• বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৭:৩৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জে বিশ্ব এইডস দিবসে র‌্যালি আলোচনা ভৈরবে বর্ণাঢ্য আনন্দ আয়োজনে নিরাপদ সড়ক চাই এর ২৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কিশোরগঞ্জে ডিজিটাল উদ্ভাবনী মেলায় অংশ নেয়াদের পুরস্কার প্রদান হোসেনপুরে মাতৃমৃত্যু বিষয়ক সামাজিক পর্যালোচনা সভা কুলিয়ারচরে উন্নয়ন কাজের শুভ উদ্বোধন করেন আলহাজ্ব নাজমুল হাসান পাপন এমপি তাড়াইলে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত হয়েছে দুনিয়ার জীবনে আল্লাহকে দেখা সম্ভব কী?দুনিয়ার জীবনে আল্লাহকে দেখা সম্ভব কী? সংকলনে : ডা. এ.বি সিদ্দিক ভৈরবে পুড়ে যাওয়া পাদুকা মার্কেট পরিদর্শন করলেন এমপি পাপন কিশোরগঞ্জ সদর উপজেলার ২০০ জন প্রান্তিক কৃষককে বিনামূল্যের বীজ প্রদান বাজিতপুরে চালকে হত্যা করে বিভাটেক ছিনতাই

চন্দ্রাবতী একাডেমির আয়োজিত প্রকাশনা উৎসবে সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি

# নিজস্ব প্রতিবেদক :-

সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার ৭৬ বছরের জীবনে ৩৪ বছর ১২০ দিন নির্বাক ছিলেন। নজরুলের আবির্ভাব এমন এক সময়ে, যখন বাংলা সাহিত্যের বিভিন্ন শাখায় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর দোর্দ- প্রতাপে রাজত্ব করছিলেন। রবীন্দ্রনাথ সাহিত্য চর্চা করেছেন ৬২ বছরেরও অধিক। আর অসুস্থতার কারণে নজরুল সাহিত্য চর্চা করতে পেরেছিলেন ৩০ বছরেরও কম সময়। অসুস্থতা নজরুলকে স্পর্শ না করলে তিনি বাংলা সাহিত্যকে কোথায় নিয়ে যেতেন, তা সহজেই অনুমেয়। নির্বাক না হলে নজরুল বাংলা সাহিত্যকে অনেক বেশি সমৃদ্ধ করতে পারতেন। অধিষ্ঠিত করতে পারতেন আরও উচ্চ আসনে, উচ্চ শিখরে।
১ সেপ্টেম্বর বৃহস্পতিবার বিকেলে রাজধানীর দিলকুশাস্থ কৃষি ভবন সেমিনার হলে চন্দ্রাবতী একাডেমি আয়োজিত নজরুল গবেষক এ এফ এম হায়াতুল্লাহ সংকলিত ‘নজরুল সাহিত্যের মণিমঞ্জুষা’ শীর্ষক গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।
বাংলা একাডেমির মহাপরিচালক জাতিসত্তার কবি মুহম্মদ নূরুল হুদা’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এর উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর দে ও কবি নজরুল ইনস্টিটিউট এর নির্বাহী পরিচালক মোহাম্মদ জাকীর হোসেন।
প্রধান অতিথি বলেন, এ এফ এম হায়াতুল্লাহ একজন বিশিষ্ট নজরুলপ্রেমী ও নজরুল গবেষক। নজরুলের সৃষ্টিশীল কর্মের আদ্যোপান্ত তার জানা। আর সেজন্যই তার পক্ষে সম্ভব হয়েছে নজরুলের বাণী সংকলিত করে ‘নজরুল সাহিত্যের মণিমঞ্জুষা’ শিরোনামের এক অসাধারণ গ্রন্থ আমাদের উপহার দেয়া। বহু অনুষ্ঠানে নজরুল বিষয়ক তার উপস্থাপনা আমাকে মুগ্ধ করেছে।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন. চন্দ্রাবতী একাডেমির স্বত্বাধিকারী কামরুজ্জামান খন্দকার কাজল। নজরুল সংগীত পরিবেশন করেন বিশিষ্ট সংগীতশিল্পী প্রিয়াংকা গোপ।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: কপি করা নিষেধ!!!