• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০২:৪২ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের সময় ৩ জন আটক, ড্রেজার জব্দ ভৈরবে নারী সংক্রান্ত বিষয় নিয়ে বাকবিতণ্ডে দু’পক্ষের সংঘর্ষে ১২ জন আহত বাজিতপুরে সেইফ হেলথ প্রকল্পের নামে ভয়ঙ্কর প্রতারণার ফাঁদ, মহা-পরিচালকের ৩ মাসের কারাদণ্ড

পাসপোর্ট কর্মকর্তাদের ওপর হুমকিতে থানায় অভিযোগ

পাসপোর্ট অফিসের বাইরের ফটকে আটকে দেয়া হচ্ছে অবাঞ্ছিতদের -পূর্বকণ্ঠ

পাসপোর্ট কর্মকর্তাদের ওপর
হুমকিতে থানায় অভিযোগ

# নিজস্ব প্রতিবেদক :-
দালালদের বেপরোয়া দৌরাত্ম কিশোরগঞ্জ আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ে। সাধারণ সেবাগ্রহিতাদের ফাইলের আগে দালালদের ফাইলে স্বাক্ষর করতে হয়। বিভিন্ন রাজনৈতিক নেতার পরিচয়ে একজন দালাল কয়েকটি ফাইলে স্বাক্ষর করিয়ে নেয়। এভাবেই একটি দালাল চক্র পাসপোর্ট কার্যালয়কে নিজেদের কব্জা করে রেখেছে বহুদিন ধরে।
তবে গত ৮ ফেব্রুয়ারি সাবেক ছাত্রলীগ নেতা পরিচয়ধারী এক ব্যক্তির পাসপোর্ট কার্যালয়ের উপ-সহাকারী পরিচালক আজিজুল হককে কলার চেপে ধরে ভুঁড়ি ফেলে দেয়ার হুমকি এবং বৃহস্পতিবার ও রোববার সহকারী হিসাবরক্ষক আশরাফ আলীকে অকথ্য ভাষায় গালাগাল করার পর এখন পরিস্থিতি অনেকটা পাল্টে গেছে। পাসপোর্টের আবেদন ফরম বা নতুন পাসপোর্ট ইস্যুর রশিদ ছাড়া বাইরের কেউ ঢুকতে পারছেন না। বাইরের ফটকেই সবাইকে আটকে দিচ্ছে পুলিশ। এর মধ্যেও কয়েকজনকে তাদের নেতার পরিচয় দিয়ে ফটকে দায়িত্বরত পুলিশ লাইনের এএসআই মেরাজকে চাপ প্রয়োগ করতে দেখা গেছে ভেতরে ঢুকতে দেয়ার জন্য। পাসপোর্ট কার্যালয়ের ভেতরের চত্বরে আগে শত শত মানুষকে গাদাগাদি করে অবস্থান করতে দেখা যেত। এখন অল্প কিছু সেবাগ্রহিতাকে দেখা যাচ্ছে। ৬ মার্চ সোমবার সকালে গিয়ে এমন চিত্রই দেখা গেছে।
পাসপোর্ট কার্যালয়ে গিয়ে সহকারী পরিচালক আইরিন পারভীন ডালিয়ার সঙ্গে কথা বললে তিনি জানান, অনেকেই বিভিন্ন রাজনৈতিক নেতার লোক পরিচয়ে ৫টি ৭টি করে ফাইল নিয়ে আসেন। সঙ্গে ফাইলের মালিকরাও থাকেন না। এসে চাপ প্রয়োগ করে এসব ফাইলে স্বাক্ষর করিয়ে নিয়ে যান। অনেক দিন ধরেই এসব চলছে। আইরিন পারভীন এর আগে হবিগঞ্জে ছিলেন। এখানে যোগদান করেছেন গত ৩১ জানুয়ারি। তিনি আসার পর থেকেই এরকম চিত্র দেখছেন বলে জানিয়েছেন। তিনি জানান, ঝিনুক নামে এক ব্যক্তি মাসখানেক আগে উপ-সহকারী পরিচালক আজিজুল হককে পেট কেটে ফেলার ইশারা করে ভুঁড়ি ফেলে দেয়ার হুমকি দেন। আর গত বৃহস্পতিবার এবং রোববার এসে সহকারী হিসাবরক্ষক আশরাফ আলীকে মা-বাপ ধরে অকথ্য ভাষায় গালাগাল করেন। বিষয়টি তিনি পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখকে জানিয়েছেন। তিনি লিখিত অভিযোগ দিতে বললে রোববার রাতেই সদর থানায় অভিযোগ দেয়া হয়েছে। সদর থানার ওসি মোহাম্মদ দাউদ লিখিত অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে বলেন, এ বিষয়ে তদন্ত করে দেখা হচ্ছে।
উপ-সহকারী পরিচালক আজিজুল হক জানান, গত ৮ ফেব্রুয়ারি তিনি দুপুরের খাবার খাচ্ছিলেন। এমন সময় ঝিনুক এসে কয়েকটি ফাইলে স্বাক্ষর দিতে বলেন। তিনি খাওয়ার পরে আসতে বললে ঝিনুক তার শার্টের কলার চেপে ধরে মোবাইল ফোনটি কেড়ে নেন এবং ভুঁড়ি ফেলে দেয়ার হুমকি দেন। পরবর্তীতে মোবাইলটি ফেরত দেয়া হয় এবং ঝিনুক এসে ক্ষমা চান।
এদিকে সহকারী হিসাবরক্ষক আশরাফ আলী জানান, বৃহস্পতিবার এবং রোববারও ঝিনুক কয়েকটি ফাইলে স্বাক্ষর নিতে এসে তাকে অকথ্য ভাষায় গালাগাল করেন। এরপরই তিনি বিষয়টি সহকারী পরিচালক আইরিন পারভীন ডালিয়াকে জানিয়েছেন।
অভিযুক্ত ঝিনুক আহমেদ নিজেকে ছাত্রলীগ জেলা শাখার বিগত কমিটির সহ-সভাপতি বলে দাবি করেন। তবে জেলা ছাত্রলীগের বর্তমান সভাপতি আনোয়ার হোসেন মোল্লা সুমন জানিয়েছেন, ‘আমি বিগত কমিটির সাংগঠনিক সম্পাদক ছিলাম। ওই কমিটিতে ঝিনুক নামে ছাত্রলীগের কোন সহ-সভাপতি ছিলেন না।’ এদিকে ঝিনুক পাসপোর্ট কর্মকর্তাদের হুমকিদানের কথা অস্বীকার করে বলেন, আমি যেহেতু রাজনীতি করি। বিভিন্ন লোকজন ফাইল নিয়ে আসে। এসব নিয়ে একটি ভুলবোঝাবুঝি হয়েছে। তবে ৫ মার্চ রোববার রাতে এলাকার বড়ভাইদের উদ্যোগে মিটিংয়ে বসে আমাকে শাসন করে বিষয়টি মিমাংসা করে দিয়েছেন।
সহকারী পরিচালক আইরিন পারভীন ডালিয়া জানান, পাসপোর্ট কার্যালয়টি শহরের অনেক বাইরে পড়ে গেছে। যে কারণে সবসময় প্রশাসন বা আইনশৃংখলা বাহিনীর নজরদারি করা কঠিন হয়ে পড়ে। এরকম অরক্ষিত পরিবেশের সুযোগেই দালাল চক্রের ওৎপাত বেশি। প্রায়ই হুমকি ধামকি আসে। ফলে তিনি অধিকতর নিরাপত্তা দরকার বলে মনে করছেন। তিনি জানান, এখন বিদেশে চিকিৎসা এবং বিদেশে চাকরির জন্য প্রচুর মানুষ পাসপোর্ট করতে আসেন। দৈনিক গড়ে ৩০০ থেকে ৩৫০টি আবেদন জমা পড়ে। কাজের অনেক চাপ। ফলে স্বস্তিতে কাজের পরিবেশ দরকার।
পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখকে এ ব্যাপারে প্রশ্ন করলে বলেন, ঘটনা জানার পর তিনি পাসপোর্টের সহকারী পরিচালককে বলেছেন লিখিত অভিযোগ দেয়ার জন্য। তাহলে সেটি মামলা হিসেবে গ্রহণ করা হবে। যদি নিরাপত্তার প্রয়োজনে পুলিশ সদস্য বাড়ানো দরকার হয়, তাহলে তিনি বাড়াবেন বলেও জানিয়েছেন। তিনি জানান, আমি পাসপোর্ট কর্মকর্তা আইরিন পারভীনকে বলেছি, তার অফিসের ভেতরকার কারও সঙ্গে সম্পর্কের সুযোগে বাইরের লোকজন এভাবে ঢোকে কি না, সেটা খতিয়ে দেখার জন্য। তাহলেই এ ধরনের সমস্যা দূর করা যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *