• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:০২ অপরাহ্ন |
  • English Version

করিমগঞ্জে ভর্তুকি মূল্যে ৪৭টি কৃষিযন্ত্র বিতরণ

করিমগঞ্জে কম্বাইন হার্ভেস্টার বিতরণ করা হচ্ছে -পূর্বকণ্ঠ

করিমগঞ্জে ভর্তুকি মূল্যে
৪৭টি কৃষিযন্ত্র বিতরণ

# নিজস্ব প্রতিবেদক :-
সরকার কৃষির আধুনিকায়নের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি, শ্রম ও অর্থসাশ্রয়ী কৃষি ব্যবস্থা প্রবর্তণ, স্বল্প সময়ে ফসল আবাদ ও আহণের লক্ষ্যে যান্ত্রিকীকরণের ওপর জোর দিয়েছে। এর আওতায় সারা দেশের ন্যায় কিশোরগঞ্জেও ভর্তুকি মূল্যে আধুনিক যন্ত্রপাতি সরবরাহ করা হচ্ছে। এসব যন্ত্রপাতির মধ্যে রয়েছে কম্বাইন হার্ভেস্টার, ড্রাম সিডার, ট্রান্সপ্লান্টার, ধান, ভুট্টা ও গম আহরণের পাওয়ার ক্রাসার, ধান ঝাড়াই মেশিন, বাদাম বীজ আহরণ মেশিন ইত্যাদি। এবারের মৌসুমে করিমগঞ্জে ভর্তুকি মূল্যে বিভিন্ন ধরনের ৪৭টি কৃষি যন্ত্র বিতরণ করা হয়েছে বলে জানা গেছে।
কিশোরগঞ্জের কৃষি এলাকা প্রধানত দু’টি অঞ্চলে বিভক্ত। একটি হাওরাঞ্চল, অন্যটি সমতল অঞ্চল। হাওরাঞ্চলের মাঠঘাট বোরো ধান ওঠানোর পর টানা ৬ মাস থাকে পানিতে নিমজ্জিত। যে কারণে সেখানে প্রধান ফসল বোরো ধান ছাড়া অন্যান্য ফসল খুব কমই উৎপাদিত হয়। তবে কয়েক বছর ধরে হাওরাঞ্চলের নদী তীরবর্তী উঁচু ভূমিতে ভুট্টার আবাদ বেড়েছে। জেলার ১৩ উপজেলার মধ্যে হাওরের কয়েকটি উপজেলাতেই সর্বাধিক বোরো আবাদ হয়ে থাকে। আবার সেখানে আগাম বন্যার হুমকিও থাকে। যে কারণে সেখানে বন্যা হানা দেবার আগেই দ্রুততার সঙ্গে বোরো ধান আহরণের জন্য সরকার সর্বাধিক ৭০ ভাগ ভর্তুকি মূল্যে কম্বাইন হার্ভেস্টার ও রিপার দিচ্ছে। অন্যান্য এলাকায়ও বিভিন্ন অঙ্কের ভর্তুকি মূল্যে কম্বাইন হার্ভেস্টার, রিপারসহ ফসল কাটা ও আহরণের জন্য নানারকম যন্ত্রপাতি দেয়া হচ্ছে। এসব যন্ত্রের মধ্যে যেমন বিদেশি যন্ত্র রয়েছে, আবার গাজীপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত যন্ত্রও রয়েছে। সরকার কৃষি বিভাগকে আগামী ২০৩০ সালের মধ্যে সকল প্রকার দানাদার খাদ্যশস্য ও শাকসবজির উৎপাদন দ্বিগুণ করার লক্ষ্যমাত্রা দিয়েছে। বিশেষ করে চলমান বিশ্ব পরিস্থিতির কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবার প্রতি উদাত্ত আহবান জানিয়েছেন যেন এবার এক ইঞ্চি জমিও পতিত না থাকে। জেলার সংশ্লিষ্ট বিভাগ এবং কর্মকর্তারাও এই আহবানে সাড়া দিয়ে কাজ করে যাচ্ছেন। কিশোরগঞ্জ জেলা আগে থেকেই খাদ্যোৎপাদনে একটি উদ্বৃত্ত জেলা হিসেবে পরিচিত। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলায় বছরে প্রায় ৮ লাখ মেট্রিকটন দানাদার খাদ্যশস্য উৎপাদিত হয়। আর জেলার চাহিদা রয়েছে বছরে প্রায় ৫ লাখ মেট্রিকটন। ফলে উদ্বৃত্ত থাকে ৩ লাখ মেট্রিকটন। ফলে কিশোরগঞ্জে কৃষির আধুনিকায়নের মাধ্যমে এই উৎপাদন আরও বাড়ানো সম্ভব। সেই সঙ্গে যান্ত্রিক চাষাবাদের মাধ্যমে কৃষকের জন্য কৃষিকে লাভজনক পেশা হিসেবেও প্রতিষ্ঠিত করা সম্ভব বলে কৃষি বিভাগ মনে করছে।
এবার করিমগঞ্জে কৃষি বিভাগের পক্ষ থেকে ভর্তুকি মূল্যে ১১টি কম্বাইন হার্ভেস্টার, ২৫টি পাওয়ার ক্রাসার, দু’টি ট্রান্সপ্লান্টার, একটি ভুট্টা আহরণের যন্ত্র ও ৮টি ড্রাম সিডার বিতরণ করা হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা মো. শাহীনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। অন্যান্য উপজেলায়ও ভর্তুকি মূল্যে যন্ত্রপাতি বিতরণ করা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *