• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০১:৫৭ পূর্বাহ্ন |
  • English Version

৩ মন্ত্রণালয়ের রশি টানাটানি, ভৈরবে কয়লা ব্যবসা ধ্বংসের দ্বার প্রান্তে

# মিলাদ হোসেন অপু :-
বিআইডব্লিউটিএ’র স্বেচ্ছাচারিতা, অবৈধ ঘাট ডাক, ৫০ গজ সীমানাকে ৫০০ গজে রূপান্তর, কর্মকর্তাদের লাগামহীন চাঁদাবাজীর প্রতিবাদে মানববন্ধন, বিক্ষোভ মিছিল ও সংবাদ সম্মেলন করেছে মেঘনা ফেরীঘাট কয়লা ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেড এর সদস্যরা। ১৬ মে মঙ্গলবার সকাল ১১টায় ভৈরব মেঘনা পুরাতন ফেরীঘাট (বর্তমান কয়লাঘাট) এলাকায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে তারা। মানববন্ধন কর্মসূচী কয়লা ব্যবসার সাথে জড়িত শ্রমিক, মালিক, কর্মকর্তারা অংশ নেয়।
এ সময় মানববন্ধনে বক্তারা বলেন, কয়লা ক্রয় বিক্রয়ে দেশের অন্যতম ও বৃহত্তর হাট হলো ভৈরবের পুরাতন মেঘনা ফেরীঘাট এলাকার। রেলওয়ে ভূমিতে গড়ে উঠেছে জমজমাট ও বৃহত্তর কয়লা ব্যবসা। এখানে ২০০-২৫০টির বেশী কয়লা বেচা কেনার ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। এই কয়লা ব্যবসার উপর নির্ভর করে এই ঘাটে ৫-৬ হাজার লোকের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। প্রতিদিন দুই শতাধিক ট্রাক দিয়ে কয়লা সারাদেশের বিভিন্ন জায়গার ইটভাটা ও শিল্প কারখানায় যাচ্ছে। এই হাটে প্রতিদিনই কোটি কোটি টাকার কয়লা বেচাকেনা হয়। আর এইসব আমদানীকৃত কয়লা থেকে বাংলাদেশ সরকারের কোষাগারে জমা হচ্ছে কোটি কোটি টাকার রাজস্ব। কিন্তু বর্তমান সময়ে কিছু সমস্যার কারণে মেঘনা ফেরীঘাট এলাকায় কয়লা ব্যবসা পরিচালনা করতে মারাত্মকভাবে বাধাগ্রস্ত হচ্ছে ব্যবসায়ীরা।
ভৈরব মেঘনা ফেরীঘাট কয়লা ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেড এর সভাপতি সাজ্জাদ ইবনে সোলায়মান বলেন, ভৈরবের বিআইডব্লিউটিএ কার্যালয়ের কর্মকর্তাদের স্বেচ্ছাচারিতা ও অবৈধ ভাবে ঘাট ইজারায় ৫০ গজ সীমানাকে ৫০০ গজে রূপান্তর করেছেন। কর্মকর্তাদের লাগামহীন চাঁদাবাজির কারণে দিন দিন কয়লা ব্যবসা বাধাগ্রস্ত হচ্ছে। বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষের নিকট ইজারাকৃত জায়গায় ব্যবসায়ীদের আমদানীকৃত কয়লা নদীর ঘাটে ডাম্পিং করতে দেয়া হয় না। যদি কর্মকর্তাদের বাড়তি অর্থ প্রদান করা হয় তাহলেই নদীর পাড়ে তারা ব্যবসায়ীদের কয়লা ডাম্পিং করতে দেয়। ভৈরব কয়লা বাজারের একই ঘাটে ৩ মন্ত্রণালয়ের ৪ দপ্তরের মধ্যে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের মুড়িং ঘাট, বাংলাদেশ নৌ পরিবহন মন্ত্রণালয়ের (বিআইডব্লিউটিএ) ঘাট ও স্থানীয় সরকার বিভাগের জেলা পরিষদ ও উপজেলা প্রশাসনসহ একই ঘাটে একই স্থানের চারটি ইজারা হয়। ফলে ব্যবসায়ীগণ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। ইজারাকৃত জায়গা হওয়া স্বত্বেও বিআইডব্লিউটিএ কর্মকর্তাগণ ব্যবসায়ীদের কাছ থেকে বাড়তি সুবিধার লোভে কয়লা ডাম্পিং করতে বাধা প্রদান করে। কয়লা ব্যবসাকে টিকিয়ে রাখতে সমস্যাগুলি সমাধানে প্রয়োজন। ৩ মন্ত্রণালয়ের ৪ দপ্তরের সমন্বয়ে যদি একটি ইজারার ডাক দেয়া হয় তাহলে কয়লা ব্যবসায়ীরা হয়রানি থেকে মুক্তি পাবে ও কয়লা ব্যবসা রক্ষা হবে।
এ বিষয়ে আশুগঞ্জ ও ভৈরব বাজার নদী বন্দরের উপ-পরিচালক রেজাউল করিম জানান, একই জায়গায় ৩ মন্ত্রণালয়ের ৪ দপ্তরে ইজারা নেয়ার বিষয়টি ইতিমধ্যে সচিবদের ও মন্ত্রী পর্যায়ে বৈঠক হয়েছে। সিদ্ধান্ত হলেই পরবর্তী পদক্ষেপ নেয়া হবে। কয়লা ব্যবসায়ীদের আনা চাঁদাবাজির অভিযোগকে অস্বীকার করে তিনি বলেন, ৫০ গজ জায়গাটি ৫০০ গজে বর্ধিত করা সিদ্ধান্তটি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের। ভৈরবে বিআইডব্লিউটিএ একটি জেটি রয়েছে। কয়লা ব্যবসায়ীরা জেটিতে কয়লা ফেলে রেখে দখল করে রাখে। আমি বাধা দিলে তারা ভাবে অতিরিক্ত টাকার জন্য বাধা দিয়েছি। তারা যদি জায়গা দখল করে না রাখে তাহলে আমার দপ্তরের কোন সমস্যা নেই। আমার বিরুদ্ধে কোনরকম অভিযোগ তারা করতে পারবে না। চাঁদাবাজীর অভিযোগটি ভিত্তিহীন, বানোয়াট ও মিথ্যা কথা। তবে ৩ মন্ত্রণালয়ের ৪ দপ্তরে সমন্বয়ে যদি একটি ইজারার ডাক হয় তাহলে ব্যবসায়ীরা সুফল ভোগ করবে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *