• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:৩২ পূর্বাহ্ন |
  • English Version

এবার আবহাওয়া দুর্যোগপূর্ণ হলেও মণ্ডপে মণ্ডপে চলছে যথারীতি শারদীয় দুর্গোৎসব

জেলা শহরের রামকৃষ্ণ সেবাশ্রমের মণ্ডপে চলছে পূজা অর্চনা -পূর্বকণ্ঠ

এবার আবহাওয়া দুর্যোগপূর্ণ
হলেও মণ্ডপে মণ্ডপে চলছে
যথারীতি শারদীয় দুর্গোৎসব

# নিজস্ব প্রতিবেদক :-

মহা ষষ্ঠীর মধ্যে দিয়ে ১ অক্টোবর থেকে শুরু হয়েছে এবারের শারদীয় দুর্গোৎসব। শুরু থেকেই আবহাওয়া বেশ দুর্যোগপূর্ণ। কখনও হালকা কখনও মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। এতে উৎসবের আমেজে কিছুটা বিঘ্ন ঘটলেও দর্শণার্থী ও পূজারিদের যথারীতি ভিড় লক্ষ্য করা যাচ্ছে। কিশোরগঞ্জের ১৩ উপজেলায় এবার ৪২৮টি সার্বজনীন ও পারিবারিক মণ্ডপে আয়োজন করা হয়েছে শারদীয় দুর্গোৎসবের। এবছর দেবী এসেছেন গজে চড়ে, যাবেন দোলায় চড়ে।
গতবছর করোনার কারণে এ জেলায় ৪০৪টি ম-পে পূজার আয়োজন করা হয়েছিল। এবার করোনা মহামারি যথেষ্ট নিয়ন্ত্রণে থাকায় মণ্ডপের সংখ্যা বেড়ে হয়েছে ৪২৮টি। ফলে সনাতন ধর্মাবলম্বীদের মাঝে স্বস্তি এবং উৎসাহ উদ্দীপনাও বেশি। ষষ্ঠী থেকে সূচনা হয়ে বিজয়া দশমীর দিন বিসর্জনের মধ্যে দিয়ে টানা ৫ দিনের দুর্গোৎসবের পরিসমাপ্তি ঘটলেও মূলত মহাষ্টমী আর মহা নবমীর দিনই মণ্ডপে মণ্ডপে হিন্দু-মুসলিম নির্বিশেষে দর্শণার্থী ও পূজারিদের ভিড় বেশি পরিলক্ষিত হয়। আজ ৩ অক্টোবর সোমবার মহাষ্টমীর সকালে জেলা শহরের রথখলা এলাকার রামকৃষ্ণ সেবাশ্রমে গিয়ে দেখা গেছে, সেবাশ্রম কর্মকর্তাসহ বেশ কিছু পূণ্যার্থী মণ্ডপে দেবীর সামনে বসে আছেন। আর পুরোহিত পূজা অর্চনা করছেন।
গত বছরের অনভিপ্রেত ঘটনার কারণে এবং এবার আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক পরিস্থি অনেকটা উত্তপ্ত থাকার কারণে নিরাপত্তা ব্যবস্থা এবার অন্যান্য বছরের তুলনায় জোরদার করা হয়েছে। প্রতিবছরই প্রশাসনের কর্মকর্তাদের নেতৃত্বে হিন্দু সম্প্রদায়ের নেতৃবৃন্দসহ বিভিন্ন পেশার প্রতিনিধিদের সমন্বয়ে ভিজিলেন্স টিম গঠন করে জেলার সকল মণ্ডপ পরিদর্শনের ব্যবস্থা করা হয়। এবারও ৬টি ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *