• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:২৮ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের সময় ৩ জন আটক, ড্রেজার জব্দ ভৈরবে নারী সংক্রান্ত বিষয় নিয়ে বাকবিতণ্ডে দু’পক্ষের সংঘর্ষে ১২ জন আহত বাজিতপুরে সেইফ হেলথ প্রকল্পের নামে ভয়ঙ্কর প্রতারণার ফাঁদ, মহা-পরিচালকের ৩ মাসের কারাদণ্ড

নাম নেই তবু সর্বত্র সুনাম

একজন ক্রেতাকে নিয়ে লিচু দেখাচ্ছেন ব্যবসায়ী তৌহিদ মিয়া। - পূর্বকণ্ঠ

নাম নেই তবু সর্বত্র সুনাম

# মোস্তুফা কামাল :-
শুরু হয়েছে মধু মাস জ্যৈষ্ঠ। বাজারে আসতে শুরু করেছে মধু মাসের সব সুস্বাদু সুমিষ্ট ফল। মধু মাসের সবচেয়ে দামী ফলের নাম লিচু। আবার সবচেয়ে ক্ষণস্থায়ী ফলও বটে। অল্প দিনেই এর মৌসুমের ইতি ঘটে। দেশের প্রায় সকল জেলাতেই কমবেশি লিচু ফলে। কোন কোন জেলার কিছু অঞ্চল লিচুর জন্য বিখ্যাত। কিশোরগঞ্জও তাই। এখানে পাকুন্দিয়া উপজেলার মঙ্গলবাড়িয়ার লিচুর খ্যাতি ও চাহিদা রয়েছে ঢাকা, সিলেট আর চট্টগ্রামসহ বেশ কিছু বিভাগীয় শহরে।
কিন্তু এলাকার নাম ছাড়া এই লিচুটির আর কোন নামকরণ হয়নি। মানুষের মুখে মুখে ‘মঙ্গলবাড়িয়ার লিচু’ নামটি ছড়িয়ে পড়লেও সরকারের কৃষি বিভাগের পক্ষ থেকে এর কোন দাপ্তরিক নামকরণ করেনি। একজন কৃষি কর্মকর্তা বেশ কয়েক বছর আগে গাজীপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের ফল বিভাগে মঙ্গলবাড়িয়ার লিচুর একটি নামকরণের জন্য পদ্ধতিগতভাবে আবেদনও করেছিলেন। কিন্তু এ ব্যাপারে কোন উদ্যোগ পরিলক্ষিত হচ্ছে না বলে জানা গেছে।
মঙ্গলবাড়িয়া এলাকায় গিয়ে দেখা গেছে, গাছে গাছে ঝুলছে থোকা থোকা লাল টুকটুকে রসালো লিচু। প্রায় দুশ বছর ধরে এখানে লিচুর আবাদ হয়। কথিত আছে, এক ব্যক্তি চীন থেকে একটি লিচুর কলম এনে তাঁর মঙ্গলবাড়িয়ার বাড়িতে লাগিয়েছিলেন। এর থেকেই দিনে দিনে এই লিচুর জাতের প্রসার ঘটছে। এখন এই গ্রামে ৮ হাজার লিচু গাছ রয়েছে বলে জানিয়েছেন পাকুন্দিয়া উপজেলা কৃষি কর্মকর্তা নূর-ই-আলম। আর প্রতি মৌসুমে ৮ কোটি থেকে ১০ কোটি টাকার লিচু বিক্রি হয়।
এখনও অনেক গাছের লিচু অপরিপক্ক রয়েছে। তবে কিছু কিছু গাছের লিচু আহরণ শুরু হয়েছে। সেগুলো গাছ থেকে পেরে বাগানিরা ১০০ করে লিচুর থোকা বানাচ্ছেন। ১০০ লিচু বিক্রি করছেন ৪০০ টাকা থেকে ৫০০ টাকা করে। আর যেসব লিচু খানিকটা বড়, সেগুলো এক সপ্তাহের মধ্যেই পারা হবে। এগুলো প্রতি ১০০ বিক্রি হবে ৮০০ টাকা করে। জানালেন এলাকার বড় লিচু বাগানি তৌহিদ মিয়া।
তৌহিদ মিয়া জানান, তিনি ৫০ বছর আগে শৈশব থেকে বাবা সাইদুর রহমানের
সঙ্গে লিচু ব্যবসার সঙ্গে জড়িত। বাবা মারা গেছেন ৩০ বছর আগে। গাছে ফুল আসার পরই এবার বিভিন্ন মালিকের ২৫০টি গাছ এবছরের জন্য কিনেছেন আড়াই লাখ টাকায়। এবার প্রচণ্ড দাবদাহসহ বৈরি আবহাওয়ার করণে গাছে বোল কম এসেছে। কুঁড়ি অবস্থায় কিছু লিচু ঝরেও পড়েছে। ভাল ফলন হলে ২৫০টি গাছের লিচু ৬ লাখ টাকায় বিক্রি করতে পারতেন।
তৌহিদ মিয়া জানান, এক সময় তিনি নিজে বড় বড় টুকরিতে করে ট্রেনে বিভিন্ন জেলায় নিয়ে যেতেন। নৌপথে সিলেট নিতেন। এখন এই লিচুর ব্যাপক প্রচার হওয়ায় ঢাকাসহ বিভিন্ন জেলার ব্যবসায়ীরা ট্রাক নিয়ে মঙ্গলবাড়িয়া গ্রামে এসে লিচু কিনে নিয়ে যান। অনেকে বড় বড় কর্মকর্তাকে উপঢৌকন দেয়ার জন্যও তাঁর কাছ থেকে দুই হাজার তিনহাজার করে লিচু নিয়ে যান বলে জানিয়েছেন তৌহিদ মিয়া। তিনি জানান, এখন ধানের চেয়ে লিচু চাষ লাভজনক। ১০ কাঠা জমিতে ধান আবাদ করলে বছরে বিক্রি হবে ৩৬ হাজার টাকা। এর পেছনে খরচও আছে ১০ হাজার টাকা। অথচ একই জমিতে লিচু আবাদ করে খুব কম খরচ করেই পাওয়া যাচ্ছে প্রায় ৮০ হাজার টাকা। সেই কারণেই এই এলাকায় দিন দিন লিচু আবাদের প্রসার ঘটছে।
তৌহিদ মিয়ার মত গ্রামের মুখলেছ মিয়ার রয়েছে ৫০টি গাছ। ১০টি ২০টি গাছ কিনেছেন, এরকম লিচু ব্যবসায়ীও রয়েছেন বেশ কয়েকজন। বিভিন্ন উপজেলার বেশ কয়েকজন ক্রেতাকে এসে লিচু কিনতে দেখা গেছে। কটিয়াদী সদর থেকে প্রাইভেট কার নিয়ে এসে প্রতি একশ লিচু ৫০০ টাকা করে কিনে নিয়ে গেছেন মুন নামে এক ব্যক্তি।
পাকুন্দিয়া উপজেলা কৃষি কর্মকর্তা নূর-ই-আলম জানিয়েছেন, তিনি লিচুর মৌসুমে চারবার লিচু বাগানিদের নিয়ে পরামর্শ সভা করেছেন। ফুল আসার আগে, ফুল আসার সময়, ফুলে লিচু আসার সময়, আর লিচু পরিণত হওয়ার সময় সভাগুলি করেছেন। তিনি গাছের এবং ফলের পরিচর্যার জন্য চার দফা পরামর্শ দিয়েছেন। বাগানিরাও সময়ে সময়ে তাঁর কাছে ফোন করে পরামর্শ নিয়েছেন।
কৃষি মন্ত্রণলায়ের অধীন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (আমদানী) লিয়াকত হোসেন খান ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত পাকুন্দিয়া উপজেলা কৃষি কর্মকর্তার দায়িত্বে ছিলেন। সেসময় তিনি মঙ্গলবাড়িয়ার লিচুর একটি নামকরণের জন্য গাজীপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের ফল বিভাগে লিখিত আবেদন করেছিলেন বলে মোবাইল ফোনে জানিয়েছেন। সেসময় ফল বিভাগ থেকে টিম এসে এলাকা পরিদর্শনও করে গেছে। এক পর্যায়ে লিয়াকত হোসেন খান অন্যত্র বদলি হয়ে যাওয়ার পর আর এ বিষয়ে কোন খোঁজ নেয়া সম্ভব হয়নি। তবে তিনি এ বিষয়ে আবার ফল বিভাগে খোঁজ নেবেন বলে জানিয়েছেন।
পাকুন্দিয়ার বর্তমান কৃষি কর্মকর্তা নূর-ই-আলম জানিয়েছেন, তিনিও সোমবার কৃষি গবেষণা ইনস্টিটিউটে ফোন করেছিলেন নামকরণের অগ্রগতি জানার জন্য। আসলে কোন অগ্রগতি নেই। তবে তিনি বিষয়টি নিয়ে চেষ্টা অব্যাহত রাখবেন বলে জানিয়েছেন। তিনি আরও বলেন, লিচুর উৎপত্তিস্থল অনুসারেও নামকরণ হয়ে থাকে। যেমন মোম্বাই লিচু, মাদ্রাজি লিচু, চায়না-৩ লিচু ইত্যাদি। আবার আমাদের কৃষি গবেষণা ইনস্টিটিউটের রিলিজ করা জাত রয়েছে বারি লিচু-১, বারি লিচু-২, বারি লিচু-৩। তবে মঙ্গলবাড়িয়ার লিচুর আকার, স্বাদ ও গন্ধের বৈশিষ্ট পর্যালোচনা করে এরও একটি নামকরণ হওয়া উচিত বলে তিনি মনে করেন। এলাকার নামে হলেও সেটি যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে তালিকাভুক্ত হওয়া উচিত। তিনি চেষ্টা করে যাবেন যেন ফল বিভাগের টিম এসে এগুলি পর্যালোচনা ও গবেষণা করে একটি নামকরণের উদ্যোগ গ্রহণ করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *