• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৪:২৯ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের সময় ৩ জন আটক, ড্রেজার জব্দ ভৈরবে নারী সংক্রান্ত বিষয় নিয়ে বাকবিতণ্ডে দু’পক্ষের সংঘর্ষে ১২ জন আহত বাজিতপুরে সেইফ হেলথ প্রকল্পের নামে ভয়ঙ্কর প্রতারণার ফাঁদ, মহা-পরিচালকের ৩ মাসের কারাদণ্ড

লোডশেডিংয়ে নষ্ট হচ্ছে পাকুন্দিয়ার দুই হিমাগারে রক্ষিত প্রচুর আলু বীজ

(ওপরে) বিএডিসির হিমাগারের বীজ দেখাচ্ছেন উপ-পরিচালক। (নিচে) পূর্বাচল ও এগারসিন্দুর হিমাগারের পচে যাওয়া আলু -পূর্বকণ্ঠ

লোডশেডিংয়ে নষ্ট হচ্ছে
পাকুন্দিয়ার দুই হিমাগারে
রক্ষিত প্রচুর আলু বীজ

# মোস্তফা কামাল :-

লাগাতার লোডশেডিংয়ে এবার বড় ধরনের খেসারত দিতে হবে কৃষি খাতকে। পল্লীবিদ্যুতের অধীনে পাকুন্দিয়ার সরকারী-বেসরকারী তিনটি হিমাগারে দেশের বিভিন্ন জেলার মজুদ ১২ সহ¯্রাধিক মেট্রিকটন বীজ আলু, খাবার আলু এবং বিপুল পরিমাণ ফল দিনে অন্তত ১৭ ঘন্টা বিদ্যুতের লোডশেডিংয়ের কারণে চরম হুমকিতে। তাপমাত্রার ওঠানামার কারণে ইতোমধ্যে বহু আলুতে চারা গজিয়ে যাচ্ছে, অনেক আলুতে পচন ধরেছে, আবার ওজনও কমে যাচ্ছে। এর ফলে আলু চাষী আর আলু ব্যবসায়ীরা যেমন ভয়াবহ ক্ষতির মুখে পড়ছেন, হিমাগার কর্তৃপক্ষও ক্ষতির প্রহর গুণছে। আগামী মৌসুমে আলুর আবাদে বিপর্যয় ঘটারও আশঙ্কা তৈরি হয়েছে। যদিও বিএডিসির হিমাগারে রক্ষিত প্রায় ২ হাজার মেট্রিকটন আলুবীজের মান এখনও ঠিক আছে। কিন্তু এভাবে লোডশেডিং চলতে থাকলে এসব বীজও অচিরেই নষ্ট হতে থাকবে বলে কর্তৃপক্ষ মনে করছেন।
বৃহস্পতিবার (১১ আগস্ট) দুপুরে পাকুন্দিয়ার শ্রীরামদী এলাকার বিএডিসির হিমাগারে গেলে উপ-পরিচালক হারুন-অর রশিদ জানান, তার হিমাগারে এক হাজার ৯৪৩ টন ৭শ’ কেজি বীজআলু সংরক্ষণ করা হয়েছে। যা দিয়ে পরবর্তী মৌসুমে ৫৫ হাজার মে.টন আলু উৎপাদন করা হবে। এর আনুমানিক গড় মূল্য ৮৩ কোটি টাকা। এখানে কৃষি বিভাগের নিজস্ব আলু বীজের পাশাপাশি জার্মানি এবং নেদারল্যান্ডসের বিভিন্ন জাতের বীজও মজুদ করা হয়েছে। এ হিমাগারে যে পরিমাণ বীজ সংরক্ষিত আছে, তা দিয়ে জেলায় তিন হাজার একর জমি আবাদ করা যাবে। এখানে দৈনিক অন্তত ৬-৭ বার বিদ্যুৎ চলে যায়। ফলে দৈনিক অন্তত ১৭ ঘন্টাই বিদ্যুৎ থাকে না। তার হিমাগারে সার্বক্ষণিক ২ দশমিক ২ ডিগ্রী থেকে ২ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা বজায় রাখতে হয়। কিন্তু ঘন ঘন লোডশেডিংয়ের কারণে হিমাগারের বিভিন্ন ডিভাইস নষ্ট হয়ে যাচ্ছে, পুড়ে যাচ্ছে। সেগুলি আবার মেরামত বা প্রতিস্থাপন করতে হচ্ছে। পল্লী বিদ্যুতের মহাব্যবস্থাপকসহ বিভিন্ন কর্তৃপক্ষের কাছে বিদ্যুৎ সরবরাহ বাড়ানোর জন্য তিনি ইতোমধ্যে লিখিত আবেদন জানিয়েছেন। সেখানে তিনি লিখেছেন, দৈনিক ৬ থেকে ৭ বার লোডশেডিং হয়, প্রতিবারের ব্যাপ্তি কখনও দেড় ঘন্টা, কখনও ২ থেকে ৩ ঘন্টা। আবেদনে তারিখ ধরে তিনি লোডশেডিংয়ের হিসাব দেখিয়েছেন। সেখানে দৈনিক ১১ ঘন্টা থেকে ১৬ ঘন্টা ৪৫ মিনিট পর্যন্ত লোডশেডিং দেখিয়েছেন। বিকল্প ব্যবস্থা হিসেবে জেনারেটর চালালে দৈনিক ১৫ ঘন্টায় ৬০০ লিটার ডিজেল খরচ করতে হয়। প্রতি লিটার ডিজেলের বর্তমান দাম ১১৪ টাকা। ফলে দৈনিক ৬৮ হাজার ৪শ’ টাকার ডিজেল খরচ করতে হয়। এভাবে চলতে থাকলে কতদিন বীজের মান ধরে রাখা যাবে, এ ব্যাপারে তিনি সংশয় প্রকাশ করেছেন। অথচ ভাল মানের বীজ ব্যবহার করলে ২০ থেকে ২৫ ভাগ ফলন বাড়ানো সম্ভব বলে তিনি মনে করছেন। পল্লী বিদ্যুতের মহাব্যবস্থাপক আবুল কালাম আজাদ সম্প্রতি হিমাগার পরিদর্শনও করেছেন। তবে সদর উপজেলার বিএডিসির হিমাগার যেহেতু পিডিবির অধীনে, ফলে সেখানে বিদ্যুতের তেমন সমস্যা হচ্ছে না বলেও তিনি জানিয়েছেন।
জেলার সর্বাধিক আলু উৎপাদন হয় পাকুন্দিয়া উপজেলায়। যে কারণে সদর উপজেলায় বিএডিসির একটি হিমাগার থাকলেও পাকুন্দিয়ায় একটি বিএডিসি এবং দু’টি প্রাইভেট হিমাগার প্রতিষ্ঠা হয়েছে। বিএডিসির হিমাগারের অদূরে বড় আজলদী এলাকায় রয়েছে এগারসিন্দুর কোল্ড স্টোরেজ লি. নামে একটি প্রাইভেট হিমাগার। এর ভারপ্রাপ্ত ব্যবস্থাপক মো. আলতাফ হোসেন জানান, এই হিমাগারে আলুর পাশাপাশি বিভিন্ন জাতের ফলও সরক্ষণ করা হয়েছে। এর ৪টি চেম্বারের ধারণ ক্ষমতা রয়েছে এক লাখ ৪০ হাজার বস্তা। সেই পরিমাণ মালামালই সংরক্ষণ করা আছে। এখানে কিশোরগঞ্জ ছাড়াও পার্শ্ববর্তী ময়মনসিংহ, নরসিংদী এবং গাজীপুর জেলার বিভিন্ন উপজেলার অন্তত ২০ হাজার কৃষকের ৩০ হাজার বস্তা বীজ আলু মজুদ আছে। এখানে আপেল, মাল্টা, খেজুর, বড়ই, তেতুলসহ বিভিন্ন জাতের ফল এবং মরিচ আর ডিমও সংরক্ষণ করা আছে। প্রায় ১০ কোটি টাকার মালামাল সংরক্ষণ করা আছে। দৈনিক প্রায় ১৫ ঘন্টা লোডশেডিং হয়। তাও ২০ মিনিট বিদ্যুৎ দিয়ে আবার ২ ঘন্টার জন্য লোডশেডিং হয়। এভাবে কুলিং মেশিন ঠিকমত চালুই হতে পারে না। এভাবে জেনারেটর চালু করাও কঠিন। আবার জেনারেটর চালালে খরচ ৫০ ভাগ বেড়ে যায়। ঘন ঘন লোডশের্ডিংয়ের কারণে হিমাগারের মূল্যবান যন্ত্রাংশও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এখন হিমাগারের আলুতে চারা গজিয়ে যাচ্ছে, ওজন কমে যাচ্ছে, বেশ কিছু আলু পচে গেছে। শ্রমিক লাগিয়ে এগুলি বাছাই করা হচ্ছে। টানা ৫ ঘন্টা বিদ্যুৎ থাকলে কুলিং মেশিন পুরো চালু করা যায়। সকালে টানা ৫ ঘন্টা আর রাত ১০টার পর টানা ৫ ঘন্টা বিদ্যুৎ দিলে সবকিছুই রক্ষা করা সম্ভব হবে বলে আলতাফ হোসেন ধারণা দিয়েছেন।
এর অদূরে শ্রীরামদী এলাকায় রয়েছে পূর্বাচল হিমাগার লিমিটেড নামে আরও একটি প্রাইভেট হিমাগার। সেখানে গিয়েও অনুরূপ চিত্রই দেখা গেছে। শ্রমিক লাগিয়ে হিমাগারে রক্ষিত বস্তা থেকে নষ্ট হয়ে যাওয়া আলু বাছাই করা হচ্ছে। সেখানে বহু পচা আলু এবং চারা গজানো আলু বের হয়েছে। পচা আলুগুলো স্থানে স্থানে স্তুপ করে রাখা হচ্ছে। কথা হয় পার্শ্ববর্তী কুর্শাকান্দি গ্রামের মতি বেপারির সাথে। তিনি এখানে ৫০ কেজি করে দেড় হাজার বস্তা আলু রেখেছিলেন। পোড়াবাড়িয়া এলাকার কাহার বেপারি রেখেছেন এক হাজার বস্তা। বহরমপুরের মকসুদুল্লাহ রেখেছেন ১৪শ’ বস্তা। সবার আলুই এখন নষ্টের পথে। তারা জানান, হিমাগারে নিয়মিত বিদ্যুৎ সরবরাহ থাকলে মৌসুম শেষে প্রতি বস্তা আলুতে ২ কেজি ওজন হ্রাস পায়। কিন্তু এখন বাড়তি আরও আড়াই কেজি করে কমে যাচ্ছে। এখানে ৬শ’ কৃষক আর ব্যবসায়ী আলু মজুদ করেছেন। তারা সবাই এবার বড় ধরনের ক্ষতির মুখে পড়বেন বলে তারা মনে করছেন।
পূর্বাচল হিমাগারের ব্যবস্থাপক নূর হোসেন লিটন জানান, তার হিমাগারের ধারণ ক্ষমতা ৯০ হাজার বস্তা। এবার তিনটি চেম্বারের মধ্যে একটি বিকল থাকায় সংরক্ষণ করা হয়েছে ৮৬ হাজার বস্তা আলু। এর মধ্যে বীজ আলু ৩০ হাজার বস্তা, আর খাবার আলু ৫৬ হাজার বস্তা। তিনি জানান, টানা অন্তত ৫ ঘন্টা বিদ্যুৎ দিয়ে মাঝে লোডশেডিং দিলেও জেনারেটর ব্যবহার করে হিমাগারের তামপাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। তবে জেনারেটর ব্যবহারেও খরচ বেড়ে যায়। গতবছর প্রতি ব্যারেল ডিজেলের দাম ছিল ১৩ হাজার টাকা, এবছর ২২ হাজার ৮শ’ টাকা। এভাবে হিমাগারের আলু রক্ষা করা কঠিন হবে। এরকম চলতে থাকলে কৃষকরা আলুর আবাদ বাদ দিয়ে বিকল্প ফসলের দিকে ঝুঁকবেন বলে তিনি মন্তব্য করেছেন। তিনি জানান, পল্লীবিদ্যুত কর্তৃপক্ষ হিমাগারগুলোর জন্য আলাদা সঞ্চালন ব্যবস্থার বিষয়ে তিন বছর ধরে আশ্বাস দিচ্ছেন, কিন্তু কোন কাজ করছেন না।
এ ব্যাপারে পল্লীবিদ্যুতের মহাব্যবস্থাপক আবুল কালাম আজাদকে প্রশ্ন করলে জানান, তার অফিসের অধীনে গ্রাহক সংখ্যা ৬ লাখ ৩৪ হাজার। পিক আওয়ারে চাহিদা থাকে ১৫৬ মেগাওয়াট। এখন দেয়া হচ্ছে ৭৫ মেগাওয়াট। এতদিন লোডশেডিং খুবই কম ছিল। কিন্তু জুলাইয়ের প্রথম থেকে চাহিদার অর্ধেক বিদ্যুৎ পাওয়ার কারণে লোডশেডিং বেড়ে গেছে। তবে তিনি পাকুন্দিয়ার তিনটি হিমাগারের জন্য আলাদা সঞ্চালন লাইন দেয়ার জন্য চেষ্টা করছেন বলে জানান, যেন অন্যান্য এলাকায় দীর্ঘ সময় লোডশেডিং দিতে হলেও অন্তত হিমাগারগুলোতে প্রয়োজনীয় বিদ্যুৎ সরবরাহ করা যায়। তবে জ্বালানি মন্ত্রণালয়ের আশ্বাস অনুসারে অক্টোবর থেকে পরিস্থিতি স্বাভাবিক হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *