• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৬:২০ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের সময় ৩ জন আটক, ড্রেজার জব্দ ভৈরবে নারী সংক্রান্ত বিষয় নিয়ে বাকবিতণ্ডে দু’পক্ষের সংঘর্ষে ১২ জন আহত বাজিতপুরে সেইফ হেলথ প্রকল্পের নামে ভয়ঙ্কর প্রতারণার ফাঁদ, মহা-পরিচালকের ৩ মাসের কারাদণ্ড

কিশোরগঞ্জে সফলতার সঙ্গে পারিবারিক বিরোধ মীমাংসায় মহিলা পরিষদ

পারিবারিক বিরোধের সফল সালিশে মহিলা পরিষদ নেতৃবৃন্দ -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে সফলতার
সঙ্গে পারিবারিক বিরোধ
মীমাংসায় মহিলা পরিষদ

# নিজস্ব প্রতিবেদক :-

কিশোরগঞ্জে মহিলা পরিষদ যেমন নানা ধরনের নারী নির্যাতন, ধর্ষণ, যৌন নিপীড়ণ ও সাম্প্রদায়িক সন্ত্রাসের মত সামাজিক ব্যধির বিরুদ্ধে আন্দোলন করে আসছে। আবার নানা রকম পারিবারিক ও দাম্পত্য বিরোধের সফল মীমাংসাও করে আসছে। ৫ আগস্ট শুক্রবারও তারা মাদকাসক্ত স্বামীর অত্যাচার থেকে বাঁচতে বাবার বাড়িতে আশ্রয় নেওয়া দুই সন্তানের এক অসহায় জননীকে তার বাবার বাড়ির অত্যাচার থেকে রক্ষায় সালিশের মাধ্যমে সফল পারিবারিক সমঝোতা করে দিয়েছেন। মহিলা পরিষদ পারস্পরিক আলোচনা ও সালিশের মাধ্যমে বছরে অন্তত ৩০ থেকে ৩৫টি পারিবারিক ও দাম্পত্য বিরোধের সফল মীমাংসা করে থাকে বলে জানা গেছে।
মহিলা পরিষদ সূত্রে জানা গেছে, অনেক নির্যাতিত নারী তাদের সমস্যার কথা নিয়ে মহিলা পরিষদের জেলা কার্যালয়ে আসেন। সংগঠনের সভাপতি অ্যাডভোকেট মায়া ভৌমিক ও সাধারণ সম্পাদক আতিয়া হোসেনের কাছে তাদের সমস্যার কথা খুলে বলেন। তখনই তারা বিষয়গুলো নিয়ে পারিবারিকভাবে আলোচনা, প্রয়োজনে এলাকায় গিয়ে সালিশের আয়োজন করেন। গতকাল ৫ আগস্ট শুক্রবার বিকালে তারা সদর উপজেলার লতিবাবাদ ইউনিয়নের চরপড়া গ্রামের রশিদ মিয়ার বাড়িতে গিয়ে এলাকার গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে এরকমই একটি সালিশের আয়োজন করেছিলেন। সেখানে একটি পরিবারের এক নারী তার মাদকাসক্ত স্বামীর অত্যাচারে টিকতে না পেরে ৫ ও ৭ বছরের দু’টি সন্তান নিয়ে বাবার বাড়ি গিয়ে আশ্রয় নিয়েছেন। কিন্তু ৫ ভাইয়ের মধ্যে একটি মাত্র বোন হওয়ার পরও তাকে একটি ভাই ও তার স্ত্রী বাবার বাড়িতে থাকতে দিতে চাচ্ছিলেন না। বাবার বাড়িতেও নানা রকম অত্যাচার আর গঞ্জনা সহ্য করতে হচ্ছিল। কিন্তু বাবা-মা এবং অন্য চার ভাই তার প্রতি সহানুভূতিশীল। ওই নারীর এক ভাই আইনজীবীর সহকারীর কাজ করেন। তিনিই মহিলা পরিষদ নেত্রীদের কাছে সমস্যাটির কথা বললে সংগঠনের সাধারণ সম্পাদক আতিয়া হোসেন, লিগ্যাল এইড সম্পাদক অ্যাডভোকেট হামিদা বেগম, সাংগঠনিক সম্পাদক জাহানারা ইসলাম, সদস্য সালমা হক ও শাহীন সুলতানা ইতি শুক্রবার বিকালে ওই বাড়িতে গিয়ে সালিশের আয়োজন করেন। আতিয়া হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সালিশে এলাকার প্রবীণ ব্যক্তিরাসহ ওই পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। সেখানে সমস্যার ওপর বিস্তারিত আলোচনা করে ওই নারীকে শান্তি ও স্বস্তিতে বাবার বাড়ি থাকার মত একটি মীমাংসায় তারা উপনীত হয়েছেন। এ মীমাংসায় মহিলা পরিষদ নেত্রীরা সন্তুষ্ট বলে তারা জানিয়েছেন।
সাধারণ সম্পাদক আতিয়া হোসেন জানান, কেউ কোন সমস্যা নিয়ে আসলে সম্ভব হলে প্রথমে মহিলা পরিষদ অফিসে উভয় পক্ষকে ডেকে নিয়ে মীমাংসা করে দেয়া হয়। বেশি জটিল সমস্যা হলে প্রয়োজনে এলাকায় গিয়ে গণ্যমান্য ব্যক্তি ও প্রতিবেশিদের নিয়ে সালিশের আয়োজন করা হয়। এভাবে মহিলা পরিষদের নিজস্ব উদ্যোগে বছরে অন্তত দেড়শ’ ঘটনার তদন্ত করা হয়। আর বছরে অন্তত ৩০ থেকে ৩৫টি সমস্যার সফল সমাধান করা হয়ে থাকে। এছাড়া অনেক অসহায় নারীকে মহিলা পরিষদ আইনগত সহায়তা এবং চিকিৎসা সহায়তাও দিয়ে থাকে। মহিলা পরিষদ নেত্রীরা এসব বিষয়ে কাজ করে যেমন সমাজের শান্তিশৃংখলা বজায় রাখার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করছেন, কাজগুলো করে তারা মানসিক প্রশান্তিও পাচ্ছেন বলে জানিয়েছেন আতিয়া হোসেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *