• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:৪৬ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা

ভৈরবে নাওয়া খাওয়া ভুলে পাদুকা উৎপাদনে ব্যস্ত শ্রমিকরা

# মো. আল আমিন টিটু :-

হাতে আর সময় নেই। তাই, মৌসুমের শেষ বাজারটি ধরতে নাওয়া-খাওয়া ভুলে পাদুকা তৈরীতে ব্যস্ত সময় পাড় করছে শ্রমিকরা। ভৈরবে দেশীয় পাদুকা শিল্পে মহামারি করোনায় গেল দুই বছরে যে লোকসান হয়েছে, এবার সে ক্ষতি পুষিয়ে নিতে দিন-রাত কাজ করছে তারা। কিন্তু মৌসুমের শুরুতেই কাঁচামালের দাম বেড়ে যাওয়া এবারো কিছুটা বিপাকে পড়েছেন পাদুকা ব্যবসায়ীরা। তাই, দেশীয় এই পাদুকা শিল্পের প্রতি সরকারের সুদৃষ্টি কামনা করেছেন তারা।
সরেজমিনে ঘুরে দেখা গেছে, পাদুকা কারখানাগুলোতে সারা বছর কাজ কম থাকলেও রমজান মাস এলে ঈদকে সামনে রেখে কয়েকগুণ কাজের চাহিদা বেড়ে যায়। ফলে নাওয়া-খাওয়া ভুলে পাদুকা তৈরীতে ব্যস্ত সময় পাড় করছে শ্রমিকরা। প্রায় দুই যুগ ধরেই দেশের বন্দরনগরী ভৈরবে প্রায় ছোট-বড় দশ হাজার কারখানায় উৎপাদিত পাদুকা সারা দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানী করা হচ্ছে। ফলে বৈদেশিক মুদ্রা অর্জনের মাধ্যমে দেশের অর্থনীতিতে বিশেষ ভূমিকা রাখছে এই পাদুকা শিল্প। ছোট-বড় সকলের পছন্দের নিত্য-নতুন নানা ডিজাইনের এবং বাহারী রঙের পাদুকা তৈরীতে এখানে নারী-পুরুষসহ প্রায় দুই লক্ষাধিক শ্রমিকের কর্মস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। এসব ফ্যাক্টরী বা কারখানায় উৎপাদিত পাদুকা বিক্রির জন্য রয়েছে বেশ কয়েকটি পাইকারী মার্কেট। এসব মার্কেটে প্রায় দুই হাজারেরও অধিক পাইকারী বিক্রেতা বা ব্যবসায়ী রয়েছেন। এছাড়াও পরিবহণে সুযোগ-সুবিধা এবং খরচ কম হওয়ায় দেশের অধিকাংশ জেলা থেকে পাইকাররা এখান থেকে পাদুকা কিনতে আসেন।
পাদুকা ব্যবসায়ীরা জানায়, ভৈরবে পাদুকা তৈরীতে কাঁচামালসহ নানা অনুসঙ্গ বিক্রেতাও রয়েছেন শত শত। ফলে দেশের পোষাক শিল্পের পরেই দেশ-বিদেশে পাদুকা শিল্পের রাজধানী হিসেবে পরিচিতি পেয়েছে এই ভৈরব। এছাড়াও প্রায় ২০টি ফিউ ফ্যাক্টরীতে অত্যাধুনিক যন্ত্রপাতি বা মেশিনের সাহায্যে গুণগত মান সম্পন্ন এবং টেকসই পাদুকা উৎপাদনের ফলে দেশে এবং বিদেশে এর চাহিদাও দিন দিন বেড়েই চলছে। শুধু তাই নয়, এই ভৈরবে দেশের নামী-দামী ব্যান্ড ‘বাটা, এপেক্স ও লোট্টু’সহ নামী-দামী প্রায় ৩০টি ব্যান্ডের পাদুকা এখানে উৎপাদন করা হচ্ছে। আর এসব কারখানা বা ফ্যাক্টরীতে প্রায় ৪০ শতাংশ নারী শ্রমিকরা কাজ করছে। ফলে পুরুষের পাশাপাশি নারীরাও দেশের অর্থনীতির চাকা সচল রাখতে বিশেষ ভূমিকা রাখছে। দেশীয় এই পাদুকা শিল্পের সঙ্গে জড়িতদের সহজ শর্তে ঋণসহ যেকোন প্রয়োজনে পাশে দাঁড়াবে সরকার। এমনটাই প্রত্যাশা পাদুকা শ্রমিক ও ব্যবসায়ীদের।
মৌসুমের শুরুতেই কাঁচামালের দাম বেড়ে যাওয়া এবারো কিছুটা বিপাকে পড়েছেন বলে জানান, ভৈরব পাদুকা কারখানা মালিক সমিতির সভাপতি মো. আল আমিন মিয়া। এছাড়াও এই পাদুকা শিল্পের সঙ্গে ব্যবসায়ীদের জন্য সহজ শর্তে ঋণসহ সু-নজর দিতে মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন তিনি।
ভৈরবে উৎপাদিত এই পাদুকা দেশের জাতীয় অর্থনীতে একটি বিশেষ ভূমিকা রাখছে। ফলে এই শিল্পের কর্মপরিধি দেখার জন্য সাম্প্রতিক সময়ে বিশ্ব ব্যাংকের লোকজন পরিদর্শন করে গেছেন। এছাড়াও পাদুকা শিল্পের প্রসারে এর সঙ্গে জড়িতদের সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য বিভিন্ন ভাবে চেষ্টা করা হচ্ছে বলে জানান, উপজেলা নির্বাহী অফিসার মো. সাদিকুর রহমান সবুজ। তাছাড়া ভূমিহীন পাদুকা শ্রমিকদের জন্য সরকারিভাবে আশ্রয়ণ প্রকল্পের অধীনে একটি বহুতল ভবন নির্মাণ করা হচ্ছে বলেও জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *