• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৪১ অপরাহ্ন |
  • English Version

আল-ঈমান, সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

সংকলনে : ডা. এ.বি সিদ্দিক :-
আল-ঈমান শব্দটি আরবী। এটি এমন একটি শব্দ যে, আমরা সবাই এই শব্দটির সাথে পরিচিত। এমনকি এই শব্দটির সাথে মিল রেখে আমরা নিজেদেরকে ঈমানদার হিসাবে দাবীও করে থাকি। কিন্তু দুঃখের বিষয় হলো: আমরা শুধু এই শব্দটির সাথেই পরিচিত। এছাড়া ঈমান কাকে বলে? এর শর্ত ও রুকন কয়টি ও কি কি? ঈমানের দাবী কি? এসবের কোন কিছুই জানি না। তাই আজকে আমরা ঈমানের পরিচয়, এর শর্ত ও রুকন সম্পর্কে জানার চেষ্টা করব ইন্শাআল্লাহ।
পরিচয়: ঈমান শব্দটি আমনুন মূল ধাতু থেকে নির্গত। যার অর্থ-বিশ^াস করা, আস্থা স্থাপন করা, স্বীকৃতি দেওয়া, নির্ভর করা, মেনে নেওয়া ইত্যাদি। ইসলামী পরিভাষায়, শরীয়তের যাবতীয় বিধি-বিধান অন্তরে বিশ^াস করা, মুখে স্বীকার করা এবং তদানুযায়ী আমল করাকে ঈমান বলে। আর ঈমানের পরিচয়ের ব্যাপারে রাসূল (সা.) বলেন, ঈমান হলো-আল্লাহ, তার ফেরেশতামন্ডলী, কিতাবসমূহ, রাসূলগণ, পরকাল এবং ভাগ্যের ভালো-মন্দ (তথা ভালো-মন্দ আল্লাহ তায়ালার পক্ষ থেকেই হয়) এর প্রতি বিশ^াস স্থাপন করার নাম। (মুসলিম: ১)
আর ঈমান আনুগত্যে বৃদ্ধি হয়, নাফরমানী ও অবাধ্যতায় হ্রাস পায়। যেমন আল্লাহ তায়ালা বলেন, প্রকৃত মুমিন তারাই যখন তাদের নিকটে আল্লাহর নাম স্মরণ করা হয় তখন তাদের অন্তর কেঁপে উঠে। আর যখন তাদের নিকট তার আয়াত পঠিত হয় তখন তাদের ঈমান বর্ধিত হয়। আর তারা তাদের রবের উপরেই ভরসা করে। (সূরা আনফাল: ২)
ঈমানের শর্তাবলী: শর্ত বলা হয় মূল জিনিসের বাহিরের ঐ বিষয়কে যার অবর্তমানে মূল জিনিসটিই অস্তিত্বে আসে না। যেমন- অযু হল নামাযের শর্ত। এখানে অযু নামাযের ভেতরের বিষয় না, বরং বাহিরের বিষয়। কিন্তু অযু না থাকলে নামাযই হবে না। ঠিক তদ্রƒপ ঈমানেরও শর্ত রয়েছে। আর তা হলো তিনটি। যথা-
১। ঈমানের বিষয়াবলীর প্রতি ভালোবাসা রেখে এগুলোর ব্যাপারে যথাযথ জ্ঞান অর্জন করে কোনরূপ সংশয় ব্যতীত হৃদয় দিয়ে এগুলোর প্রতি দৃঢ়ভাবে বিশ^াস স্থাপন করা।
২। অন্তরের বিশ^াসের সাথে মিল রেখে একনিষ্ঠভাবে ঈমানের বিষয়াবলীর ব্যাপারে মৌখিক স্বীকৃতি থাকা।
৩। এগুলোর চাহিদা অনুযায়ী অঙ্গ-প্রত্যঙ্গের মাধ্যমে আমল করা। আর ঈমানের চাহিদা অনুযায়ী বাস্তব জীবন পরিচালনা করা তথা অঙ্গ-প্রত্যঙ্গের দ্বারা আমল করাই হল ঈমানের অন্যতম দাবী।
ঈমানের রুকন সমূহ: রুকন হল মূল জিনিসের ভেতরের বিষয় বা কোন জিনিসের মূল উপাদান। যার অবর্তমানে মূল বিষয়টিই অস্তিত্বে আসেনা। যেমন: রুকু-সাজদা করা হল নামাযের রুকন। রুকু-সাজদা ব্যতীত নামায পড়লে নামাযই হবে না। ঠিক তদ্রƒপভাবে ঈমানেরও রুকন রয়েছে। আর তা হলো: ৬টি। যথা
১। আল্লাহ তায়ালার প্রতি ঈমান আনা।
২। ফেরেশতাদের প্রতি ঈমান আনা।
৩। আসমানী কিতাব সমূহের প্রতি ঈমান আনা।
৪। রাসূলগণের প্রতি ঈমান আনা।
৫। শেষ দিবসের প্রতি ঈমান আনা।
৬। তাকদীর বা ভাগ্যের ভালো-মন্দের উপর ঈমান আনা ইত্যাদি।
এই ব্যাপারে আল্লাহ রব্বুল আলামীন বলেন, বরং প্রকৃতপক্ষে সৎকাজ হলো, যে ঈমান আনবে আল্লাহর উপর, কিয়ামত দিবসের উপর, ফেরেশতাদের উপর, আসমানী কিতাবের উপর এবং সমস্ত নবী-রাসূলগণের উপর। (সূরা বাকার: ১৭৭)
অন্যত্র তিনি বলেন, সবাই ঈমান রাখে আল্লাহর উপর, তার ফেরেশতাদের উপর, তার কিতাবের প্রতি এবং নবীদের উপর। (সূরা বাকারা: ১৮৫)
অন্যত্র তিনি বলেন, আমরা প্রত্যেক বস্তুকে তাকদীর মোতাবেক (নির্ধারিত পরিমাণ) সৃষ্টি করেছি। (সূরা কামার: ৪৯)
উপরোল্লিখিত আলোচনা থেকে আমরা ঈমানের পরিচয় শর্ত এবং রুকনের ব্যাপারে জানতে পারলাম। আমাদের সকলেরই উচিত এই সমস্ত বিষয়গুলোর ব্যাপারে যথাযথ জ্ঞান অর্জন করা এবং ঈমানের চাহিদা অনুযায়ী জীবন পরিচালনা করা। আল্লাহ আমাদের তাওফীক দিন। আমীন
প্রচারে : আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), কমলপুর, ভৈরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *