• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:১৪ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :

একজনের পরিবর্তে অন্যজনের কারাবাস

মা ফরিদা জড়িয়ে ধরলেন ছেলে উজ্জ্বলকে -পূর্বকণ্ঠ

একজনের পরিবর্তে
অন্যজনের কারাবাস

# নিজস্ব প্রতিবেদক :-
একটি মামলা ৬ বছর আগে আদালতে ফয়সালা হয়ে গেলেও ওই মামলায় অপর এক ব্যক্তিকে রোববার ওয়ারেন্টমূলে কারারুদ্ধ করা হয়েছে বলে জানা গেছে। কারারুদ্ধ ব্যক্তি সদর উপজেলার চৌদ্দশত ইউনিয়নের জালুয়া গ্রামের মো. আলাল উদ্দিনের ছেলে সৌদি প্রবাসী উজ্জ্বল মিয়া (২৮)। তবে সোমবার সন্ধ্যায় তিনি জামিনে বেরিয়ে এসেছেন। এসময় কারা ফটকে অপেক্ষমান মা ফরিদা বেগম তাঁর আদরের সন্তানকে আবেগে জড়িয়ে ধরে কেঁদে ফেলেন। উজ্জ্বল চার সন্তানের মধ্যে সবার বড়।
উজ্জ্বলের আইনজীবী মায়া ভৌমিক জানিয়েছেন, উজ্জ্বল তাঁর প্রাক্তন স্ত্রী আছমা আক্তারের দায়ের করা দেনমোহরের মামলার ওয়ারেন্টমূলে শুক্রবার রাতে গ্রেপ্তার হয়ে কারাগারে যান। রোববার আদালত থেকে তাঁর জামিন মঞ্জুর হয়েছিল। কিন্তু মিন্টু মিয়া নামে অন্য এক আসামীর মামলার ওয়ারেন্টে মিন্টুর জায়গায় উজ্জ্বল মিয়ার নাম বসানোর কারণে জেল গেট থেকে পুনরায় উজ্জ্বলকে গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানো হয়। অথচ মিন্টুর মামলাটি ২০১৭ সালে আপীলের মাধ্যমে নিষ্পত্তি হয়ে গেছে। বর্তমানে মামলার কোন কার্যকারিতাই নেই এবং এ মামলার সঙ্গে উজ্জ্বল মিয়ার কোন সম্পর্কও নেই। এটি হোসেনপুর উপজেলার সহকারী জজ কাম পারিবারিক আদালতের প্রাক্তন সেরেস্তাদার লুৎফর রহমানের ভুলে হয়েছে বলে অ্যাডভোকেট মায়া ভৌমিক জানিয়েছেন। তবে সোমবার বিষয়টি আদালতের নজরে আনলে বিচারক নূরুল হারুন ভুল গ্রেপ্তারি পরোয়ানাটি রিকল (ফিরিয়ে নেয়া) করে উজ্জ্বলকে জামিন প্রদান করেন। সেই সঙ্গে আদালতের বর্তমান সেরেস্তাদার মো. মোকসেদ মিয়াকে নির্দেশ দিয়েছেন আগামী তিন দিনের মধ্যে মিন্টু মিয়ার মামলার নথি বের করে বিচারকের সামনে উপস্থাপনের জন্য।
আইনজীবী মায়া ভৌমিক জানান, উজ্জ্বল মিয়া হোসেনপুর উপজেলার চরপুমদী গ্রামের আব্দুর রহমানের মেয়ে আছমা আক্তারকে ২০১৪ সালে বিয়ে করেছিলেন। কিন্তু বনিবনার সংকটে পরের বছর স্ত্রীকে তালাক দিয়ে উজ্জ্বল মিয়া চাকরি নিয়ে সৌদ আরব চলে যান। এদিকে আছমা আক্তার দেনমোহরের টাকার জন্য হোসেনপুরের সহকারী জজ কাম পারিবারিক আদালতে ২০১৬ সালের ২১ জুন একটি মামলা (মামলা নং ১১/১৬) করেন। মামলায় ২ লাখ ৪২ হাজার ৮০০ টাকা পরিশোধের জন্য ২০১৭ সালের ১১ মে আছমার পক্ষে ডিক্রি হয়। এসময় উজ্জ্বল বিদেশে থাকায় নির্ধারিত মেয়াদে টাকা পরিশোধ করতে পারেননি। ফলে ২০১৭ সালের ২৬ জুলাই উজ্জ্বলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়। পুলিশ সুপার কার্যালয় পরোয়ানাটি গ্রহণ করে ওই বছর ১৬ আগস্ট। অন্যদিকে সুরমা আক্তার বনাম মিন্টু মিয়া মামলায়ও ভুলক্রমে উজ্জ্বল মিয়ার নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। এই পরোয়ানাটিও পুলিশ সুপার কার্যালয় গ্রহণ করে একই বছর ১০ আগস্ট। কিন্তু উজ্জ্বল সৌদি আরবে থাকায় পরোয়ানা তামিল করা যায়নি। তিনি গত নভেম্বরে সৌদি থেকে বাড়ি এসেছেন। ফলে গত শুক্রবার রাতে সদর থানার পুলিশ দুটি পরোয়ানা মূলেই উজ্জ্বলকে বাড়ি থেকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠায়। কিন্তু উজ্জ্বল ও তাঁর স্বজনরা দ্বিতীয় ওয়ারেন্টের বিষয়টি জানতেন না।
উজ্জ্বল মিয়া দেনমোহরের এক লাখ টাকা পরিশোধ করে অবশিষ্ট টাকা কিস্তিতে পরিশোধ করবেন মর্মে আইনজীবীর মাধ্যমে রোববার আদালতে আবেদন করেন। আবেদন মঞ্জুর করে উজ্জ্বলকে জামিন দেন বিচারক নূরুল হারুন। জামিননামার কাগজ কারাগারে গেলে রোববার জামিনপ্রাপ্ত ব্যক্তিদের তালিকায় উজ্জ্বলের নামও অন্তর্ভুক্ত করে কারা ফটকে টানিয়ে দেয়া হয়। কিন্তু রোববার বিকালে উজ্জ্বলকে কারাগার থেকে বের করে আনার পর সুরমা আক্তারের মামলায় (মামলা নং ৮/০৯) পুনরায় গ্রেপ্তার দেখিয়ে তাঁকে কারাগারে ফিরিয়ে নেয়া হয়। অথচ সুরমার মামলার আসামী ছিলেন মিন্টু মিয়া। তাদের মামলাটির এখন অস্তিত্বও নেই। কারণ উচ্চ আদালতে আপীল পর্ব শেষ করে মামলাটি ২০১৭ সালে নিষ্পত্তি হয়ে গেছে। সেটি আদালতের রেজিস্টারে লিপিবদ্ধও আছে বলে অ্যাডভোকেট মায়া ভৌমিক জানিয়েছেন।
ওয়ারেন্টের ভুল ধরা পড়ার পর অ্যাডভোকেট মায়া ভৌমিকের মাধ্যমে উজ্জ্বলের মামা হাবিবুর রহমান দুলাল আদালতে আবেদন করে জানতে চান, একটি মামলার বাদী সুরমা আক্তার, আর বিবাদী উজ্জ্বল মিয়া কি না। আর অপর মামলাটির বাদী আছমা আক্তার, আর বিবাদী উজ্জ্বল মিয়া কি না। প্রথম প্রশ্নের উত্তরে বর্তমান সেরেস্তাদার মো. মোকসেদ মিয়া ‘না’ লিখেছেন। আর দ্বিতীয় প্রশ্নের উত্তরে ‘হ্যা’ লিখেছেন। এতে আরও স্পষ্ট হলো, ভুল ওয়ারেন্টের কারণে উজ্জ্বল মিয়াকে একদিন বাড়তি কারাবাস করতে হয়েছে।
ভুল ওয়ারেন্টটি উক্ত আদালতের সাবেক সেরেস্তাদার লুৎফর রহমানের তৈরি করা বলে অ্যাডভোকেট মায়া ভৌমিক জানিয়েছেন। এ ব্যাপারে লুৎফর রহমানকে মোবাইলে প্রশ্ন করলে জানান, তিনি ২০২০ সালের জুলাই মাসে অবসরে গেছেন। এত পুরনো মামলার ওয়ারেন্টের বিষয়টি তাঁর এখন মনে নেই। তবে ভুল যদি হয়ে থাকে, তাহলে উজ্জ্বল মিয়া আইনজীবীর মাধ্যমে আদালতে ওয়ারেন্টের বিরুদ্ধে রিকলের (ফিরিয়ে নেয়া) আবেদন করলেই তিনি কারাগার থেকে বেরিয়ে আসবেন বলে লুৎফর রহমান মন্তব্য করেন। এরকম ভুলের সঙ্গে তিনি জড়িত থাকার কথা অস্বীকার করেছেন।
এদিকে সদর থানার ওসি মোহাম্মদ দাউদ জানিয়েছেন, আসামী দেশে না থাকলে অনেক সময় ২০ বছরও ওয়ারেন্ট থানায় পড়ে থাকে। উজ্জ্বলও দেশে না থাকায় তাঁর ওয়ারেন্টটি বিলম্বে তামিল হয়েছে। তবে ওয়ারেন্টে যদি ভুল ব্যক্তির নাম থাকে, সেটা পুলিশের জানার কোন সুযোগ নেই, কিছু করারও নেই। পুলিশের কাজ হলো আদালতের আদেশ তামিল করা।
এ ঘটনায় উজ্জ্বল মিয়ার আইনজীবী মায়া ভৌমিক আজ সংশ্লিষ্ট আদালতে দ্বিতীয় ওয়ারেন্টটি সংশোধনের মাধ্যমে রিকলের (ফিরিয়ে নেয়া) আবেদন করেন। বিচারক নূরুল হারুন আবেদনটি মঞ্জুর করায় উজ্জ্বল মিয়া একদিন বাড়তি কারাবাস করে সোমবার সন্ধ্যায় ছাড়া পান।
এদিকে জেল সুপার শামীম ইকবাল জানান, যেহেতু উজ্জ্বলের নামে দ্বিতীয় ওয়ারেন্টটি ছিল এবং এই মামলায় জামিন নেয়া হয়নি, সেই কারণেই তাঁকে আটক রাখতে হয়েছে। এর বাইরে কারা কর্তৃপক্ষের কিছু করার ছিল না।
সোমবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে উজ্জ্বল মিয়াকে কারাগার থেকে মুক্তি দেয়া হয়। এর আগে থেকেই তাঁর বাবা আলাল উদ্দিন, মা ফরিদা বেগম ও মামা হাবিবুর রহমান দুলাল কারা ফটকে অপেক্ষায় ছিলেন। উজ্জ্বল মিয়া ফটকের কাছে আসার সঙ্গে সঙ্গে মা ফরিদা আবেগে সন্তানকে জড়িয়ে ধরে কেঁদে ফেলেন। অন্যায়ভাবে একদিন বাড়তি কারাভোগের ক্ষোভের চেয়েও কারামু্িক্তর আনন্দটাই যেন মায়ের কাছে এখন অনেক বড়।
এদিকে উজ্জ্বল কারামুক্ত হয়ে স্বজনদের মাঝে ফিরে আসতে পেরে যেন আনন্দে আত্মহারা। তিনি আদালত এবং আইনজীবীর প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন। তাঁর ওপর এই অন্যায়ের বিষয়ে তিনি পরে ভাববেন বলে প্রাথমিক প্রতিক্রিয়ায় জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *