• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৩:০২ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
পাকুন্দিয়ায় ৩ চেয়ারম্যান ও ১ ভাইস-চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহার মৃত্যু দিয়ে পরিবারকে বিদায় জানালেন সারপ্রাইজ দিয়ে দেশে আসা প্রবাসী আল ইসলাম কিশোরগঞ্জের তিন উপজেলায় ৭ জনের প্রার্থিতা প্রত্যাহার প্রযুক্তিগত উপকরণসহ সাইবার অপরাধী গ্রেপ্তার ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের ফলে ভাঙ্গনের আশঙ্কায় দুই গ্রাম পাকুন্দিয়ায় ব্যক্তিগত কারণ দেখিয়ে প্রার্থীতা প্রত্যাহার করলেন আতাউল্লাহ সিদ্দিক মাসুদ প্রচণ্ড রোদে কৃষকরা জমিতে কাজই করতে পারছেন না আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে কোনো প্রার্থীকে সমর্থন জানাবেন না বলে জানিয়ে দিলেন নাজমুল হাসান সভাপতি ডা. আব্দুল্লাহ-আল-মারুফ সাধারণ সম্পাদক ডা. বুলবুল আহম্মদ ডক্টরস্ ক্লাব অব ভৈরব এর নতুন কমিটি গঠন বিদ্যুতের তার চুরি করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে চোরের মৃত্যু

ভৈরবে কুকুরের খামার করে সবাইকে অবাক করে দিয়েছেন অস্ট্রেলিয়া থেকে স্নাতকোত্তর করা যুবক স্বজল

# মোস্তাফিজ আমিন :-

ভৈরবে কুকুরের খামার করে সবাইকে অবাক করে দিয়েছেন অস্ট্রেলিয়া থেকে বিজনেস ম্যানেজমেন্টে স্নাতকোত্তর ডিগ্রি করা যুবক ফোসাহাত রাব্বী স্বজল। শিশুকাল থেকে কুকুরপ্রীতি থাকলেও, শখের সেই নেশা একদিন পেশায় রূপ নেবে-এটি তিনিও ভাবেননি কোনো দিন। আজ তিনি সফলতাও পেয়েছেন এই খামার গড়ে।
খামারি ফোসাহাত রাব্বী স্বজল জানান, ভৈরব শহরের চণ্ডিবের কামাল সরকার বাড়ির ছেলে হলেও, শৈশব-কৈশোর কেটেছে তার ঢাকার গুলশানে। পড়াশোনা করেছেন ক্যান্টমেন্টের শাহীন স্কুল এন্ড কলেজে। পরে একটি বেসরকারি বিশ^বিদ্যালয় থেকে অনার্স শেষ করে স্নাতকোত্তর করেছেন অস্ট্রেলিয়াতে।
সেখান থেকে ফিরে গ্রামের বাড়িতে গড়ে তুলেছেন এই কুকুরের খামার। সেই খামারে বর্তমানে উৎপাদিত ২০/২৫টি কুকুর। যা ক্রম বর্তমান। দেশব্যাপী ব্যাপক চাহিদা থাকায় কুকুরের খামার করে তিনি বেশ লাভবান। যে কেউ এই খামার করে মুনাফা অর্জন করতে পারবেন বলে জানান তিনি।
স্বজল আরও জানান, তিনি জন্মের পর থেকেই তাদের পরিবারে কুকুরের লালন-পালন দেখেছেন। তাদের ঢাকার বাসায় দেশী-বিদেশী প্রজাতির ২/৩ টে কুকুর সব সময়ই থাকতো। ফলে শিশুকাল থেকেই কুকুরের সাথে তার সখ্যতা গড়ে ওঠে। বড় হওয়ার সাথে সাথে তিনি কুকুর লালন-পালনে অভ্যস্থ হয়ে উঠেন। শখের বশে বিভিন্ন জাতের কুকুর পালন করতে থাকেন।
২০১৮ সালে তিনি তিনি অস্ট্রেলিয়া থেকে উচ্চতর ডিগ্রি শেষ করে দেশে ফিরে আসেন। তখন চাকুরি-বাকরির কথা চিন্তা না করে গড়ে তুলেন কুকুরের খামার। তিনটি কুকুর দিয়ে ঢাকার গুলশানের বাসায় প্রথমে খামার গড়ে তুলেন। সেই খামারের উৎপাদন বৃদ্ধি পেতে থাকলে তিনি খামারটি গ্রামের বাড়ি ভৈরবে স্থানান্তর করেন।
২০২০ সালে ৬৮টি কুকুর নিয়ে ভৈরবের খামার গড়ে উঠে। তার খামারে বর্তমানে প্রতি বছর ২০ থেকে ২৫টি কুকুর উৎপাদিত হচ্ছে। অফলাইন অনলাইনে বিক্রি হচ্ছে দেশের বিভিন্ন অঞ্চলে। প্রতিটি কুকুর প্রজাতি ভেদে ২০ হাজার থেকে দুই লাখ টাকায় বিক্রি হয়। ব্যাপক চাহিদা থাকায় এই খামার গড়ে তিনি বেশ লাভবান হচ্ছেন বলে জানান।
তার খামারে দেশী সরাইল, জার্মান শেপার্ড, ডোবারম্যান, কাউকেশান শেপার্ড, সাইবেরিয়ান হুস্কি, ফ্রেন্স মাস্তিফ, গ্রেড ডান, বাল মাস্তিফ, সেইন্ট বেনার্ড, ক্যান কর্স, ব্রিটিশ বুলডগ ইত্যাদি প্রজাতির কুকুর উৎপাদিত হচ্ছে। আর এইসব তিনি খুবই সুলভমূল্যে বিক্রি করছেন। বিদেশ থেকে এইসব প্রজাতির একটি কুকুর আনতে হলে নানান বাধা-বিপত্তি কাটিয়ে খরচ অনেক বৃদ্ধি পায়।
কুকুরের খামার গড়ে যে কেউ লাভবান হতে পারেন বলে উল্লেখ করে তিনি জানান, তবে খামারটি করার আগে খামারিকে বুঝে-শুনে করতে হবে। আমাদের দেশে যেসব কুকুরের প্রচুর চাহিদা আছে, সেগুলির উৎপাদন করলে খামারি লাভবান হবেন।
তার এই “অন্যরকম” খামারকে স্থানীয়রা বেশ উৎসাহ যোগাচ্ছেন বলে উল্লেখ করে তিনি বলেন, তার এই খামার প্রতিবেশীসহ আশে পাশের লোকজন এবং শিক্ষার্থী ও অভিভাবকরা বিনোদন হিসেবে নিয়েছেন। ছেলে-বুড়ো, সব বয়সী লোকজন এখানে আসেন কুকুর দেখার জন্য। কুকুরের প্রতি মানুষের এই ভালোবাসা তাকে মুগ্ধ করে।
ভৈরব উপজেলা প্রাণিসম্পদ বিভাগ তাকে বেশ সহযোগিতা করছেন বলে জানান। তারা কুকুরের বিভিন্ন চিকিৎসা সেবাসহ নানা পরামর্শ দিচ্ছেন আন্তরিকতার সাথে। প্রায়ই খামারটি পরিদর্শন করে প্রয়োজনীয় বিভিন্ন ভ্যাকসিন প্রয়োগ প্রদান করে কুকুরগুলি নিরাপদ রাখতে সহায়তা করছেন।
কুকুরের খামারটিতে কেয়ারটেকার হিসেবে কাজ করেন ময়মনসিংহের গফরগাঁওয়ের গারোসম্প্রদায়ের দুই নারী-পুরুষ। জয়তি ও ভেন সেন। তারা স্বামী-স্ত্রী। জয়তি বিয়ের আগে ঢাকার একটি বিউটি পার্লারে জব করতেন। আর ভেন সেন শুরু থেকেই এই খামারের কেয়ারটেকার। তিন বছর আগে তাদের বিয়ে হলে জয়তি পার্লারের চাকুরি ছেঁড়ে স্বামীর কাছে চলে আসেন।
তারা জানান, এখানকার কুকুরগুলিকে তারা নিজ সন্তানের মতোই লালন-পালন করেন। তারা কখনো তাদের সাথে খারাপ আচরণ করেন না। তাই কুকুরগুলিও তাদের কখনও নখের আঁচড় পর্যন্ত দেয়নি। তারা নিজেরা নিজেদের সাথে বন্ধুত্ব নিয়ে আচরণ করে।
তারা কুকুরগুলিকে মেরুন, আলবার্ট, পেপসি, ফানটম, ডেজলি, পাম্পপম্প, লিও, টুইঙ্কেল, বুশ, সারাবি, লাইলি, ক্যান্ডি, বিস্কুট, কালি, লাল্টু, বল্টু, রিমি, ঝিমি ইত্যাদি নামে ডেকে থাকেন। নিজেদের নাম শুনলেই ওরা ছুটে আসে। নির্দেশ মানে।
ব্র্রয়লার মুরগী, ভাত, মিক্সট খিঁচুরি ইত্যাদি খাবার দিনে দুইবার দেওয়া হয়। গোসল প্রতিদিন করানো হলেও, শ্যাম্পু করানো হয় সপ্তাহে একদিন। চিরুনি দিয়ে চুল আচড়িয়ে দিতে হয় প্রতিদিনই। কুকুরের খামারে কাজ করে তারা বেশ আনন্দিত বলে জানান উভয়েই।
স্থানীয় পৌর কাউন্সিলর মোমেন মিয়া জানান, তার গ্রাম ও ওয়ার্ডে এমন একটি ভিন্ন ধরণের খামার গড়ে তোলায় তিনি বেশ আনন্দিত। তার ব্যক্তিগত এবং পৌরসভার পক্ষ থেকে যেকোনো সহযোগিতা তিনি করবেন এই খামারের জন্য। এ ছাড়া এমন ব্যতিক্রমি খামার অন্য কেউ করতে উদ্যোগী হলে, তাদেরকে সব রকমের সহায়তার প্রতিশ্রুতি দেন এই জনপ্রতিনিধি।
স্থায়ী এলাকাবাসী মো. ইকবাল হোসেন বলেন, আমরা ইতিপূর্বে গরু-ছাগল, হাঁস-মুরগির খামারের কথা শুনেছি, দেখেছি। কিন্তু এই প্রথম কুকুরের খামার দেখলাম। কুকুরের খামার কেউ করবেন, এমনটি কখনও ভাবিনি। এই গ্রামের ছেলে, যিনি কিনা উচ্চতর শিক্ষিত একজন যুবক-তিনি এই কুকুরের খামার করায় আমরা অবাক হয়েছি।
বর্তমানে এই খামারটি আমাদের এলাকার বিনোদন কেন্দ্রে পরিণত হয়েছে। ছুটির দিনে এলাকার শিক্ষার্থী ও অভিভাবকরা এখানে আসেন। খামারটি দেখে মুগ্ধ হন। কুকুর যে মানুষের বন্ধু হতে পারে, সেটি নিজের চোখে দেখে সবাই অবাক হয়ে যান। তিনি খামারটি সার্বিক উন্নতি কামনা করেন।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শিরিনা খাতুন জানান, এখানে একটি ব্যতিক্রমী কুকুরের খামার গড়ে তুলেছেন খামারি ফোসাহাত রাব্বী স্বজল, যেটি লাভজনক। তারা তাকে তাদের পক্ষ থেকে সার্বিক সহায়তা করে যাচ্ছেন। এমন আরও কেউ যদি ভিন্ন ধরণের কিছু করার উদ্যোগী হোন-তারা তাদেরকে সহায়তা ও পরামর্শ দিয়ে যাবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *