• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:০৭ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের সময় ৩ জন আটক, ড্রেজার জব্দ ভৈরবে নারী সংক্রান্ত বিষয় নিয়ে বাকবিতণ্ডে দু’পক্ষের সংঘর্ষে ১২ জন আহত বাজিতপুরে সেইফ হেলথ প্রকল্পের নামে ভয়ঙ্কর প্রতারণার ফাঁদ, মহা-পরিচালকের ৩ মাসের কারাদণ্ড

কটিয়াদীর চান্দপুর ইউপি চেয়ারম্যান ও মেম্বারের বরখাস্তের আদেশ স্থগিত করেছেন হাইকোর্ট

কটিয়াদীর চান্দপুর ইউপি
চেয়ারম্যান ও মেম্বারের
বরখাস্তের আদেশ স্থগিত
করেছেন হাইকোর্ট

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আইন শৃংখলা বিঘœকারী অপরাধ দ্রুত বিচার আইনের ৪(১)/৫ ধারায় দায়েরকৃত মামলা আমলে নেওয়ায় কটিয়াদী উপজেলার চান্দপুর ইউনিয়নের চেয়ারম্যান মাহফুজুর রহমান ও ৪নং ওয়ার্ড মেম্বার শহীদুল হক উজ্জ্বলকে এলজিআরডি মন্ত্রণালয় সাময়িক বরখাস্ত করেছিল। এর বিরুদ্ধে হাইকোর্টে রিট করলে আদালত বরখাস্তের আদেশ স্থগিত করে আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এবং এলজিআরডি মন্ত্রণালয়ের সচিব, এলজিআরডি মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব, কিশোরগঞ্জের জেলা প্রশাসক, জেলা স্থানীয় সরকারের প্রোগ্রামার, কটিয়াদী উপজেলা নির্বাহী অফিসার, কটিয়াদী থানার ওসি এবং মামলার বাদী আনোয়ার আলী ভূঁইয়া মারাজকে বরখাস্তের আদেশ কেন বেআইনী ঘোষণা করা হবে না, এই মর্মে চার সপ্তাহের মধ্যে কারণ দর্শানোর আদেশ দিয়েছেন। বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আখতারুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন বেঞ্চ গত ৩ নভেম্বর এই আদেশ দেন। রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন মো. ওজিউল্লাহ ও অ্যাডভোকেট মো. আব্দুর রউফ মিয়া। আর সরকার পক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী, এমএমজি সারওয়ার পায়েল, মাসুদ রানা মো. হাফিজ ও সহকারী এটর্নি জেনারেল তামান্না ফেরদৌস।
এদিকে কটিয়াদী উপজেলা নির্বাহী অফিসার খানজাদা শাহরিয়ার বিন মান্নান এ প্রতিনিধিকে জানিয়েছেন, হাইকোর্টে এরকম একটি আদেশ হয়েছে বলে শুনেছি। চেয়ারম্যান নিজেই হাতে হাতে একটি আদেশের কপি দিয়ে গেছেন। কিন্তু আদালত থেকে কোন কপি এখনও হাতে আসেনি। আর চেয়ারম্যান নিজেই তার পরিষদের চেয়ারে বসে গেছেন। তবে আদালতের মাধ্যমে আদেশের কোন কপি না পাওয়ায় চেয়ারম্যানকে কোন আর্থিক ক্ষমতা বা দাপ্তরিক ডিজিটাল পাসওয়ার্ড দেয়া হয়নি। আবার হাইকোর্টের এই আদেশের বিরুদ্ধে আপীল বিভাগে আপীলেরও সুযোগ রয়েছে। অবশ্য চেয়ারম্যান বরখাস্ত হওয়ার পর কিছুদিন কাজে কিছুটা স্থবিরতা তৈরি হলেও পরবর্তীতে কাজকর্মে কোন সমস্যা হয়নি। এ মাসের প্রথম ১৫ দিনের চান্দপুর ইউনিয়ন জন্ম ও মৃত্যু নিবন্ধন কাজে জেলায় দ্বিতীয় অবস্থানে রয়েছে বলেও তিনি জানিয়েছেন।
উল্লেখ্য, এলজিআরডি মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব জেসমীন প্রধানের গত ১২ অক্টোবরের স্বাক্ষরে জারি করা প্রজ্ঞাপনে চেয়ারম্যান মাহফুজুর রহমান ও মেম্বার শহিদুল হক উজ্জ্বলকে বরখাস্তের কথা জানানো হয়। ইউনিয়নের মঞ্জিলেরকান্দা গ্রামের আনোয়ার আলী ভূঁইয়া মারাজের বাড়িঘর গত ২১ জুন ভেঙে দখল নিয়ে মালামালসহ লুটপাট করে নিয়ে যাওয়ার ঘটনায় তিনি উপরোক্ত চেয়ারম্যান ও মেম্বারসহ ১৩ ব্যক্তির বিরুদ্ধে গত ১০ আগস্ট ১নং সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদলতে আইন শৃংখলা বিঘœকারী অপরাধ দ্রুত বিচার আইনের ৪(১)/৫ ধারায় মামলা (মামলা নং ৩৭/২০২২) করেছিলেন। গত ১১ সেপ্টেম্বর উপরোক্ত চেয়ারম্যান ও মেম্বারসহ ৯ জন আদালতে হাজির হয়ে জামিন প্রার্থনা করলে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মেহনাজ আফরোজা জামিন আবেদন নাকচ করে সবাইকে কারাগারে পাঠিয়েছিলেন। পরবর্তীতে এরা জামিনে বেরিয়ে আসেন।
মন্ত্রণালয়ের বরখাস্তের প্রজ্ঞাপনে বলা হয়েছিল, স্থানীয় সরকার (ইউনিয়র পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪(১) ধারা অনুযায়ী কিশোরগঞ্জের জেলা প্রশাসক ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়ে সুপারিশ করেছিলেন। প্রজ্ঞাপনে আরও বলা হয়, যেহেতু ওই চেয়ারম্যান ও মেম্বারের বিরুদ্ধে দ্রুত বিচার আইনে মামলাটি আমলে নেয়া হয়েছে, ফলে তাদের পক্ষে ইউনিয়ন পরিষদের ক্ষমতা প্রয়োগ প্রশাসনিক দৃষ্টিকোণে সমিচীন নয় মর্মে সরকার মনে করে। ফলে চেয়ারম্যান মাহফুজুর রহমান ও মেম্বার শহীদুল হক উজ্জ্বল কর্তৃক সংঘটিত অপরাধমূলক কার্যক্রম ইউনিয়ন পরিষদসহ জনস্বার্থের পরিপন্থী বিবেচনায় স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ৩৪(৪) ধারায় অপরাধ সংঘটিত করায় একই আইনের ধারা ৩৪(১) অনুযায়ী উল্লেখিত ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে সাময়িক বরখাস্ত করা হলো। এই আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে বলা হয়েছিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *