• রবিবার, ১৬ জুন ২০২৪, ০৫:০৬ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
কটিয়াদীতে দুদল গ্রামবাসীর সংঘর্ষে আহত শতাধিক, পুলিশের গুলি, গ্রেপ্তার ২৩ জমি অধিগ্রহণের দুই কোটি টাকা ফেরত না দিতে নানা ষড়যন্ত্র দাতার বিরুদ্ধে লাল বাহাদুরের রং পাল্টে হয়ে গেল কুচকুচে কালো নানা অঙ্গসজ্জায় সাজানো হয় কোরবানির পশু পাচারকালে ৬০ বস্তা সার জব্দ করে মামলা পৌনে তিনশ বছরের প্রাচীন শোলাকিয়া ঈদগার প্রস্তুতি ভৈরবে এমবিশন পাবলিক স্কুলের জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীদের সংবর্ধনা কুরবানী সম্পর্কীত কিছু মাসায়েল ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক ছিনতাইকৃত টাকা ও মাদক উদ্ধারে অবদান রাখায় আইজিপি পুরস্কারে ভূষিত ভৈরবের ওসি সফিকুল ইসলাম ইসরায়েলি গণহত্যার প্রতিবাদে মানববন্ধন

ভৈরবে পপির ফ্রি মেডিকেল চেকআপ ক্যাম্পেইন অনুষ্ঠিত

# আফসার হোসেন তূর্জা :-
ভৈরবে বেসরকারি উন্নয়ন সংস্থা পপি’র এসইপি প্রকল্পের উদ্যোগে স্থানীয় পাদুকা উদ্যোক্তা, শ্রমিক ও স্থানীয় জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে দিনব্যাপী ফ্রি মেডিকেল চেকআপ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।
আজ ১৩ মার্চ সোমবার দুপুরে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রকল্প (এসইপি) এর উদ্যোগে বিশ্বব্যাংক এর অর্থায়নে ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর ব্যবস্থাপনায় পিপলস্ ওরিয়েন্টেড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন (পপি) উপজেলার
কালিকাপ্রসাদ ইউনিয়নের পুলতাকান্দি এলাকায় ওই ক্যাম্পের আয়োজন করা হয়। ফ্রি মেডিকেল চেকআপ ক্যাম্পেইনের চিকিৎসক ডা. মো. মাসুদ রানা পাদুকা সংশ্লিষ্ট ৮০ জন নারী ও পুরুষকে বিনামূল্যে চেকআপ ও পরামর্শ প্রদান করেন।
অনুষ্ঠানে পপি’র এসইপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো. বাবুল হোসেনের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, কালিকাপ্রসাদ ইউনিয়নের ৭নং ওয়ার্ড সদস্য আব্দুল্লাহ আল সেন্টু, পপি-এসইপি প্রকল্পের পরিবেশ কর্মকর্তা মোস্তফা কামাল, উদ্যোক্তা মো. আব্দুল লতিফ মিয়া ও মো. সোহাগ মিয়া।
এছাড়াও বক্তব্য রাখেন, হাজী আসমত আলী মেডিকেল সেন্টারের জেনারেল ফিজিশিয়ান ডা. মো. মাসুদ রানা।
আলোচনা সভায় বক্তারা বলেন, ভৈরব পাদুকা উৎপাদনের ক্ষেত্রে স্থানীয় উদ্যোক্তাগণ পরিবেশ সংরক্ষণ বিষয়ে একেবারেই সচেতন নয়। পাদুকা কারখানায় শ্রমিকগণ পাদুকা উৎপাদনের ক্ষেত্রে কোন সুরক্ষা সরঞ্জাম ব্যবহার করে না। পাদুকা উৎপাদনে স্থানীয় উদ্যোক্তাগণ বিভিন্ন ধরণের কেমিক্যাল ব্যবহার করে। কিন্তু এ সকল কেমিক্যাল ব্যবহারের ক্ষেত্রে পাদুকা শ্রমিকগণ কোন সাবধানতা অবলম্বন করে না। ফলে তারা বিভিন্ন ধরণের স্বাস্থ্য ঝুঁকিতে থাকে এবং শারীরিক বিভিন্ন সমস্যায় ভোগে। শারীরিক সমস্যার মধ্যে রয়েছে ত্বকের প্রদাহ, সর্দি, কাশি, শ্বাসকষ্টসহ দীর্ঘ মেয়াদী জটিল সমস্যা। এ সকল বিষয় বিবেচনা করে প্রকল্পের মাধ্যমে স্থানীয় পাদুকা উদ্যোক্তা ও কারিগরদের স্বাস্থ্যঝুঁকি হ্রাসে সচেতনতা বৃদ্ধিতে এই ফ্রি মেডিকেল চেকআপ ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে।
এছাড়াও পাদুকা উৎপাদনে স্থানীয় উদ্যোক্তাগণ যাতে কারখানার কর্ম পরিবেশ উন্নয়নে উদ্যোগ গ্রহণ করতে পারে সে ক্ষেত্রে প্রকল্পের মাধ্যমে পরামর্শ ও সহযোগীতা প্রদান করা হচ্ছে বলে জানান প্রকল্পের কর্মকর্তারা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *