• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৬:২৫ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :

অষ্টগ্রামে ৪০ দিনের কাজের টাকা টিসিবির মাল নিয়ে আত্মসাতের অভিযোগ

অষ্টগ্রামে ৪০ দিনের কাজের
টাকা টিসিবির মাল নিয়ে
আত্মসাতের অভিযোগ

# নিজস্ব প্রতিবেদক :-
অষ্টগ্রামে দরিদ্র নারী শ্রমিকদের ৪০ দিনের কর্মসূচীর টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। অভিযোগ উঠেছে টিসিবির মাল আত্মসাতেরও। এসব ঘটনায় জেলা প্রশাসক ও অষ্টগ্রাম উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিত অভিযোগও করা হয়েছে।
লিখিত অভিযোগে দেখা গেছে, অষ্টগ্রাম উপজেলার বাঙ্গালপাড়া ইউনিয়নের ৭নং ওয়ার্ডে রাস্তায় মাটি ফেলার ৪০ দিনের কর্মসূচীর আওতায় দরিদ্র নারী শ্রমিকরা কাজ করেছেন। ২০২১-২২ অর্থবছরে প্রত্যেকে ১৬ হাজার টাকা পাবার কথা থাকলেও মেম্বার লিটন চন্দ্র দাস দিয়েছেন ৬ হাজার থেকে ৭ হাজার টাকা করে। ২০২২-২৩ অর্থবছরেও একই অনিয়ম করেছেন। শ্রমিকদের টাকা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধের কথা বলে ওই মেম্বার প্রত্যেক শ্রমিকের নামে একটি করে মোবাইল সিম উঠিয়েছেন। কিন্তু সিমগুলি শ্রমিদের হাতে না দিয়ে সেগুলি মেম্বার নিজের কাছে রেখে দিয়েছেন। যে কারণে শ্রমিকরা বুঝতেও পারছেন না, মোবাইলে কত টাকা লেনদেন দেখানো হচ্ছে। শ্রমিকদের ধারণা, মোবাইল ব্যাংকিংয়ে পুরো টাকা পরিশোধ দেখিয়ে শ্রমিকদের প্রায় অর্ধেক টাকা দেয়া হচ্ছে। এ নিয়ে ভুক্তভোগীরা বুধবার জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন।
অভিযোগকারী ভাটিনগর গ্রামের নারী শ্রমিক মৃত ইলাছ মিয়ার স্ত্রী মাফুজা আক্তার জানিয়েছেন, তিনি গতবছর কাজ করেছিলেন ২৮ দিন। দৈনিক ৪০০ টাকা হারে তার পাওনা হয়েছিল ১১ হাজার ২০০ টাকা। দেয়া হয়েছে ৭ হাজার টাকা। এবছর কাজ করেছেন ১৮ দিন। দৈনিক ৪০০ টাকা হারে পাওনা হয়েছে ৭ হাজার ২০০ টাকা। কিন্তু তিনি পেয়েছেন মাত্র ৩ হাজার টাকা। একই গ্রামের মঙ্গল চক্রবর্তীর স্ত্রী মিলন চক্রবর্তী জানিয়েছেন, তিনি এবার ১৯ দিন কাজ করেছেন। দৈনিক ৪০০ টাকা হারে তার পাওনা হয় ৭ হাজার ৬০০ টাকা। কিন্তু তাকে দেয়া হয়েছে মাত্র ৪ হাজার টাকা। আর দুই দফায় ৯০০ টাকার সার দেয়া হয়েছে। আব্বাস মিয়ার বোবা স্ত্রী জুলেখা বেগমের ভাবী তাসলিমা জানিয়েছেন, জুলেখার গতবছর আর এই বছরের কাজের জন্য মাত্র ৮ হাজার টাকা দেয়া হয়েছে। তারা সবাই জানিয়েছেন, তাদের মোবাইল সিমটি কখনই হাতে পাননি। মেম্বার লিটন চন্দ্র দাস নিজের কাছে রেখে দিয়েছেন। এরকম ১৫ জন শ্রমিক বুধবার তাদের স্বাক্ষর ও টিপসহি সংবলিত লিখিত অভিযোগ দিয়েছেন জেলা প্রশাসকের কাছে। তবে এ বিষয়ে মেম্বার লিটনকে ফোন করার পর শ্রমিকদের কাছে তাদের সিমগুলো পৌঁছে দিচ্ছেন বলে শ্রমিকরা জানিয়েছেন।
অথচ মেম্বার লিটন চন্দ্র দাসকে মোবাইলে প্রশ্ন করলে তিনি শ্রমিকদের কাছেই তাদের সিম রয়েছে বলে জানিয়েছিলেন। কিন্তু ফোন করার পর থেকেই শ্রমিকদের কাছে তিনি লোক মারফত সিমগুলো পৌঁছে দিচ্ছেন বলে জানা গেছে। শ্রমিক জুলেখা বেগমের ভাবী তাসলিমা জানিয়েছেন, জুলেখা বাক প্রতিবন্ধী। তার নামের সিমটি ৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টার দিকে মেম্বারের লোক মোক্তার হোসেন দিয়ে গেছেন। এ ব্যাপারে মেম্বারকে পুনরায় প্রশ্ন করলে তিনি বলেন, সব শ্রমিককেই তাদের সিম দেয়া হয়েছিল। কোন কোন শ্রমিক সিম হারিয়ে যাবে বলে অন্যের কাছে জমা রেখেছিলেন। সেগুলি ফেরত দেয়া হচ্ছে।
অন্যদিকে অষ্টগ্রামের উপজেলা নির্বাহী অফিসারের কাছে গত ৪ ফেব্রুয়ারি ৭নং ওয়ার্ডের জমির হোসেন, খায়রুল মিয়া, শ্যামল দাস, বিশ্বজিৎ দাসসহ ১৭ জন বাসিন্দা টিসিবির মাল থেকে বঞ্চিত হবার মত লিখিত অভিযোগ করেছেন। তাদের টিসিবির কার্ডগুলো ডিলার নিয়ে নিয়েছেন বলে অভিযোগে উল্লেখ করা হয়েছে। অভিযোগে বলা হয়েছে, ওই গ্রামের অধিকাংশ মানুষ শ্রমিক ও মৎস্যজীবী। একবার টিসিবির মাল পাবার পর তাদের কার্ডগুলি ডিলার নিয়ে নিয়েছেন। এখন গ্রামের লোকজন মালও পাচ্ছেন না, কার্ডও ফেরত পাচ্ছেন না। এ ব্যাপারে তারা ব্যবস্থা গ্রহণের জন্য ইউএনওর কাছে দাবি জানিয়েছেন।
এদিকে টিসিবির ডিলার বিশ্বম্বর দেবনাথকে অনিয়মের বিষয়ে প্রশ্ন করলে অভিযোগ অস্বীকার করে বলেন, অনেকেই তাদের কার্ড হারিয়ে ফেলেন। এরপর ডিলারের ওপর দোষ চাপান। তবে এরকম কেউ কার্ড হারিয়ে থাকলে তার কাছে গেলে মাল দেবেন বলে জানিয়েছেন। বাঙ্গালপাড়া ইউপি চেয়ারম্যান মুনিরুজ্জামান রুস্তম জানান, টিসিবির ডিলার ভোক্তাদের কার্ডগুলি নিয়ে গেছেন, নাকি ভোক্তারা তাদের কার্ড হারিয়ে ফেলেছেন, এ ব্যাপারে তার জানা নেই। তবে চেয়ারম্যানের কাছে ভোক্তারা গেলে তিনি ডিলারকে বলে আবার কার্ড করে দেয়ার ব্যবস্থা করবেন বলে জানিয়েছেন। টিসিবির অনিয়মের বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. হারুন-অর-রশিদ বলেছেন, অভিযোগের সত্যতা পাওয়া গেলে ব্যবস্থা গ্রহণ করা হবে।
শ্রমিকদের টাকা কম দেয়ার বিষয়ে মেম্বার লিটন চন্দ্র দাস বলেন, বিলের টাকা এখনও তাঁর হাতে আসেনি। টাকা আসলে শ্রমিকদের বাকি টাকা পরিশোধ করবেন। আর ইউপি চেয়ারম্যান রুস্তমও ৪০ দিনের কর্মসূচীর টাকার বিষয়ে বলেন, এখনও কর্মসূচীর বিলের টাকা চেয়ারম্যানের কাছে আসেনি। টাকা আসলে তখন সমুদয় পাওনা পরিশোধ করা হবে। আর মোবাইল সিমগুলি শ্রমিকদের কাছেই আছে বলে তিনিও জানিয়েছেন। এছাড়া শ্রমিকরা গতবছরও টাকা কম পেয়েছেন বলে যে অভিযোগ করেছেন, সেটিকে চেয়ারম্যান ভিত্তিহীন বলে দাবি করেছেন।
এদিকে ৭নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি রামচরণ দাস জানিয়েছেন, তার কাছেও শ্রমিকরা অভিযোগ করেছেন, তাদের নামে সিম উঠিয়ে সেগুলি মেম্বার নিজের কাছে রেখে দিয়েছেন। শ্রমিকদেরকে গতছরও টাকা কম দেয়া হয়েছে বলেও তার কাছে শ্রমিকরা জানিয়েছেন।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আলমাস উদ্দিন জানিয়েছেন, শ্রমিকরা যেন ঠিকমত টাকা পান, সেই কারণেই তাদেরকে একটি করে মোবাইল সিম দেয়া হয়েছে। কিন্তু তিনিও ৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার মেম্বারের কাছে সিম রেখে দেয়ার অভিযোগটি শুনেছেন বলে জানিয়েছেন। এ বিষয়ে খোঁজ নিয়ে অভিযোগের সত্যতা পেলে তিনি কঠোর ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানিয়েছেন। এছাড়া শ্রমিকদের বিলের টাকা এখনও আসেনি। টাকা আসলে তাদের পাওনা মিটিয়ে দেয়া হবে বলে তিনি জানিয়েছেন।
জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ শ্রমিকদের অভিযোগের বিষয়ে বিস্ময় প্রকাশ করে বলেন, আজকের যুগে এরকম জালিয়াতি করার কোন সুযোগ নেই। তিনি এ বিষয়টি তদন্তের ব্যবস্থা করবেন বলে জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *