• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৪০ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :

ভৈরবে বেড়েছে ডিমের দাম, মুরগির খাদ্যের দাম বাড়ার কারণে ডিমের দাম বাড়ছে এমনটায় দাবি করছে খামারিরা

# রাজীবুল হাসান :-

এক বছরে ছয় বার বেড়েছে লেয়ার মুরগির খাদ্যের দাম। যার ফলে দিন দিন বাড়ছে বাজারে ডিমের দাম। এমনটায় দাবি করছেন ভৈরবের লেয়ার মুরগির খামারিরা। গত এক বছরে দফায় দফায় লেয়ার মুরগির খাদ্যের দাম দ্বিগুণের চেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে। এক বছর পূর্বে এক বস্তা মুরগির ফিডের দাম ছিলো ১ হাজার ৬শত টাকা। এ বছর তা বেড়ে হয়েছে ২ হাজার ৯শত টাকায়।
সারাদেশে নিত্যপণ্য জিনিসপত্রের দাম বাড়ার সাথে সাথে প্রতিনিয়তই বাড়ছে ডিমের দাম। গত এক সপ্তাহের ব্যবধানে প্রতিটি ডিমের দাম সাড়ে ৮ টাকা থেকে বেড়ে সাড়ে ১০ টাকা হয়েছে। লেয়ার মুরগির খাবারে দাম বৃদ্ধি পাওয়ায় ডিমের দাম বেড়েছে। ডিমের দাম বৃদ্ধি পেলেও লেয়ার মুরগির খামারিরা লাভবান নয় বলে তাদের দাবি।
তবে খামারিদের অভিযোগ, বাড়তি দামে ফিড কিনে খামারে মুরগি লালনপালন করে যে দামে ডিম বিক্রি করা হয় তা দিয়ে খামারের খরচ চালাতে হিমসিম খাচ্ছে। অতিরিক্ত দামে মুরগির খাবার কিনে প্রতিদিন একটি মুরগির লালন পালনে খরচ পড়ে ৯ টাকা। কিন্তু প্রতিটি ডিম ১০-১১ টাকা দরে তাদের খামারের উৎপাদিত ডিম বাজারে বিক্রি করতে হচ্ছে। তাতে খামারি তাদের খরচ ও শ্রমিকের মজুরি দিয়ে আশানুরূপ লাভবান হচ্ছেন তারা।
গত এক সপ্তাহ পূর্বে লেয়ার মুরগির খাদ্যের দাম ছিলো প্রতি বস্তা ২ হাজার ৭৫০ টাকা। কিন্তু এ সপ্তাহে দাম বৃদ্ধি পেয়ে হয়েছে ২ হাজার ৯শত টাকা। এতে খামারিরা প্রতি বস্তায় ১২৫ টাকা অতিরিক্ত মূল্য দিয়ে খাদ্য কিনতে হচ্ছে। কিন্তু সেই অনুপাতে ডিমের দাম বাড়েনি বলে জানান খামারিরা।
উপজেলার সাদেকপুর গ্রামের খামারী জাকির হোসেন চৌধুরী বলেন, কয়েক মাস ধরে ডিমের বাজারে ডিমের দাম বেড়েছে। কি কারণে ডিমের দাম বেড়েছে সেটার কেউ খোঁজ রাখে না। শুধু ডিমের দাম বৃদ্ধি নিয়ে সবাই মাতমাতি করছে। কিন্তু কি কারণে ডিমের দাম বেড়েছে সেটি নিয়ে কেউ ভাবছে না। মূলত লেয়ার মুরগির খাবারের দাম বৃদ্ধি পাওয়ার কারণেই ডিমের দাম বৃদ্ধি পেয়েছে। তবে মুরগির খাবারের দাম যে বেড়েছে সেটা নিয়ে কেউ কথা বলছে না। শুধু ডিমের দাম বৃদ্ধি নিয়ে মিডিয়াসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালিখি করছে। ডিমের দাম বাড়ার সুফল পাচ্ছে আড়ৎদার বা দোকানিরা। যারা বাড়তি দামে ফিড কিনে কষ্ট করে মুরগি পালন করে খামারে ডিম উৎপাদন করছে তারা সেই দাম বৃদ্ধির সুফল পাচ্ছে না।
শ্রীনগর ইউনিয়নের ভবানীপুর গ্রামের আরাফাত পোল্টি ফার্মের মালিক মাসুম আলী মুন্সি বলেন, কদিন পর পরই মুরগির খাবারের কোম্পানিগুলি মোবাইলে মেসেজ পাঠিয়ে মুরগির খাবারে দাম বাড়িয়ে দেয়। যার ফলে বাড়তি দামে মুরগির খাদ্য কিনে মুরগি লালন পালন করতে হয়। যার ফলে প্রতিটি মুরগি খরচ পড়ে ১০ টাকা। কিন্তু খামারের প্রতিটি ডিম সাড়ে ১০ টাকায় বিক্রি করেও আমরা খামারিরা লোকসানে আছি। সরকার শুধু ডিমের দাম বাড়ার বিষয়টি নিয়ে কথা বলছে। দিন দিন যে খাদ্যের দাম বাড়ছে সে বিষয় নিয়ে কেউ কোন কথা বলছে না। সরকারের প্রতি দাবি থাকবে তারা যেন দেশের ফিড কোম্পানির লোকদের সাথে কথা বলে মুরগির খাদ্যের দাম বাড়ানো বন্ধ করে। যদি ফিডের বা মুরগির খাদ্যের দাম কমানো না যায় তাহলে ডিম বেশী দামে ভোক্তাদের কিনতে হবে।
আরেক খামারী ইসরাফিল মিয়া বলেন, যেভাবে ডিমের দাম বৃদ্ধি পাচ্ছে এখন তো লেয়ার মুরগি লালন পালন করাটায় ঝুঁকিতে আছি। যে হারে দেশের নামী দামী মুরগির খাদ্যে বা ফিড কোম্পানিগুলি তাদের উৎপাদিত খাদ্যের দাম বৃদ্ধি করছে তা নিয়ে দুশ্চিন্তায় আছেন তিনি। বাড়তি দামে মুরগির ফিড কিনে খামারে উৎপাদিত ডিমের নায্য দাম পাচ্ছে না তারা।
এ বিষয়ে ভৈরব উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. শিরীনা খানম জানান, উপজেলা প্রাণি সম্পদ বিভাগ থেকে সবসময় সকল ডিম উৎপাদনকারি খামার নিয়মিত পরিদর্শন করে তাদের বিভিন্ন সহযোগিতা ও পরামর্শ দিয়ে থাকে। তবে সাম্প্রতিক সময়ে কয়েক দফায় বাজারে ডিমের দাম বেড়েছে। দাম বাড়ার মূল কারণ হল ঘন ঘন মুরগির খাদ্যের দাম বৃদ্ধি পাওয়া। যার ফলে খামারিদের উৎপাদন খরচ দিন দিন বাড়ছে। প্রাণিসম্পদ বিভাগ মুরগির খাদ্যের দাম বৃদ্ধির বিষয়ে সবর্দা নজরদারি রাখছেন বলে তিনি জানান।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *