• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:০১ অপরাহ্ন |
  • English Version

২৭৩ বছরের প্রাচীন শোলাকিয়া প্রস্তুতি নিচ্ছে ঈদুল ফিতরের

ঈদগা মসজিদ সুসজ্জিত করা হচ্ছে। (ইনসেটে) জামাতের জন্য মাইক প্রস্তুত করা হচ্ছে। -পূর্বকণ্ঠ

২৭৩ বছরের প্রাচীন শোলাকিয়া
প্রস্তুতি নিচ্ছে ঈদুল ফিতরের

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জের ঐতিহ্যবাহী ২৭৩ বছরের প্রাচীন শোলাকিয়া ঈদগায় প্রস্তুতি চলছে ঈদুল ফিতরের জামাতের। ১৭৫০ সালে ঈদগাহটি প্রতিষ্ঠা হলেও ১৮২৮ সালে প্রথম সর্ববৃহৎ জামাত অনুষ্ঠিত হয় বলে স্থানীয় ইতিহাস গ্রন্থে দেখা যায়। সেবছর সোয়ালাখ মুসল্লির জামাত অনুষ্ঠিত হয়েছিল বলে পর্যায়ক্রমিক উচ্চারণ বিবর্তনে মাঠটির নামকরণ হয়েছে ‘সোয়ালাখিয়া’ থেকে ‘শোলাকিয়া’। আর সেই কারণেই সোয়ালাখ মুসল্লির জামাত থেকে হিসাব করে এবার ধরা হচ্ছে ১৯৬তম ঈদুল ফিতরের জামাত।
এখানে দেশের নানা প্রান্তের লাখ লাখ মুসল্লির অংশগ্রহণে বিশাল জামাত অনুষ্ঠিত হয়। ঈদগাহ কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ বলেছেন, বরাবরের মত এবারও সুষ্ঠু ও শান্তিপূর্ণ জামাত আয়োজনের সকল প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। ঈদগাহ’র যে মসজিদে ইমাম দাঁড়িয়ে নামাজ পড়াবেন, সেটিকে সুন্দর করে সাজানো হচ্ছে। তৈরি করা হচ্ছে সুদৃশ্য তোরণ। তথ্য অফিসের মাইক ছাড়াও প্রাইভেট প্রতিষ্ঠান থেকে প্রচুর মাইক আনা হয়েছে। আগত মুসল্লিদের সুবিধার্থে স্থায়ী পানীয় জলের ব্যবস্থা ছাড়াও জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগের পক্ষ থেকে ভ্রাম্যমাণ পানির ট্যাংকি মোতায়েন থাকবে। মুসল্লিদের অজুর জন্য ঈদগাহ’র পুকুর ঘাট জেলা পরিষদের পক্ষ থেকে সংস্কার করা হয়েছে। অজুর জন্য আরও নানারকম বিকল্প ব্যবস্থা থাকবে। থাকবে মেডিক্যাল টিম, অগ্নি নির্বাপন ব্যবস্থা।
এবারের জামাতে ইমামতি করবেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ বীর মুক্তিযোদ্ধা মুফতি ফরিদ উদ্দীন মাসউদ। জামাত শুরু হবে সকাল ১০টায়। এই মাঠের ঐহিত্য অনুসারে জামাত শুরুর সংকেত হিসেবে ১৫ মিনিট আগে তিনটি, ১০ মিনিট আগে দুটি এবং ৫ মিনিট আগে একটি শর্টগানের গুলি ছুড়বেন পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ। এছাড়া দূরবর্তী মুসল্লিদের আগমনের সুবিধার্থে ময়মনসিংহ ও ভৈরব থেকে ঈদের দিন সকালে দুটি বিশেষ ট্রেন চলাচল করবে।
পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ জানিয়েছেন, এবার প্রায় ১৩শ’ পুলিশের পাশাপাশি র‌্যাব, এপিবিএন ও ৫ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে। থাকবে পর্যাপ্ত সিসি ক্যামেরা, আর্চওয়ে ও মেটাল ডিটেক্টর। থাকবে ৫ স্তরের নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা। মাঠে স্থাপন করা হয়েছে পুলিশ ও র‌্যাবের জন্য চারটি ওয়াচ টাওয়ার। পুরো জামাত পর্যবেক্ষণ করা হবে ড্রোন ক্যামেরার সাহায্যে। কেউ যেন কেবল জায়নামাজ ছাড়া মোবাইল ফোন, ব্যাগ, ছাতা ইত্যাদি নিয়ে মাঠে প্রবেশ না করেন, সেরকম নির্দেশনাও দেয়া হয়েছে পুলিশ বিভাগের পক্ষ থেকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *