চালন লাইনের তারগুলো রাবারে আবৃত থাকলেও পল্লীবিদুতের হাইভোল্টেজ সঞ্চালন লাইনগুলো উন্মুক্ত। কোন আবরণ নেই। এর ফলে প্রায়ই প্রাণহানির মত ঘটনা ঘটছে। ঘটছে বড় ধরনের অঙ্গহানির ঘটনাও। পল্লীবিদ্যুৎ কিশোরগঞ্জ কার্যালয়ের মহাব্যবস্থাপক প্রকৌশলী মো. জুলফিকার জানিয়েছেন, সঞ্চালন লাইনে রাবার কোটিং (আবরণ) দিলে বিদ্যুতের সিস্টেম লস হয়। এই কারণেই কিছু লোভোল্টেজ লাইনে রাবারে আবৃত তার দেয়া হলেও হাইভোল্টেজ লাইনে সরকার রাবারে আবৃত তার দিতে চায় না। তবে রাবারে আবৃত সঞ্চালন লাইনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে বলে তিনি জানিয়েছেন।
খোলা তারের কারণে কিশোরগঞ্জের বিভিন্ন এলাকায় অনেকগুলো প্রাণহানির ঘটনা ঘটেছে। অঙ্গহানির মত ঘটনাও ঘটেছে। প্রায় ১০ বছর আগে সদর উপজেলার যশোদল এলাকায় খোলা মাঠে খেলা করতে গিয়ে ঝুলে থাকা পল্লীবিদ্যুতের খোলা তারে জড়িয়ে চারটি শিশু মারাত্মক আহত হয়েছিল। এদের মধ্যে দিনমজুর মফিজ উদ্দিনের ছেলে আব্দুস সামাদ এখন ১৯ বছর বয়সে দুটি কাটা হাত নিয়ে বিভিন্ন জায়গায় ভিক্ষা করে বেড়াচ্ছে। গত সোমবার কালেক্টরেট এলাকায় দেখা হলে ছামাদ জানায়, তার বড়বোন তানিয়ার বয়স এখন ২৪ বছর। ওই দুর্ঘটনায় তার পিঠের অনেকটা মাংস কেটে বাদ দিতে হয়েছিল। এখনও তার বিয়ে হয়নি। ছামাদের ফুফাত বোন মাহফিলের বয়স এখন ২০ বছর। ওই দুর্ঘটনায় তার পায়ের আঙ্গুলগুলো কেটে ফেলতে হয়েছে। তারও বিয়ে দেয়া যাচ্ছে না। ছামাদের প্রতিবেশি সিরাজ মিয়ার মেয়ে বুড়ির বয়স এখন ২২ বছর। ওই দুর্ঘটনায় বুড়ির দুই হাতের আঙ্গুল কেটে ফেলা হয়েছে। বুড়ি প্রেম করে বিয়ে করেছে বলে ছামাদ জানিয়েছে। তবে এসব পরিবারকে পল্লীবিদ্যুৎ কর্তৃপক্ষ তখন চিকিৎসা সহায়তা বাবদ কিছু টাকা দিয়েছিল বলে ছামাদ জানিয়েছে। কত টাকা দিয়েছিল, ছামাদের তা জানা নেই।
২০১৪ সালের ২৫ মে অষ্টগ্রামের দেওঘর এলাকার কৃষক এনায়েত মোল্লা (৪২) ঘরের চালে উঠতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে মারা গেছেন। ২০১৫ সালের ২৭ আগস্ট সদর উপজেলার সেহড়া গ্রামে গাছ থেকে আমড়া পারতে গিয়েছিলেন। গাছের ডালে খোলা সঞ্চালন লাইন স্পর্শ করে থাকায় বিদ্যুৎস্পৃষ্টে মারা যান লিটন (২৫) নামে এক যুবক। ২০১৬ সালের ২৬ জুলাই ইটনার এলংজুড়ি এলাকার হাওরে ঝুলে থাকা পল্লীবিদ্যুতের তারে জড়িয়ে একটি ট্রলারের চালক আফাজ উদ্দিন (৩০), তিন যাত্রী আব্দুর রহিম (৫০), ফুল মিয়া (৪০) ও সজিব মিয়া (২৮) মারা গিয়েছিলেন। আহত হয়েছিলেন ৭ যাত্রী। ২০১৭ সালের ১১ জুলাই করিমগঞ্জের মরিচখালী বাজারে একটি ভবনের ছাদে উঠতে গিয়ে রাজন (১৭) নামে একজন মুচির প্রাণহানি ঘটেছিল। ২০২০ সালের ৯ ফেব্রুয়ারি সদর উপজেলার বৌলাই পূর্ব ভরাটি গ্রামে ডিশলাইনে কাজ করতে গিয়ে খোলা তারে জড়িয়ে প্রাণ যায় রাসেল বাবুর্চি (২৮) ও তার চাচি নাজমা আক্তারের (৪৯)। ২০২০ সালের ১০ আগস্ট বাজিতপুরের বলিয়ারদি এলাকায় পুকুরের পানিতে পল্লীবিদ্যুতের খোলা তার পড়ে থাকায় ওই পুকুরে নেমে প্রাণ যায় সায়েম (১৫) ও নাঈম (১৩) নামে দুই কিশোরের। গতবছর ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে ইটনা সদরে জাতীয় পাতাকা টানাতে গিয়ে বিজয় কর্মকার (১৫) ও হৃদয় কর্মকার (২০) নামে দুই সহোদরের মৃত্যু হয়েছিল বলে জানিয়েছেন ইটনা উপজেলা চেয়ারম্যান চৌধুরী কামরুল হাসান। গতবছর ২২ জানুয়ারি হোসেনপুরের গোবিন্দপুরে একটি ভবনে কাজ করতে গিয়ে ছাদের ওপর দিয়ে যাওয়া পল্লীবিদ্যুতের খোলা তারে জড়িয়ে দুটি হাত কাটা যায় নির্মাণ শ্রমিক রিটন মিয়ার। ভবন মালিক আজিজুল হকের কাছ থেকে তখনকার ইউএনও রাবেয়া পারভেজ সাড়ে ৪ লাখ টাকা ক্ষতিপূরণ আদায় করে দিয়েছিলেন বলে জানিয়েছেন রিটন মিয়া। একই বছর ১৭ আগস্ট ওই ভবনের ছাদে উঠে বিদ্যুৎস্পৃষ্টে বাম হাতের চারটি আঙ্গুল কাটা যায় দিনমজুর শফিকুল ইসলামের মেয়ে হাফিজার (৮)। পায়ের আঙ্গুলগুলো কুচকে গেছে। তার পরিবারকেও ওই ইউএনও ভবন মালিকের কাছ থেকে এক লাখ ৮০ হাজার টাকা ক্ষতিপূরণ আদায় করে দিয়েছিলেন বলে শফিকুল জানিয়েছেন। গত ৯ মে হোসেনপুরের জিনারি ইউনিয়নের চরকাটিহারী গ্রামে আনসারুল ইসলাম (৩২) নামে এক যুবক গাছের কাঁঠাল পারতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে মারা গেছেন বলে জানিয়েছেন ইউপি চেয়ারম্যান আজহারুল ইসলাম। পল্লীবিদ্যুতে এ ধরনের দুর্ঘটনা প্রায়শই ঘটছে।
পল্লীবিদ্যুৎ গ্রাহকদের সংগঠন জেলা পল্লীবিদ্যুৎ সমিতির সভাপতি তারেক কামাল জানিয়েছেন, জেলায় পল্লীবিদ্যুতের ৭ লক্ষাধিক গ্রাহক আছেন। খোলা তারের কারণে মাঝে মাঝে দুর্ঘটনা ঘটে বলে তিনিও জানিয়েছেন। তবে তাঁর কাছে বছরওয়ারি হতাহতের কোন পরিসংখ্যান নেই। তিনিও মনে করেন, খোলা তারের পরিবর্তে আবরণযুক্ত তার দিলে এ ধরনের দুর্ঘটনা কমে আসবে।
পল্লীবিদ্যুতের মহাব্যব্যবস্থাপক মো. জুলফিকার জানিয়েছেন, তাঁর অফিসের অধীনে পল্লীবিদ্যুতের ১৪ হাজার কিলোমিটার সঞ্চালন লাইন রয়েছে। এর মধ্যে ৩৩ হাজার ভোল্ট, ১১ হাজার ভোল্ট, ৬,৩৫০ ভোল্ট, ৪৪০ ভোল্ট, ২৩০ ভোল্ট, ৩৩ ভোল্ট এবং ১১ ভোল্ট লাইন রয়েছে। এগুলোর মধ্যে ৩৩ হাজার, ১১ হাজার এবং ৬,৩৫০ ভোল্টেজের মত হাইভোল্টেজ লাইনগুলোতে রাবারের আবরণ ছাড়া উন্মুক্ত তার রয়েছে। অন্যগুলোতে রাবারে আবৃত তার রয়েছে। উন্মুক্ত তারের কারণে সামান্য ঝড়বাতাস হলেই সম্ভাব্য দুর্ঘটনা এড়াতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিতে হয়। তিনি জানান, হাইভোল্টেজ লাইনগুলোতে রাবারের আবরণ দেয়া তার সরবরাহের জন্য বিদ্যুৎ মন্ত্রণালয়ে একটি প্রস্তাব পাঠানো হয়েছে। প্রস্তাবটি গৃহীত হলে এ ধরনের দুর্ঘটনার ভয় কেটে যাবে। এছাড়া ঘরবাড়ি, হাটবাজার বা শিক্ষাপ্রতিষ্ঠানের ওপর দিয়ে যেসব উন্মুক্ত তারের লাইন গেছে, সেসব লাইন একটু দূরে সরিয়ে দেয়ার একটি প্রস্তাবও রয়েছে বলে জানিয়েছেন মহাব্যবস্থাপক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *