• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৪৩ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

কিশোরগঞ্জে বাদাম আহরণ ও ধান ঝাড়াই যন্ত্র ব্যবহার বিষয়ে কৃষকদের নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

বক্তব্য রাখছেন কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. কামরুল হাসান -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে বাদাম আহরণ
ও ধান ঝাড়াই যন্ত্র ব্যবহার
বিষয়ে কৃষকদের নিয়ে
কর্মশালা অনুষ্ঠিত

# নিজস্ব প্রতিবেদক :-
গাজীপুরের কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত বাদাম বীজ আহরণ ও ধান ঝাড়াই যন্ত্রের ব্যবহার বিষয়ে কৃষকদের প্রশিক্ষণের লক্ষ্যে কিশোরগঞ্জে কর্মশালা হয়েছে। আজ ১২ নভেম্বর শনিবার বিকালে সরেজমিন গবেষণা কেন্দ্রে উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মহিউদ্দিনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি কৃষি গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (সোবা ও সরবরাহ) ড. কামরুল হাসান ছাড়াও বক্তব্য রাখেন জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল, পাকুন্দিয়া উপজেলা কৃষক লীগের সভাপতি আব্দুল আউয়াল ও সদর উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক শফিকুল আলম ভূঁইয়া হেভেন।

কৃষকদের সামনে ধান ঝাড়াই যন্ত্রের কার্যকারিতা প্রদর্শন করা -পূর্বকণ্ঠ

প্রধান অতিথি বলেন, বাংলাদেশে মুক্তিযুদ্ধের আগে-পরে মানুষ অনেক কম ছিল। তখন দেশে খাদ্যাভাব দেখা দিত। এখন জনসংখ্যা দ্বিগুণেরও বেশি। তারপরও খাদ্যাভাব নেই। এখন আমরা জোর দিচ্ছি পুষ্টিকর খাদ্যের ওপর। এর পেছনে কৃষি বিজ্ঞানিদের ফসলের নতুন নতুন উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন এবং কৃষকদের ভূমিকা রয়েছে। এর সঙ্গে যুক্ত হচ্ছে যন্ত্র। এখন কৃষি শ্রমিকের সংখ্যা ক্রমাগত কমছে। তারা বিকল্প পেশায় চলে যাচ্ছেন। স্বাধীনতার পর দেশে ৮০ ভাগ মানুষ সরাসরি কৃষির সঙ্গে জড়িত ছিল। এখন সেই সংখ্যা নেমে এসেছে ৩৮ ভাগে। ফসল আবাদ হচ্ছে অনেক বেশি, কিন্তু কৃষি শ্রমিক কমে যাচ্ছে। ফলে সময়মত ফসল বপন, রোপন ও আহরণসহ কৃষিতে সময় ও অর্থের সাশ্রয় করতে হলে যন্ত্রের বিকল্প নেই বলে তিনি মন্তব্য করেছেন। তিনি জানান, কৃষি গবেষণা ইনস্টিটিউট ৫০টি যন্ত্র উদ্ভাবন করেছে। এর মধ্যে অনেকগুলো যন্ত্র সরকার ৫০ ভাগ থেকে ৭০ ভাগ ভর্তুকি মূল্যে সরবরাহ করছে। বাদাম বীজ আহরণের যন্ত্র দিয়ে ঘন্টায় ১৫০ কেজি বাদামের বীজ আহরণ করা যায়। এরকম একটি যন্ত্র ৪৫ হাজার টাকায় কেনা যাবে। অথচ কৃষক কিষাণিরা আঙ্গুলের চাপে এসব বীজ আহরণ করেন। তাতে সময় এবং কষ্ট দুটোই বেশি লাগে। আবার ধান ঝাড়াই করার যন্ত্রও উদ্ভাবন করা হয়েছে। অনেক সময় নারীরা কুলা দিয়ে কষ্ট করে বাতাসে ধান ঝাড়েন। তাতে শতভাগ চিটা আলাদা করা যায় না। আবার প্রচুর বাতাসেরও প্রয়োজন হয়। বাতাস না থাকলে ধান ঝাড়াই বন্ধ থাকে। এখন যন্ত্র দিয়ে ধান ঝাড়াই করা যায়। এর ফলে সকল চিটা আলাদা হয়ে যায়। উন্নত মানের বীজ ধান রাখার জন্যও এই যন্ত্র বেশ উপযোগী বলে প্রধান অতিথি জানিয়েছেন। পাশাপাশি শ্রম, সময় এবং অর্থেরও সাশ্রয় হয়। তিনি কর্মশালয় অংশ নেয়া কৃষকদের এসব যন্ত্রের কার্যকারিতা হাতেকলমে প্রদর্শন করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *