• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:১১ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :

ভৈরবে এইচআইভি এইডস বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

# আফসার হোসেন তূর্জা :-
ভৈরবে বেসরকারি উন্নয়ন সংস্থা বন্ধু সোস্যাল অয়েল ফেয়ার সোসাইটির আয়োজনে এইচআইভি এইডস বিষয়ক সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে। ২৭ নভেম্বর রোববার বেলা ১২টায় ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হলরুমে প্রায়োটাইজড এইচআইভি প্রিভেনশন সার্ভিসেস এমং কী পপুলেশন ইন বাংলাদেশ দি গ্লোবাল ফান্ড প্রজেক্টের আর্থিক সহায়তায় সভাটি অনুষ্ঠিত হয়।
সভায় মূল প্রবন্ধ পাঠ করেন সংস্থার ভৈরব সাব ডিআইসির ইনচার্জ মো. মাসুম মিয়া। এ সময় তিনি সংস্থাটির বিভিন্ন কার্যক্রম, তৃতীয় লিঙ্গ (হিজড়া সম্প্রদায়), সমকামী নারী-পুরুষ নিয়ে তাদের বিভিন্ন কার্যক্রম, সেবা সমূহ, সেবা গ্রহীতা, সেবার আওয়তা, সেবা প্রদানের পদ্ধতি ও স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন উপকরণসহ ওষুধ বিতরণের বিষয় তুলে ধরেন।
প্রবন্ধের উপর আলোচনায় অংশ নিয়ে প্রধান অতিথি উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বুলবুল আহম্মদ বলেন, এইডস্ একটি ভাইরাস জনিত রোগ। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ধ্বংস করে দেয়। এইডস্ আক্রান্ত হওয়ার আগে এইডস্ প্রতিরোধে আমাদের সচেতন হতে হবে। এইডস অনিরাপদ যৌন মিলন, রক্তের সংস্পর্শে এবং আক্রান্ত মা থেকে শিশুতে সংক্রমণ হতে পারে। তাই তিনি এইডস্ প্রতিরোধে নিরাপদ যৌন সঙ্গম, রক্ত আদান-প্রদানসহ বিভিন্ন নিয়মনীতি মেনে চলার পরামর্শ দেন।
এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, ভৈরব উপজেলা সমাজ সেবা অধিদপ্তরের কর্মকর্তা ইশরাত জাহান ত্রপা। এই সময় তিনিও এইচআইভি এইডস সম্পর্কে বিভিন্ন বিষয় তুলে ধরেন।
সভায় জনপ্রতিনিধি, আইনজীবি, সাংবাদিক, স্বাস্থ্যকর্মী, মানবাধিকারকর্মী, মসজিদের ইমামসহ বিভিন্ন শ্রেণির প্রতিনিধিগণ অংশ নেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *