• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৯:২৪ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :

অষ্টগ্রামে জলমহাল ইজারা নিয়ে দুই সমিতির বিরোধ

অষ্টগ্রামে জলমহাল
ইজারা নিয়ে দুই
সমিতির বিরোধ

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জের হাওর উপজেলা অষ্টগ্রামে একটি ৪ শতাধিক একরের জলমহাল ‘ভুয়া’ মৎস্যজীবীদের নিয়ে গঠিত একটি মৎস্যজীবী সমবায় সমিতি ৬ বছরের জন্য ইজারা পেয়েছে বলে অভিযোগ উঠেছে। ইজারার বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছে। ২২ সদস্যের ওই সমিতিতে যাদের নাম উল্লেখ করা হয়েছে, তাদের মধ্যে তিনজন সদস্য নিজেরা মৎস্যজীবী নন দাবি করছেন। তাঁরা নোটারী পাবলিকের মাধ্যমে এফিডেভিট করে কমিটির সঙ্গে সম্পর্ক নেই বলে হলফনামা দিয়েছেন। আরও কয়েকজন সদস্য প্রশাসনের কাছে আবেদন করে একই কথা বলেছেন বলে জানা গেছে।
অন্যদিকে ‘হালালপুর সামাজিক উন্নয়ন মৎস্যজীবী সমবায় সমিতি লি. অষ্টগ্রাম’ নামে অপর একটি সংগঠনও ওই জলমহাল ইজারা নেয়ার জন্য আবেদন করেছিল। সমিতির সভাপতি বিশ্বরঞ্জন দাস গত ৩০ জানুয়ারি ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের কাছে জলমহাল ইজারা নেয়ার ক্ষেত্রে জালিয়াতির বিষয়ে একটি লিখিত অভিযোগ করেছেন। তাতে লিখেছেন, পূর্ব শেখেরহাটি মৎস্যজীবী সমবায় সমিতির অনেক সদস্যই মৎস্যজীবী নন। বিশ্বরঞ্জন দাস জানিয়েছেন, তিনি পূর্ব শেখেরহাটি সমিতির ইজারার বিরুদ্ধে মাসখানেক আগে হাইকোর্টে একটি রিট করেছিলেন। হাইকোর্টের আদেশে ইজারা স্থগিত হয়ে গেছে। তবে বিবাদী পক্ষ চেম্বার জজ আদালতে এই আদেশের বিরুদ্ধে আপীল করেছে বলেও বিশ্বরঞ্জন দাস জানিয়েছেন।
এদিকে পূর্ব শেখেরহাটি মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি রিমন মিয়া জানিয়েছেন, ‘আমাদের সমিতির সবাই মৎস্যজীবী। অধিকাংশেরই মৎস্যজীবী পরিচয়পত্র আছে। কাজেই এটিকে কেউ ভুয়া সমিতি বলতে পারবেন না’। তিনি হাইকোর্টের স্থগিতাদেশের কথা স্বীকার করে বলেন, ‘আমি সর্বোচ্চ দরদাতা হিসেবে ৮৫ লাখ টাকায় জলমহালটি ১৪৩০ থেকে ১৪৩৫ বঙ্গাব্দ পর্যন্ত ৬ বছর মেয়াদে ইজারা নিয়েছি। আমার সমিতিকে আগামী ১ বৈশাখ জলমহালের দখল বুঝিয়ে দেয়ার জন্য জেলা প্রশাসনের প্রতি মন্ত্রণালয়ের নির্দেশ আছে। সকল নথিপত্র যাচাইয়ে চেম্বার জজ আদালতের রায় আমার পক্ষেই যাবে বলে বিশ্বাস করি’।
এ ব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. নুরুজ্জামান জানিয়েছেন, উন্নয়ন প্রকল্পের আওতায় এসব জলমহাল ভূমি মন্ত্রণালয় থেকে ইজারা দেয়া হয়। ইজারার বিরুদ্ধে সংক্ষুব্ধ কেউ চাইলে মামলা করতেই পারেন। অভিযোগের সত্যতা যাচাই সাপেক্ষে আদালত কি রায় দেন, সেটাই দেখার বিষয়।
এদিকে জেলা গণতন্ত্রী পার্টির সভাপতি অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন ও ৭টি হাওর অধ্যুষিত জেলা নিয়ে গঠিত ‘হাওর রক্ষা আন্দোলন সমন্বয় কমিটি’র আহবায়ক ডা. এনামুল হক ইদ্রিছ দাবি জানিয়েছেন, ‘জাল যার জলা তার’ এই নীতিমালার ভিত্তিতে যেন জলমহাল ইজারা দেয়া হয়। এখন আর প্রকৃত মৎস্যজীবীরা জলমহালের ইজারা পান না। প্রভাবশালীরা অন্তরালে থেকে অমৎস্যজীবীদের মৎস্যজীবী সাজিয়ে মৎস্যজীবী সমবায় সমিতি গঠন করেন এবং জলমহাল নিয়ন্ত্রণ করেন বলে তাঁরা মন্তব্য করেছেন। এ বিষয়ে সঠিকভাবে যাচাইবাছাই করার জন্য তাঁরা সরকারের প্রতি দাবি জানিয়েছেন।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *