• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:১৫ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের সময় ৩ জন আটক, ড্রেজার জব্দ ভৈরবে নারী সংক্রান্ত বিষয় নিয়ে বাকবিতণ্ডে দু’পক্ষের সংঘর্ষে ১২ জন আহত বাজিতপুরে সেইফ হেলথ প্রকল্পের নামে ভয়ঙ্কর প্রতারণার ফাঁদ, মহা-পরিচালকের ৩ মাসের কারাদণ্ড

দুর্গা পূজার আরেক রূপ জগদ্ধাত্রী পূজার প্রস্তুতি চলছে কিশোরগঞ্জে

শ্যামল পাল (ডানে) সহকর্মিকে নিয়ে প্রতিমার গায়ে তুলির শেষ আঁচড় দিচ্ছেন -পূর্বকণ্ঠ

দুর্গা পূজার আরেক রূপ
জগদ্ধাত্রী পূজার প্রস্তুতি
চলছে কিশোরগঞ্জে

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জে সনাতন ধর্মাবলম্বীদের দুর্গা পূজার আরেক রূপ জগদ্ধাত্রী পূজার প্রস্তুতি চলছে। জেলা শহরের কালিবাড়িতে প্রতিমার গায়ে তুলির শেষ আঁচড় দিচ্ছেন প্রতিমা শিল্পীরা। জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রদীপ কুমার সরকার জানিয়েছেন, শারদীয় দুর্গা পূজা ছাড়াও কার্তিক মাসের শুক্ল পক্ষের ষষ্ঠী তিথিতে মঙ্গলার্থে আয়োজন করা হয় জগদ্ধাত্রী পূজার। এটিও একটি দুর্গা পূজা। এছাড়া অষ্টমী স্নানের সময় হয় বাসন্তী পূজা। এটিও দুর্গা পূজা। আগামীকাল সোমবার থেকে জগদ্ধাত্রী পূজা শুরু হবে। বৃহস্পতিবার রাত ১০টার দিকে বিসর্জনের মাধ্যমে পূজার সমাপ্ত হবে।
জগদ্ধাত্রী পূজা উপলক্ষে জেলা শহরের কালিবাড়িতে প্রতিমা তৈরি শেষ পর্যায়ে। আজ ৩০ অক্টোবর রোববার সন্ধ্যায় কালিবাড়িতে গিয়ে দেখা গেছে, মণ্ডপে প্রতিমা শিল্পী শহরের বত্রিশ এলাকার শ্যামল পাল তার সহকর্মিকে নিয়ে প্রতিমার গায়ে রংতুলির কাজ করছেন। শ্যামল পাল ২২ বছর ধরে প্রতিমার কাজ করছেন। শারদীয় দুর্গা পূজাসহ সকল পূজার প্রতিমা তৈরিতে তিনি ব্যস্ত সময় কাটান। তার স্বর্গীয় বাবা হীরালাল পালও একজন বিখ্যাত প্রতিমা শিল্পী ছিলেন। বাবার হাত ধরেই শ্যামল পাল আজ একজন দক্ষ এবং ব্যস্ত প্রতিমা শিল্পী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *