• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:২৪ অপরাহ্ন |
  • English Version

কটিয়াদীতে মাদ্রাসা কমিটি নিয়ে এডিসি বরাবরে অভিযোগ

ভিটিপাড়া ইব্রাহিমিয়া দাখিল মাদ্রাসা -পূর্বকণ্ঠ

কটিয়াদীতে মাদ্রাসা
কমিটি নিয়ে এডিসি
বরাবরে অভিযোগ

# নিজস্ব প্রতিবেদক :-

কটিয়াদী উপজেলার বনগ্রাম ইউনিয়নের ভিটিপাড়া ইব্রাহিমিয়া দাখিল মাদ্রাসার কমিটি নিয়ে বিরোধ জটিল রূপ নিচ্ছে। অভিভাবকদের একটি অংশ উপজেলা ও জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা বরাবরে নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনের আবেদন করার পর ৫ জুলাই মঙ্গলবার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বরাবরেও আবেদন দেয়া হয়েছে। এই দাবিতে শতাধিক অভিভাবক গণস্বাক্ষরও দিয়েছেন।
অভিভাবকরা জানিয়েছেন, মাদ্রাসায় একই পরিবারের চারজন চাকরি করছেন। তারা এবং মাদ্রাসা সুপার আশরাফ উদ্দিন নির্বাচন ছাড়াই ওই পরিবারের আব্দুস সালাম নামে একজনকে সভাপতি বানিয়েছেন। ফলে অভিভাবকরা নির্বাচনের মাধ্যমে কমিটি গঠনের দাবি জানিয়েছেন। এদিকে মাদ্রাসা সুপার এ প্রতিনিধিকে জানিয়েছেন, নিয়ম অনুযায়ী বিগত কমিটির মেয়াদ শেষ হওয়ার ৮০ দিন আগে অভিভাবকদের খসড়া ভোটার তালিকা করে বোর্ডে টানিয়ে দেয়া হয়েছিল এবং শিক্ষার্থীদের বলা হয়েছিল তাদের অভিভাবকদের জানানোর জন্য। তখন অভিভাবকদের মধ্যে সাড়া পাওয়া যায়নি। এরপর নির্দিষ্ট সময়ের পর উপজেলা নির্বাহী অফিসারের কাছে কমিটি গঠনের জন্য আবেদন জানালে তিনি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে প্রিসাইডিং অফিসার নিয়োগ দিলে প্রিসাইডিং অফিসার নির্বাচনের তফসিল ঘোষণা করেন। নিয়মানুযায়ী ৫ জন অভিভাবক সদস্যের মধ্যে চারজন থাকেন পুরুষ, একজন থাকেন মাহিলা। ফলে নির্দিষ্ট তারিখে ৫ জন উপস্থিত ছিলেন। তাদেরকেই অভিভাবক সদস্য করা হয়। এরপর তাদের ভোটেই আব্দুস সালামকে সভাপতি নির্বাচিত করা হয়। এর বাইরে তিনজন রয়েছেন শিক্ষক প্রতিনিধি। কমিটি গঠনের কাগজপত্র বোর্ডেও পাঠানো হয়েছে বলে সুপার জানিয়েছেন।
অন্যদিকে অতিরিক্ত জেলা প্রশাসকের কাছে নির্বাচনের দাবিতে আবেদন করা অভিভাবক রুহুল আমিন জানিয়েছেন, বোর্ডে ভোটার তালিকা টানানোর বক্তব্য সম্পূর্ণ ভিত্তিহীন। মাদ্রাসা সুপার এ ধরনের কোন পদক্ষেপই নেননি। বরং গোপনে কমিটি গঠনের বিষয়টি এলাকায় জানাজানি হবার পর যখন অভিভাবকদের মধ্যে অসন্তোষ তৈরি হয়েছে, তখন সুপার তরিঘড়ি করে একটি অসম্পূর্ণ ভোটার তালিকা টানিয়ে অনিয়ম ধামাচাপা দেয়ার চেষ্টা করেছেন। অথচ এর আগেই তারা গোপনে কমিটি গঠন করে ফেলেছেন। তিনি জানিয়েছেন, নিয়ম অনুযায়ী মেয়দ শেষ হবার পর একটি এডহক কমিটি গঠন করতে হয়। তারা পরবর্তী ৬ মাসের মধ্যে নির্বাচন দেবে। এভাবে তিনবার এডহক কমিটি গঠন করার নিয়ম রয়েছে। কিন্তু তারা এ ধরনের কোন নিয়মই অনুসরন করেননি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *