• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৫১ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :

তাড়াইলে নিঃসন্তান দম্পতিদের সেবাদান কার্যক্রমের উদ্বোধন

বক্তব্য রাখছেন তাড়াইলের ইউএনও লুবনা শারমিন -পূর্বকণ্ঠ

তাড়াইলে নিঃসন্তান
দম্পতিদের সেবাদান
কার্যক্রমের উদ্বোধন

# নিজস্ব প্রতিবেদক :-

তাড়াইলে পরিবার পরিকল্পনা বিভাগের উদ্যোগে নিঃসন্তান দম্পতিদের জন্য বিশেষ সেবাদান কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। সমাজে একটি ধারণা প্রচলিত রয়েছে যে, পরিবার পরিকল্পনার অর্থ হচ্ছে কেবল জনসংখ্যা নিয়ন্ত্রণে রাখা। পরিবারের সদস্যদের পারিবারিক মানসিক স্বাস্থ্য ভাল রাখতে অন্যান্য সেবার পাশাপাশি যাদের সন্তান নেই, তাদেরকে বিশেষ সেবার আওতায় এনে সন্তান লাভের ক্ষেত্রে সহায়তা করার মনোভাব নিয়ে এই কার্যক্রমের শুরু। এই ব্যতিক্রমি চিন্তাটি কয়েক বছর ধরে লালন করে আসছেন কিশোরগঞ্জ জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে কির্মরত মেডিক্যাল অফিসার (সিসি) ডা. হালিমা আক্তার। জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক এসএম খায়রুল আমিনের সার্বিক সহযোগিতায় ডা. হালিমা আক্তার তাড়াইল উপজেলার মেডিক্যাল অফিসার হিসেবে অতিরিক্ত দায়িত্ব পালনকালে এই বিশেষ সেবাদান কার্যক্রমের সূচনা করেন। ৪০ জন নিঃসন্তান দম্পতিকে মূলত এ সংক্রান্ত পরামর্শ দেয়া হয় এবং প্রাথমিক সেবা প্রদান করা হয়।
বুধবার (১০ আগস্ট) উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উপজেলা নির্বাহী কর্মকর্তা লুবনা শারমিনেরএর সভাপতিত্বে আয়োজিত নিঃসন্তান দম্পতিদের বিশেষ সেবাদান কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক এসএম খায়রুল আমিন আশাবাদ ব্যক্ত করে বলেন, এ ধরনের সেবাদান কার্যক্রম আমাদের বিভাগের মাধ্যমে সারা দেশে ছড়িয়ে পড়বে বলে আশা রাখি। উপজেলা নির্বাহী কর্মকর্তা এই কার্যক্রমের মানবিক দিকের ওপর আলোকপাত করে এর সার্বিক সফলতা কামনা করেন। এছাড়াও বক্তব্য রাখেন, মেডিক্যাল অফিসার (ক্লিনিক) ডা. মোস্তাফিজুর রহমান, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শামসুল আম, পাথফাইন্ডার ইন্টারন্যাশনালের প্রতিনিধি মুকিম হোসেন, পরিবার পরিকল্পনা পরিদর্শক তৌফিকুল ইসলাম ও পরিবার কল্যাণ সহকারী হাজেরা খাতুন।
ডা. হালিমা আক্তার তার সূচনা বক্তব্যে তাড়াইলসহ বিশ্বে এবং বাংলাদেশে নিঃসন্তান দম্পতিদের পরিসংখ্যান তুলে ধরে বলেন, যাদের তেমন কোন জটিল সমস্যা থাকে না, তারা ধৈর্যের সাথে শুধুমাত্র সফল কাউন্সেলিং এবং কিছু ওষুধের মাধ্যমে চিকিৎসা চালিয়ে গেলে এক বছরের মধ্যে এ ধরনের দম্পতিদের একটি উল্লেখযোগ্য অংশ গর্ভধারণের সুখবর পেতে পারেন। তিনি বলেন, এখনও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মিরা নিঃসন্তান দম্পতিদের সেবা দিয়ে আসছেন। তবে আরও নিবিড়ভাবে সেবাদান করতে পারলে এসব নিঃসন্তান দম্পতিদের অনেকেই সন্তানের মুখ দেখতে সক্ষম হবেন। খুব শিঘ্রই কিশোরগঞ্জ জেলার নিঃসন্তান দম্পতিদের একটি পূর্ণাঙ্গ পরিসংখ্যান দিতে পারবেন বলে ডা. হালিমা আক্তার অনুষ্ঠানে আশাবাদ ব্যক্ত করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *