• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৪০ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের সময় ৩ জন আটক, ড্রেজার জব্দ ভৈরবে নারী সংক্রান্ত বিষয় নিয়ে বাকবিতণ্ডে দু’পক্ষের সংঘর্ষে ১২ জন আহত বাজিতপুরে সেইফ হেলথ প্রকল্পের নামে ভয়ঙ্কর প্রতারণার ফাঁদ, মহা-পরিচালকের ৩ মাসের কারাদণ্ড

করিমগঞ্জে ব্যাটারি কারখানার প্রভাবে ৫টি গরু মারা গেছে

কৃষক আলমের মারা যাওয়া মূল্যবান গাভী -পূর্বকণ্ঠ

করিমগঞ্জে ব্যাটারি কারখানার
প্রভাবে ৫টি গরু মারা গেছে

# নিজস্ব প্রতিবেদক :-
করিমগঞ্জে ব্যাটারি গলিয়ে সীসা উৎপাদনের কারখানার বিষক্রিয়ায় এলাকার চার কৃষকের ৫টি গরু মারা গেছে বলে অভিযোগ পাওয়া গেছে। কৃষকরা এর প্রতিকার দাবি করে উপজেলা নির্বাহী কর্মকর্তা পলাশ কুমার বসুর কাছে লিখিত অভিযোগ করেছেন।
অভিযোগ সূত্রে জানা যায়, করিমগঞ্জের কাদিরজঙ্গল ইউনিয়নের ৯নং ওয়ার্ডের ইসলামপাড়া এলাকায় একটি কারখানায় অটোরিক্সার ব্যাটারি গলিয়ে সীসা তৈরি করা হয়। ফলে কারখানার বিষক্রিয়ায় এলাকার গাছপালা, কৃষি, মৎস্য সম্পদ ও গবাদি পশুর মারাত্মক ক্ষতি হচ্ছে। ইতোমধ্যে ইসলামপাড়ার কৃষক মো. আলমের দেড় লাখ টাকা মূল্যের একটি, আব্দুস সোবহানের ১ লাখ ৩০ হাজার টাকা দামের দু’টি, বাবুল মিয়ার ৮০ হাজার টাকা দামের একটি এবং নামাপাড়া গ্রামের সুরাফ মিয়ার দেড় লাখ টাকা দামের একটি গরু মারা গেছে।
কৃষক আলম জানান, গত শনিবার থেকে গরুগুলো মারা যাচ্ছে। তার গরুটি সোমবার রাতে মারা গেছে। এরপর চারজন কৃষক উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে গতকাল মঙ্গলবার সকালে এ ঘটনার প্রতিকার দাবি করে লিখিত অভিযোগ করেছেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা পলাশ কুমার বসুর কাছে এ ব্যাপারে জানতে চাইলে বলেন, তিনি এ বিষয়ে আইগত ব্যবস্থা নেবেন। পাশাপাশি কৃষকদের বলেছেন ক্ষতিপূরণ দাবি করে থানায় মামলা করার জন্য।
ব্যাটারি কারখানাটির মালিক জেলা শহরের মোশারফ হোসেন মুসা। তাকে এ বিষয়ে প্রশ্ন করলে বলেন, কারখানাটি তদারকি করেন ৯নং ওয়ার্ডের বর্তমান ইউপি মেম্বার ইকবাল ভূঁইয়া। তবে ইকবাল ভূঁইয়া জানান, গরুগুলি তার কারখানার কারণে নাকি কোন ভাইরাসের প্রভাবে মারা গেছে, সেটি পরীক্ষা করা দরকার। মারা যাওয়া গরুগুলির পরীক্ষা করে যদি প্রমাণ হয় তার কারখানার কারণে মারা গেছে, তাহলে তিনি কৃষকদের উপযুক্ত ক্ষতিপূরণ দেবেন জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *