• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০:৩২ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের সময় ৩ জন আটক, ড্রেজার জব্দ ভৈরবে নারী সংক্রান্ত বিষয় নিয়ে বাকবিতণ্ডে দু’পক্ষের সংঘর্ষে ১২ জন আহত বাজিতপুরে সেইফ হেলথ প্রকল্পের নামে ভয়ঙ্কর প্রতারণার ফাঁদ, মহা-পরিচালকের ৩ মাসের কারাদণ্ড

মিঠামইনে কথিত ভিজিএফ’র চোরাই চাল নিয়ে উত্তেজনা

কথিত ভিজিএফ’র চাল এবং দু’পক্ষের উত্তেজিত জনতা -পূর্বকণ্ঠ

মিঠামইনে কথিত ভিজিএফ’র
চোরাই চাল নিয়ে উত্তেজনা

# নিজস্ব প্রতিবেদক :-

মিঠামইনের গোপদীঘি ইউনিয়নে ভিজিএফ’র ১২০ বস্তা কথিত চোরাই চাল নিয়ে সংঘর্ষ হয়েছে। এ নিয়ে এলাকায় উত্তেজনা বিরাজ করছে। এক পক্ষ বলছে, গরিব মানুষের প্রাপ্য এসব চাল বিতরণ না করে গোপনে চেয়ারম্যান মেম্বাররা বিক্রি করে দিয়েছেন। অপর পক্ষ বলছে, এগুলি চোরাই চাল নয়। বরং গরিব মানুষেরা বাজার থেকে ভাল মানের চাল কেনার জন্য ভিজিএফ থেকে পাওয়া চাল ব্যবসায়ীর কাছে বিক্রি করেছেন। এ নিয়ে বর্তমান ও সাবেক চেয়ারম্যানের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনাও ঘটেছে।
গোপদীঘি ইউনিয়নের সাবেক দু’বারের চেয়ারম্যান নূরুল হক বাচ্চু জানিয়েছেন, তিনি ভিজিএফ’র চোরাই চাল ইউপি কমপ্লেক্সের পাশেই একটি ঘরে ব্যবসায়ী নজরুল ইসলাম লুকিয়ে রেখেছেন খবর পেয়ে লোকজন নিয়ে মঙ্গলবার শেষ রাতে ঘটনাস্থলে যান। এসময় জনৈক খোকনের ঘরে ১২০ বস্তা চাল দেখতে পেয়ে মিঠামইন থানায় খবর দিলে পরিদর্শক (তদন্ত) রফিকুল ইসলামের নেতৃত্ব কয়েকজন পুলিশও ঘটনাস্থলে যান। রাত গড়িয়ে সকাল হতেই বর্তমান চেয়ারম্যান আনোয়ার হোসেন ও প্রাক্তন চেয়ারম্যান নূরুল হক বাচ্চুর লোকদের মধ্যে উত্তেজনা তৈরি হয় এবং এক পর্যায়ে সংঘর্ষ বাঁধে। এতে অন্তত ৮ জন আহত হন বলে জানা যায়।
নূরুল হক বাচ্চু জানান, বস্তাগুলোর মধ্যে কয়েকটি সরকারী সিল মারা ৩০ কেজির অক্ষত ভিজিএফ বস্তা রয়েছে। অন্যগুলো বাইরের খোলা বস্তা। তিনি জানান, ভিজিএফ’র বস্তা থেকে খুলে অন্য বস্তায় চাল ভরা হয়েছে যেন মানুষ মনে করে গরিব মানুষদের কাছ থেকে চাল কিনে এসব বস্তায় রাখা হয়েছে।
এদিকে এসব চালের মালিক নজরুল ইসলাম জানিয়েছেন, সবগুলো চালই ভিজিএফ থেকে পেয়ে গরিব মানুষেরা তার কাছে বিক্রি করেছেন। প্রত্যেক গরিব মানুষ ১০ কেজি করে চাল পেয়েছেন। ফলে অক্ষত ৩০ কেজির একেকটি বস্তা তিনজনকে যৌথভাবে দেয়া হয়েছিল। যে কারণে এসব বস্তা তিনি অক্ষত অবস্থায় কিনে মজুদ রেখেছেন। অন্যদিকে থানার পরিদর্শক রফিকুল ইসলাম জানান, তিনিও জানতে পেরেছেন, এসব চাল গরিব মানুষদের কাছ থেকে কেনা হয়েছে।
গোপদীঘি ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেন এগুলিকে ভিজিএফ থেকে পাওয়া গরিব মানুষদের বিক্রি করা চাল দাবি করে জানিয়েছেন, তার ইউনিয়নে প্রায় ৪ হাজার মানুষকে ভিজিএফ চাল দেয়া হয়। তাদেরকে সবসময় বলে দেয়া হয় যেন কেউ এসব চাল বিক্রি না করেন। বিক্রি করলে মনে করা হবে তারা এসব চাল পাবার যোগ্য নয়। ফলে পরবর্তী সময়ে তাদেরকে চাল দেয়া হবে না। কিন্তু কেউ চাল বিক্রি করে দিলে এত এত মানুষের মধ্যে খোঁজ রাখা সম্ভব হয় না। এরকম আরও কয়েকজন ব্যবসায়ী গরিব মানুষের কাছ থেকে চাল কিনে বাজারে বিক্রি করেন বলে চেয়ারম্যান জানিয়েছেন। তিনি বলেন, গরিব মানুষেরা কেউ কেউ অন্যান্য খরচের জন্য দু’তিন কেজি চাল বিক্রি করে দেন, আবার অনেকে পুরো চাল বিক্রি করে বাজার থেকে একটু ভাল মানের চাল কেনেন। কিন্তু সাবেক চেয়ারম্যান নূরুল হক বাচ্চু নির্বাচনী বিরোধের কারণে এগুলিকে চোরাই চাল বলছেন বলে বর্তমান চেয়ারম্যান মন্তব্য করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *