• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:০১ অপরাহ্ন |
  • English Version

ক্ষুদ্র ঋণের উত্তম ব্যবহার দক্ষতা উন্নয়ন সেমিনার প্রতিবন্ধীরাও সাবলম্বী হচ্ছেন

সেমিনারে বক্তব্য রাখছেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. গোলাম মোস্তফা -পূর্বকণ্ঠ

ক্ষুদ্র ঋণের উত্তম ব্যবহার
দক্ষতা উন্নয়ন সেমিনার
প্রতিবন্ধীরাও সাবলম্বী হচ্ছেন

# নিজস্ব প্রতিবেদক :-

কিশোরগঞ্জে শহর সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে ক্ষুদ্র ঋণের সুষ্ঠু ব্যবহার ও দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রম বিষয়ে সেমিনার হয়েছে। আজ ১৮ মে বুধবার সকালে প্রতিষ্ঠানটির হলরুমে ঢাকা বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক মোহাম্মদ মোজাম্মেল হকের সভাপতিত্বে জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক কামরুজ্জামান খানের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ গোলাম মোস্তফা ছাড়াও বক্তব্য রাখেন, মহিলা অধিদপ্তরের উপ-পরিচালক মামুন-অর রশিদ, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক ফারজানা পারভীন, বিআরডিবি’র উপ-পরিচালক মো. জহিরুল হক মৃধা, জেলা সমবায় সমিতির সভাপতি হুমায়ুন কবীর, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল, প্রশিক্ষক মো. নূরুজ্জামান ও কয়েকজন প্রশিক্ষার্থী।
সেমিনারে বলা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই প্রথম ১৯৭৪ সালে দেশে ক্ষুদ্রঋণ ব্যবস্থা চালু করেন। আর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১০ বছরে ক্ষুদ্র ঋণের জন্য ৩৪০ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ করেছেন। ৪৯২টি উপজেলায় ক্ষুদ্রঋণ কার্যক্রম চলছে। সুদমুক্তভাবে এসব ঋণ দেয়া হচ্ছে। কিশোরগঞ্জে সমাজসেবা বিভাগের ৫৪টি কার্যক্রম রয়েছে। এর মধ্যে প্রশিক্ষণ কার্যক্রমের আওতায় কম্পিউটার, গ্রাফিক্স ডিজাইন, সেলাইসহ বিভিন্ন ট্রেডে এ পর্যন্ত ২২ হাজার ৭৭৫ জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। প্রতিবন্ধীরাও কিভাবে এখান থেকে কম্পিউটারে প্রশিক্ষণ নিয়ে উদ্যোক্তা হয়েছেন, এর উপর সচিত্র প্রতিবেদনও দেখানো হয়।
তবে যারা প্রশিক্ষণ নিয়ে ঋণ গ্রহণ করেছেন, তারা বাস্তবে কতটুকু সফল হচ্ছেন, এ ব্যাপারে সবসময় তদারকি রাখার ওপর কোন কোন বক্তা গুরুত্বারোপ করেছেন। এভাবে প্রশিক্ষণ দিয়ে বিপুল সংখ্যক জনগোষ্ঠীকে কর্মক্ষম করে তুলে দেশকে এগিয়ে নেয়া সম্ভব বলে বক্তাগণ মন্তব্য করেছেন। সমাজসেবা বিভাগের পাশাপাশি মহিলা অধিদপ্তর, যুব উন্নয়ন অধিদপ্তর এবং বিআরডিবি’র পক্ষ থেকেও প্রশিক্ষণ এবং ঋণদান কার্যক্রম অব্যাহত রয়েছে বলে সেমিনারে সংশ্লিষ্ট কর্মকর্তাগণ জানান। সেমিনারে জেলা সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক মো. শহীদুল্লাহ ও শাহনাজ পারভীন এবং শহর সমাজসেবা কার্যালয়ের সমাজসেবা কর্মকর্তা মো. সিদ্দিকুর রহমানসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, প্রশিক্ষক ও প্রশিক্ষণার্থীগণ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *