• মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০১:১৬ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
পাকুন্দিয়ায় আশার ফ্রি মেডিকেল ক্যাম্প ভৈরবে কেমিক্যাল সংকটে বন্ধ পাদুকা উৎপাদন ঈদ বাজারে হতাশ কারখানা মালিকরা নবীনগরে ফসিল জমি নষ্ট করায় ভ্রাম্যমাণ আদালতে ৪ জনকে সাজা প্রদান ইউএনওকে দেখে পালানো ভৈরব নিত্য প্রয়োজনীয় মালামাল ব্যবসায়ীরা, ৬ প্রতিষ্ঠানকে জরিমানা ভৈরবে প্রয়াত সাবেক উপজেলা ছাত্রলীগ সভাপতি খলিলুর রহমান লিমনের ২য় মৃত্যুবার্ষিকী পালন ভৈরব আওয়ামী লীগের বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন কষ্টে দিন গেছে সদ্য প্রয়াত মুক্তিযোদ্ধা ইলা রাণীদের জাতির পিতাকে হত্যা না করলে দেশ উন্নয়নের শিখরে যেত …… মেজর আখতার কিশোরগঞ্জে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন করিমগঞ্জে টিসিবির পণ্য কিনতে ভিড় ঘন্টার পর ঘন্টা লাইনে দাঁড়িয়ে অপেক্ষা

ডুমরাকান্দা এলজিইডি রস্তার পার্শ্ব থেকে গাছ নিধনের মহোৎসব

# মুহাম্মদ কাইসার হামিদ :-

কিশোরগঞ্জের কুলিয়ারচরে বাজরা-ডুমরাকান্দা এলজিইডি’র সরকারি রাস্তার পার্শ্ব থেকে বিভিন্ন প্রজাতির গাছ নিধনের মহোৎসব শুরু হয়েছে।
৮ আগস্ট দুপুর আড়াইটার দিকে সরেজমিনে উপজেলার বাজরা-ডুরাকান্দা এলজিইডি রাস্তার ডুমরাকান্দা ০০তম কি.মি. হতে ১তম কি.মি. পর্যন্ত মাছিমপুর নামক এলাকায় গিয়ে দেখা যায়, রাস্তার পূর্ব পার্শ্বের গাছগুলো বড় হয়ে গেছে। গাছের সারিতে বেশ কিছু কাটা গাছের গুঁড়ি দেখা যায়। আবার কয়েক জায়গায় দেখা যায়, গাছ কেটে ফেলা হয়েছে। কাটা গাছ এখনো রাস্তার পার্শ্বেই পড়ে আছে। আরো দেখা যায়, পার্শ্ববর্তী উত্তর সালুয়া গ্রামের সুরুজ আলীর ছেলে কাজল মিয়া (৫০) ও মৃত কালাচাঁন মিয়ার ছেলে ইশাদ মিয়া (৫৫) মিলে দুইটি গাছ কেটে নিধন করছে। এসময় কারও অনুমতি নিয়ে গাছ কেটে নিধন করা হচ্ছে জানতে চাইলে তারা বলেন, আমাদের বিপদে ফালাইন্নাযে, আমরা কামলা। গাছ কাটতে আমাদেরকে এহানে পাঠাইছে মাধ্যম সালুয়া গেরামের সবুজ মেম্বার। এটা যে সরকারি রাস্তা তা জেনেও গাছ কাটছেন কেন? জানতে চাইলে তারা বলেন, সবুজ মেম্বার এখানে এসে দেখাইয়া গেছে। সায়েমতো এ জায়গার মালিক। দক্ষিণ সালুয়ার এক নেতা বলেছে, কোন সমস্যা নাই, টিএনও স্যার না কি এখানে আইছে। আমরা জানিনা। সীল সাপ্পর মাইরা দিয়া গেছে। গাছ কাটার অনুমতি দিয়া গেছে। কাগজ দেখেছেন জানতে চাইলে তারা বলেন না।
দেখা যায়, এ রাস্তা থেকে লাখ লাখ টাকার মূল্যবান গাছ কেটে নিধন করছে নির্বিচারে। এভাবে রাস্তার পার্শ্বের গাছ কাটার ফলে রাস্তার যেমন ক্ষতি হচ্ছে তেমনি পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা করছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব ইয়াছির মিয়া। এ ব্যাপারে তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সু-দৃষ্টি কামনা করে বলেন, রাস্তার ক্ষতি রোধে ও পরিবেশের ভারসাম্য রক্ষার্থে রাস্তার পার্শ্বের গাছ কাটা বন্ধ করা অতীব জরুরি।
এ ব্যাপারে সালুয়া ইউনিয়নের ৮নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য মো. সবুজ মিয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি গাছ কাটতে কাজল মিয়া ও ইশাদ মিয়াকে বাজরা-ডুমরাকান্দা রাস্তার মাছিমপুর নামক এলাকায় পাঠিয়েছেন স্বীকার করে বলেন, আবু সায়েম আমাকে বলেছে রাস্তার পার্শ্বে কিছু গাছ কাটতে লোক পাঠানোর জন্য। তাই গাছ কাটার জন্য দুইজন লোক পাঠিয়েছি। আপনি আবু সায়েমের সাথে যোগাযোগ করেন।
এ ব্যাপারে কুলিয়ারচর উপজেলা পরিবার পরিকল্পনা অফিসের অধিনস্থ স্বাস্থ্য কর্মী মাছিমপুর গ্রামের মো. আবু সায়েম ভূঞার সাথে যোগাযোগ করা হলে তিনি বাজরা-ডুমরাকান্দা এলজিইডি রাস্তার পার্শ্ব থেকে গাছ কাটার কথা স্বীকার করে তিনি বলেন, এ রাস্তার ভিতর এক হাত পর্যন্ত জায়গা আছে আমাদের। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আমিনুল ইসলাম বুলবুল স্যারের স্বাক্ষরিত একটি পত্রের মাধ্যমে গাছ কেটে নেওয়ার অনুমতি পেয়ে আমাদের নিজ জায়গায় রোপিত জাম, রেইনট্রি ও রইন্না গাছ কেটে নিচ্ছি।
এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, প্রায় ৫-৬ মাস আগেও এ রাস্তার ওই স্থান থেকে আবু সায়েম ভূঞা বেশ কয়েকটি গাছ কেটে নিয়েছে। এব্যাপারে স্থানীয় এক যুবক উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি লিখিত আবেদনও করেছে।
দেখা যায়, গত ২৭ মার্চ কুলিয়ারচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আমিনুল ইসলাম বুলবুল এর স্বাক্ষরিত এক পত্রে উল্লেখ করা হয়েছে, মো. আবু সায়েম ভূঞা, পিতা মৃত আলী আকবর ভূঞা, গ্রাম মাছিমপুর বাজরা-ডুমরাকান্দা রোডের পূর্ব ও পশ্চিম পার্শ্বে নিজ ভূমিতে ১টি জাম গাছ, ৪টি রেইনট্রি গাছ ও ৩টি বনজ গাছ রোপন করেছিলেন। গাছ গুলির অবস্থান আমি ২৪ মার্চ ২০২২ তারিখে সরেজমিন পরিদর্শন করি। গাছসমূহ আবেদনকারীর ব্যক্তি মালিকানাধীন ভূমিতে অবস্থিত থাকায় কর্তন করতে আইনগত কোন বাধা নাই মর্মে প্রতীয়মান হওয়ায় কর্তনের অনুমতি প্রদান করা হলো।
অনুমতি পত্রের কোথাও উপজেলা ভূমি অফিসের স্মারক নম্বর দেওয়া নেই। এছাড়া আবেদনকারী কত তারিখ, কিসের জন্য, কোথায়, কার নিকট আবেদন করেছেন তাও অনুমতি পত্রের কোথাও উল্লেখ নেই। এছাড়া বাজরা-ডুমরাকান্দা রাস্তার পার্শ্বে আবু সায়েম ভূঞার নিজস্ব ভূমিতে তাহার রোপিত গাছ কাটার অনুমতি দিয়ছেন সহকারী কমিশনার (ভূমি) আমিনুল ইসলাম বুলবুল। কিন্তু সরকারি ওই রাস্তার ভিতর আবু সায়েম ভূঞার কোন জায়গা আছে এমন কোন কথা উল্লেখ নেই। এমনকি রাস্তার মধ্য থেকে গাছ কেটে নেওয়ার কথাও উল্লেখ নেই। এছাড়া অনুমতি পত্রে উল্লেখিত যে ভূমি থেকে গাছ কাটার অনুমতি দিয়েছেন সেই ভূমির মৌজা, খতিয়ান ও দাগ নম্বর কিংবা স্থান নির্ধারণ করে দেওয়া হয়নি। সে মতে ডুমরাকান্দা ০০ তম কি.মি. থেকে ০১তম কি. মি. পর্যন্ত মাছিমপুর নামক স্থানের ওই রাস্তা থেকেই আবু সায়েম ভূঞাকে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আমিনুল ইসলাম বুলবুল গাছ কাটার অনুমতি দিয়েছেন কি না তা বুঝার উপায় কি? এমন প্রশ্ন অনেকেরই। এছাড়া দরপত্র ছাড়া স্থান নির্ধারণ না করে সহকারী কমিশনার (ভূমি) সরকারি রাস্তা থেকে গাছ কাটার অনুমতি দিতে পারেন কি না এ নিয়েও সন্দেহ প্রকাশ করেন অনেকেই। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট বিষয়টি তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবী জানান নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি।
এ ব্যাপারে বন বিভাগের কুলিয়ারচর উপজেলার দ্বায়িত্বে থাকা নজরুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ওই রাস্তা থেকে গাছ কাটার বিষয়টি আমি অবগত নই। যদি এরকম হয় তাহলে ইউএনও স্যারকে জানান।
এ ব্যাপারে উপজেলা প্রকৌশলী (এলজিইডি) এস.এম.জি কিবরিয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আগে ইউএনও স্যার থাকতে ওই রাস্তার পার্শ্বে থাকা মরা গাছ কাটার অনুমতি দিয়েছিলেন। তাজা গাছ কাটার অনুমতি দেননি। বিষয়টি দেখে বলা যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *