• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:০৩ অপরাহ্ন |
  • English Version

ভৈরবের প্রবীণ সাংবাদিক বশীর আহমেদ আর নেই

# মিলাদ হোসেন অপু :-
ভৈরবের প্রবীণ সাংবাদিক বশীর আহমেদ (৭৫) আর নেই। তিনি ৯ এপ্রিল রোববার রাত দেড়টার দিকে অসুস্থ্যবোধ করলে হাসপাতালে নেয়ার সময় শেষ নিশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি…..রাজিউন)। মৃত্যুকালে তিনি স্ত্রী, ১ ছেলে, ১ মেয়ে, আত্মীয় স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
মরহুম বশির আহমেদ ভৈরবপুর দক্ষিণ পাড়া হাজী নুর মোহাম্মদ বেপারী বাড়ির হাজী ইব্রাহীম মিয়ার ছেলে। তিনি দীর্ঘদিন ধরে বিভিন্ন শারীরিক সমস্যায় ভোগছিলেন।
জানা গেছে, তিনি দীর্ঘদিন শিশু-কিশোর সংগঠন মুকুল ফৌজ ভৈরব শাখা পরিচালনা করেন। প্রবীণ সাংবাদিক বশির আহমেদ পাকিস্তান আমলে সংবাদ পত্রিকায় লেখালেখির মাধ্যমে সাংবাদিকতা জীবন শুরু করেন। প্রায় দীর্ঘ ৪০ বছর এ পত্রিকার ভৈরব প্রতিনিধি হিসাবে দায়িত্ব পালন করেন। গ্রাম বাংলা নামের একটি স্থানীয় পত্রিকার প্রকাশক ছিলেন তিনি। ১৯৭১ সালে দেশ স্বাধীন হওয়ার পরও জীবদ্বশায় তিনি সাংবাদিকতা করে গেছেন। তিনি সাংবাদিকতার প্রয়োজনে ১৯৬৮ সালে ভৈরব প্রেসক্লাব প্রতিষ্ঠায় অন্যতম ভূমিকা পালন করেন। তিনি প্রায় ৩৫ বছর ভৈরব প্রেসক্লাবের সভাপতি, আহ্বায়ক, সম্পাদক ও সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি ভৈরব প্রেসক্লাবের আজীবন সদস্য। তিনি বাংলাদেশ সাংবাদিক সমিতি ভৈরব শাখা গঠনের জোরালো ভূমিকা পালন করেন। মানবাধিকার বাস্তবায়ন সংস্থার কেন্দ্রীয় কমিটি কাজের সফলতায় ভৈরব শাখাকে একাধিকবার পুরস্কৃত করেছে। দীর্ঘকাল ধরে এ সংস্থার দায়িত্ব পালন করেছেন তিনি। জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব) ভৈরব শাখায় দীর্ঘকাল কাজ করে পেশাগত উৎকর্ষতা সাধন করেন। দুর্নীতি দমন কমিশনের সদস্য হয়ে ভৈরবে বেশ কয়েক বছর কাজ করেছেন। ভৈরবে শিক্ষা উন্নয়ন পরিষদে দায়িত্ব পালন করেন। জিল্লুর রহমান মহিলা কলেজের তিনি প্রতিষ্ঠাতা সদস্য। এছাড়াও তিনি ভৈরব হাজী আসমত কলেজের শিক্ষানুরাগী সদস্য ছিলেন। ভৈরব ওস্তাদ ইসরাইল খান সঙ্গীত নিকেতনের উপদেষ্টা সদস্য, ভৈরব চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এর দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি খাদ্য ও বণিক সমিতির সহ-সভাপতির দায়িত্বও পালন করেন। মরহুম বশির আহমেদ এর স্ত্রী তাসলিমা বেগম একজন শিক্ষিকা, তার একমাত্র ছেলে দিমান আহমেদ ঢাকায় একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন ও একমাত্র মেয়ে নাফিসা নায়ার একজন ডাক্তার।
৯ এপ্রিল রোববার বাদ যোহর ভৈরব সরকারি কেবি পাইলট মডেল হাইস্কুল মাঠে মরহুমের নামাজে জানাযা শেষে ভৈরব পৌর কবরস্থানে দাফন করা হয়। এ সময় তার নিজের হাতে গড়া ভৈরব প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে মরহুমের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।
বশির আহমেদ এর মৃত্যুতে কিশোরগঞ্জ-৬ (ভৈরব-কুলিয়ারচর) আসনের সংসদ সদস্য ও বিসিবি সভাপতি আলহাজ্ব নাজমুল হাসান পাপন, ভৈরব উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. সায়দুল্লাহ মিয়া, উপজেলা বিএনপি’র সভাপতি রফিকুল ইসলাম, ভৈরব চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি আলহাজ্ব হুমায়ুন কবির, ভৈরব প্রেসক্লাব সভাপতি অধ্যাপক শামসুজ্জামান বাচ্চু, সাধারণ সম্পাদক এসএম বাকী বিল্লাহ, সাংবাদিক সমিতির সভাপতি আসাদুজ্জামান ফারুক, সাধারণ সম্পাদক সুমন মোল্লা, টিভি জার্নালিস্ট এসোসিয়েশন সাধারণ সম্পাদক মোস্তাফিজ আমিন, দৈনিক পূর্বকণ্ঠ সম্পাদক সোহেল সাশ্রু, সময়ের দৃশ্যপট সম্পাদক জাকির হোসেন কাজল ও সাপ্তাহিক দুর্জয় দরশন সম্পাদক ডা. মুহাম্মদ মিজানুর রহমান কবির গভীর শোক প্রকাশ করেন। এছাড়াও সাংবাদিক বশির আহমেদ এর মৃত্যুতে ভৈরব প্রেসক্লাবসহ ভৈরব সাংবাদিক সমাজ ও বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ শোক প্রকাশ করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *