• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:২২ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :

ভৈরবে পাদুকা ক্লাস্টারে পরিবেশগত উন্নয়ন ও অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে প্রস্তুতিমূলক মহড়া

# আফসার হোসেন তূর্জা :-
ভৈরবে পাদুকা ক্লাস্টারে পরিবেশগত উন্নয়ন ও অগ্নি দুর্ঘটনা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রস্তুতিমূলক মহড়া অনুষ্ঠিত হয়েছে।
আজ ২৩ মার্চ বৃহস্পতিবার বিকাল ৪টায় সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রকল্প (এসইপি) এর উদ্যােগে বিশ্বব্যাংক এর অর্থায়নে ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর ব্যবস্থাপনায় পিপলস্ ওরিয়েন্টেড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন (পপি) ভৈরব উপজেলার শম্ভুপুর ছায়েব আলী মার্কেট এলাকায় এই মহড়ার আয়োজন করে।
প্রস্তুতিমূলক মহড়ায় সার্বিক সহযোগিতা করেন ভৈরব বাজার ফায়ার স্টেশনের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
মহড়ার পূর্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে পপি’র এসইপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো. বাবুল হোসেন এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, ভৈরব বাজার ফায়ার স্টেশনের স্টেশন অফিসার মো. আজিজুল হক, লিডার মো. শহীদুজ্জামান, পপি’র ডকুমেন্টেশন অফিসার মো. সাইফুল ইসলাম, পাদুকা ব্যবসায়ী মো. সাদিক হোসেন, মো. জিলানী, মো. রফিক ও মো. সাদ্দাম হোসেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্থানীয় পাদুকা উদ্যোক্তা, শ্রমিক ও পাদুকা কারখানার মালিকগণ।
অনুষ্ঠান শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, পপি’র এসইপি প্রকল্পের পরিবেশে কর্মকর্তা মোস্তফা কামাল।
আলোচনায় বক্তারা বলেন, কিশোরগঞ্জ জেলার অন্যতম প্রধান ব্যবসায়ী কেন্দ্র হল ভৈরব উপজেলা। এ উপজেলাটি ব্যবসায়ী কেন্দ্র হওয়া এখানে গড়ে উঠেছে বিভিন্ন রকমের শিল্প কারখানা। এর সাথে ভৈরবেও গড়ে উঠেছে বৃহৎ পাদুকা শিল্প কারখানা। ভৈরবের ছোট বড় মিলিয়ে বর্তমানে ৮ থেকে ১০ হাজার পাদুকা কারখানা রয়েছে । আর এইসব কারখানার গড়ে উঠার ফলে সৃষ্টি হয়েছে বৃহৎ একটি কর্মসংস্থানের। এ সকল পাদুকা কারখানায় কাজ করছে প্রায় ৮০ হাজারের মত শ্রমিক।

বক্তারা আরও বলেন, পাদুকা কারখানায় স্থানীয় উদ্যোক্তাগন পাদুকা তৈরীতে বিভিন্ন ধরণের রাসায়নিক দ্রব্য, রেক্সিন, ফোম, চামড়া, প্যাকেজিং ও অন্যান্য উপকরণ ব্যবহার করে যা খুবই দার্য্য। এ সকল উপকরণ ব্যবহারের সময় অসাবধানতাবশত অগ্নি দূর্ঘটনা ঘটছে। আবার কারখানায় বৈদ্যুতিক ওয়ারিং থেকেও অগ্নি দূর্ঘটনা ঘটছে। ফলে উদ্যোক্তা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয় এবং শ্রমিকরদেরও জীবনের ঝুঁকি বাড়ছে। এছাড়া পাদুকা কারখানায় পাদুকা তৈরীর সময় উৎসৃষ্ট বর্জ্য যেখানে সেখানে ফেলা হচ্ছে। অনেক সময় বর্জ্য একত্রিত করে আগুন ধরিয়ে দেওয়া হচ্ছে। যা এলাকার আশেপাশের পরিবেশকে দূষিত করছে।
এছাড়া পাদুকা উদ্যোক্তাগণ সচেতন না হওয়ায় অগ্নি দূর্ঘটনা প্রতিরোধে কারখানায় কোন ব্যবস্থা রাখেন না। কেউ কেউ অগ্নি দূর্ঘটনা প্রতিরোধে কারখানায় ফায়ার এক্সটিংগুইশার রাখলেও ব্যবহার বিধি না জানার কারণে তা ব্যবহার করতে পারেন না। শ্রমিকগণ পাদুকা উৎপাদনের ক্ষেত্রে কোন সুরক্ষা সরঞ্জাম ব্যবহার করে না । পাদুকা উৎপাদনে স্থানীয় উদ্যোক্তাগণ বিভিন্ন ধরণের কেমিক্যাল জাতীয় দ্রব্য ব্যবহার করে। কিন্তু এসকল কেমিক্যাল জাতীয় দ্রব্য ব্যবহারের ক্ষেত্রে পাদুকা শ্রমিকগন কোন সাবধানতা অবলম্বন করেন না। এ সকল বিষয় বিবেচনা করে প্রকল্পের মাধ্যমে স্থানীয় পাদুকা উদ্যোক্তা ও কারিগরদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা ও অগ্নি দূর্ঘটনা প্রতিরোধে সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে । এছাড়াও পাদুকা উৎপাদনে স্থানীয় উদ্যোক্তাগন যাতে কারখানার কর্ম পরিবেশ উন্নয়নে উদ্যোগ গ্রহণ করতে পারে তার লক্ষ্যে প্রকল্পের মাধ্যমে পরামর্শ ও সহযোগীতা প্রদান করে যাচ্ছে বলে জানান বক্তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *