• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:১৭ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কটিয়াদীতে ঈদ পুনর্মিলনী যেন এমপি বিরোধী সভা হোসেনপুরে এসএসসি পরীক্ষার পর পরীক্ষার্থীদের বিশেষ পরীক্ষা নিলেন ইউএনও হোসেনপুরে লোডশেডিংয়ে জনজীবন অতিষ্ঠ, গ্রামের গ্রাহকেরা দিনে পাঁচ ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছে না পাকুন্দিয়ায় উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপি নেতা কামাল ভৈরবে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শণী অনুষ্ঠিত এবার পাগলা মসজিদের ১০টি দানবাক্সে পাওয়া গেছে ২৭ বস্তা টাকা স্বাধীন দেশের প্রথম জাতীয় পতাকার রূপকার শিবনায়ণ দাস চির বিদায় নিয়েছেন কুলিয়ারচরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত কুলিয়ারচরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন কিশোরগঞ্জে বাস চাপায় মামা-ভাগনের মৃত্যু

কিশোরগঞ্জ জেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রধান শিক্ষিকা হলেন কবিতা চৌধুরী

# মিলাদ হোসেন অপু :-

জাতীয় প্রাথমিক শিক্ষা পদক ২০২২ কিশোরগঞ্জ জেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রধান শিক্ষিকা হয়েছেন ভৈরব পলতাকান্দা সৃজনী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা কবিতা চৌধুরী। ২০ সেপ্টেম্বর মঙ্গলবার কিশোরগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয় থেকে শ্রেষ্ঠ প্রধান শিক্ষিকা হিসেবে কবিতা চৌধুরীর নাম ঘোষণা করা হয়। এর আগে তিনি উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রধান শিক্ষিকা হিসেবে নির্বাচিত হোন।
এছাড়াও তিনি ২০০৬ সালে ভৈরব উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রধান শিক্ষক হিসেবে নির্বাচিত হয়েছিলেন।
জানা যায়, কবিতা চৌধুরী ২০১৩ সালে ভৈরব পলতাকান্দা সৃজনী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষিকা হিসেবে যোগদান করেন। যোগদানের পর থেকে নানা প্রতিকূলতা মোকাবেলা করে স্কুলের সুনাম বয়ে এনে মেধা ও যোগ্যতা দিয়ে আজ তিনি শ্রেষ্ঠ প্রধান শিক্ষিকা নির্বাচিত হয়েছেন। ভৈরবে তিনি ২০০০ সালে উপজেলার জাফরনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা হিসেবে যোগদানের মাধ্যমে চাকুরী জীবন শুরু করেন। এরপর তিনি এক বছর উপজেলার তেয়ারীরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত ছিলেন। সেখান থেকে ২০০৩ সালে পৌর শহরের রামশংকরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যোগদান করেন। এছাড়া তিনি ২০১৩ সাল থেকে অধ্যাবধি পর্যন্ত পৌর শহরের পলতাকান্দা সৃজনী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সুনামের সহিত তার দায়িত্ব পালন করে আসছেন।
এ বিষয়ে কবিতা চৌধুরী বলেন, আমি যখন ২০১৩ সালে এই বিদ্যালয়ে যোগদান করি বিদ্যালয়ের অবস্থা দেখে মর্মাহত হয়। প্রথম শ্রেণির ভৈরব পৌরসভার প্রাণকেন্দ্রে বিদ্যালয়টি হলেও এটি ছিল অবহেলিত ও পেছিয়ে পড়া একটি বিদ্যালয়। এ এলাকায় যারা এখানে স্থায়ীভাবে বসবাস করেন তাদের সন্তান এখানে লেখাপড়া করেনা। কুলি, দিনমজুর, মাছের আড়তে কাজ করে হতদরিদ্র লোকের সন্তানেরা এই স্কুলে লেখাপড়া করে। এরা কিছুদিন পর পর স্থান পরিবর্তন করে চলে যায়। ফলাফল ছিল অত্যন্ত দুঃখজনক। অবকাঠামোর দিক দিয়ে মনে হতো পুরোপুরি স্কুলকে পরিবর্তন করতে গেলে শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে যুদ্ধে জয়ের মতো অনেক দূর এগিয়ে যেতে হবে। শুরুতে শিক্ষার মান ৫% র্ছিল। ২০১৪ সাল থেকে শতভাগ পাশ এবং ২০১৭ সাল থেকে বিদ্যালয়ে শিক্ষার্থীদের বৃত্তি পাওয়া শুরু হয়েছে। দৃষ্টিনন্দন করে গড়ে তুলতে বিদ্যালয়ে কাজ চলছে। দুটি ভবন শিশুদের জন্য আকর্ষণীয় করে তোলা হয়েছে। এ বিদ্যালয়ে রয়েছে আইসিটি কক্ষ, লাইব্রেরী, মুক্তিযুদ্ধ কর্ণার, মুক্তিযুদ্ধ গ্যালারী, বঙ্গবন্ধু কর্ণার, শেখ রাসেল কর্ণার, মহান মুক্তিযুদ্ধের ইতিহাস গ্যালারী ইত্যাদি।
এই স্কুলটিকে এগিয়ে নিয়ে যেতে অভিভাবকদের সাথে বিভিন্নভাবে মতবিনিময় সভা করে তাদের সহযোগিতা নিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়া হচ্ছে। সকল শিক্ষক-শিক্ষিকাদের নিয়ে স্কুলকে এগিয়ে নিয়ে যেতে প্রচেষ্টা অব্যাহত রয়েছে।
কবিতা চৌধুরী ২০০৮ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত উপজেলা পর্যায়ে বাংলা বিষয়ভিত্তিক প্রশিক্ষক হিসেবে কাজ করেছেন। এছাড়াও তিনি বর্তমানে বিজ্ঞান বিষয়ে প্রশিক্ষক হিসেবে কাজ করছেন। এমএসসি পদার্থ বিদ্যা পাশ করে তিনি শিক্ষকতা পেশায় যোগদান করেন। সংসার জীবনে তার স্বামী সত্যজিৎ দাস ধ্রুব। তিনি রফিকুল ইসলাম মহিলা কলেজের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। দুই ছেলে আদিত্য দাস রাতুল ও সৌমিক দাস কাব্য। বড় ছেলে আদিত্য দাস রাতুল বর্তমানে ভারতের হায়দ্রাবাদ এনআইটি ওয়ারেঙ্গাল বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ে অধ্যায়নরত। ছোট ছেলে সৌমিক দাস কাব্য সপ্তম শ্রেণিতে পড়াশোনা করছেন।
শিক্ষাগত যোগ্যতা, কর্মদক্ষতা, অভিজ্ঞতা, বিষয়ভিত্তিক জ্ঞান, শৃংখলা, দায়িত্ববোধ, সময়ানুবর্ধিতা, শ্রেণি শিক্ষকের পাঠদানের নিয়মানুবর্ধিতা, সৃজনশীল উদ্যোগ, বিদ্যালয় কাজে দক্ষতায় এগিয়ে যাচ্ছেন কবিতা চৌধুরী।
এদিকে কবিতা চৌধুরী জেলা পর্যায়ে শ্রেষ্ঠ প্রধান শিক্ষিকা নির্বাচিত হওয়ায় বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, শোভাকাক্সক্ষী, সহকর্মীদবৃন্দ, ফেসবুক ও মোবাইল ফোনে তাকে অভিনন্দন জানাচ্ছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *