• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:৩০ পূর্বাহ্ন |
  • English Version

ভৈরবের নদ-নদী খাল-বিল ভরাট, ব্যাহত হচ্ছে নৌ-যোগাযোগ ও সেচ ব্যবস্থা, সংকটে মৎস্যসম্পদসহ জীব-বৈচিত্র

# মোস্তাফিজ আমিন :-

ভৈরবের প্রধান প্রধান নদ-নদীর শাখা-প্রশাখাসহ অধিকাংশ খাল-বিল-নালা পলি জমে ভরাট হয়ে যাওয়ায় ব্যাহত হচ্ছে নৌ-যোগাযোগ ও সেচ ব্যবস্থা। আশংকাজনক হারে কমে গেছে প্রাকৃতিক মৎস্যসম্পদ। বিলুপ্তির পথে জলজ জীব-বৈচিত্র।
বেড়ে গেছে নিত্য প্রয়োজনীয় দ্রব্যসহ কৃষিপণ্যের ক্রয়-বিক্রয় ও যাতায়াত খরচ। ফলে গ্রামীণ অর্থনীতিতে পড়ছে নীতিবাচক প্রভাব। এইসব নীতিবাচক প্রভাব থেকে উত্তরণে ভরাট হয়ে যাওয়া নদ-নদী, খাল-বিল ও নালাগুলিকে দ্রুত খননের দাবি সংশ্লিষ্টদের।
জানাযায়, মেঘনা, ব্রহ্মপুত্র, কালী নদীর বুকচিরে জেগে ওঠা হাওরের প্রবেশমুখ বলে খ্যাত জনপদ “ভৈরব” মূলতঃ বহু নদ-নদী, খাল-বিল-নালা দ্বারা পরিবেশষ্টিত। আবহমানকাল থেকে নৌপথই এই অঞ্চলের প্রধান যোগাযোগ মাধ্যম। আর এটি শুধু দূরবর্তী জেলাগুলির সাথে নয়, উপজেলার প্রতিটি ইউনিয়ন ও গ্রামগুলির সাথে আভ্যন্তরীণ যোগাযোগও জলকেন্দ্রীক।
কিন্তু সাম্প্রতিককালে প্রধান নদ-নদী মেঘনা, ব্রহ্মপুত্র, কালীসহ শাখা-প্রশাখা শীতলপাটি, কোদালকাটি, কামাল সরকারখাল, সূতিরবিল ইত্যাদি পলি জমে ভরাট হয়ে যাওয়ায় নৌ-যোগাযোগ প্রায় বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। বর্ষা মৌসুমের ২/৩ মাস ছাড়া বাকি সময় এই জলধারাগুলি প্রায় মৃত থাকে।
এতে করে উপজেলার ৭টি ইউনিয়নে উৎপাদিত কৃষিপণ্য বিক্রির জন্য উপজেলা সদরে নিয়ে আসা, সদর থেকে গ্রামীণ হাট-বাজারে নিত্য ভোগ্যপণ্য ক্রয়-বিক্রয়ের জন্য আনা-নেওয়া ইত্যাদি কাজে খরচ বৃদ্ধিসহ আশংকাজনক হারে কমে গেছে দেশীয় প্রজাতির প্রাকৃতিক মৎস্য সম্পদ। বিলুপ্ত হয়ে যাচ্ছে কচ্ছপ, ব্যাঙ, কুইচ্চা, বক, মাছরাঙা, চিল, বালি হাঁস প্রভৃতিসহ বহু জলজ জীব-বৈচিত্র।
চাষাবাদের জমিতে সেচের পানির সংকটের কারণে কৃষককে অতিমাত্রায় নির্ভরশীল হয়ে পড়তে হচ্ছে বিদ্যুৎ ও ডিজেল নির্ভর সেচযন্ত্রের উপর। এর কারণে কৃষি উৎপাদন খরচ বৃদ্ধিসহ পানির স্তর নীচে চলে গিয়ে বিশুদ্ধ পানির সংকট দেখা দেওয়ার আশংকা দেখা দিয়েছে।
প্রকৃতির স্বাভাবিক অবস্থা অটুট রাখাসহ প্রাকৃতিক সম্পদ রক্ষা এবং নৌ-যোগাযোগ নির্বিঘœ করার লক্ষে এখানকার প্রধান প্রধান নদ-নদী, খাল-বিল ও নালাগুলির পলি অপসারণে দ্রুত কার্যকরি পদক্ষেপ প্রত্যাশা স্থানীয়দের।
শিমুলকান্দির রাজনগর গ্রামের পল্লীচিকিৎসক মো. ওয়াহাব, শ্রীনগরের জাফরনগরের মো. আমিনূল ইসলাম, বধূনগরের কাজল মিয়া ও শফিকুল ইসলাম জানান, এই নদ-নদীগুলি ভরাট হয়ে যাওয়ায় তাদের কৃষিকাজ, মৎস্য আহরণ, ব্যবসা-বাণিজ্যসহ নৌ যোগাযোগে বাঁধা তৈরি হয়েছে। এতে তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। পোহাচ্ছেন নানা দুর্ভোগ। তারা দ্রুত এইগুলির খনন দাবি করেন সরকারের কাছে।
সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. লতিফুর রহমান জানান, প্রাকৃতিক জলাধারগুলি পলিতে ভরাট হয়ে যাওয়া প্রাকৃতিক মাছের উৎপাদন ব্যাহত হচ্ছে। অনেক প্রজাতির সুস্বাদু দেশীয় মাছ বিলুপ্ত হয়ে যাচ্ছে। এতে করে এই অঞ্চলের মাছের দেশব্যাপী যে সুনাম ও ঐতিহ্য ছিলো, সেটি দিন দিন হারিয়ে যাচ্ছে। তিনিও ভরাট হওয়া নদ-নদী আর খাল-বিলগুলির খনন দাবি করেন।
ভৈরবের নদ-নদীগুলি ভরাটের বিষয়টি স্বীকার করে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ জানান, পর্যায়ক্রমে এখানকার নদ-নদী, খাল-বিলগুলি খনন করা হবে। ইতোমধ্যে কয়েকটি খননের জন্য টেন্ডার প্রক্রিয়া চলছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *