• মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৩:৪৪ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
একই বিদ্যালয়ের দুই প্রধান শিক্ষক শহীদ বুদ্ধিজীবী বিদায়ী অধ্যক্ষ-সভাপতি দ্বন্দ্বে শিক্ষক-কর্মচারীর বেতন বন্ধ বাজিতপুরে বইয়ের কভারের আদলে বাড়ির সীমানা প্রাচীর দেখতে মানুষের ভিড় (আপডেট) স্মার্ট দেশ গড়তে হলে নতুন প্রজন্মকে স্মার্ট করে গড়ে তুলতে হবে…… নাজমুল হাসান পাপন এমপি বিএনপির কেন্দ্রীয় নেতা শরীফুল আলম কারামুক্ত কুলিয়ারচরে যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসানকে নাগরিক সংবর্ধনা ১২ কেজি গাঁজাসহ তিন মাদক ব্যবসায়ী গ্রেপ্তার লায়ন মশিউর আহমেদ ওয়েশকা ইন্টারন্যাশনাল জাপান বাংলাদেশ ন্যাশনাল চ্যাপ্টার এর দ্বিতীয় ভাইস-চেয়ারম্যান নির্বাচিত ভৈরবে ১ সপ্তাহের ব্যবধানে দুই গৃহবধূ জন্ম দিলেন ৬ সন্তান ভৈরবে শিমুলকান্দি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের নবম বর্ষে পদার্পণে কেক কাটা ও সার্টিফিকেট বিতরণ

জাতীয় স্কাউট ক্যাম্পে অগ্নি নির্বাপন ও ভূমিকম্প পরবর্তী উদ্ধার প্রশিক্ষণ

অগ্নিকাণ্ড ও ভূমিকম্প পরবর্তী উদ্ধার তৎপরতা দেখানো হচ্ছে -পূর্বকণ্ঠ

জাতীয় স্কাউট ক্যাম্পে
অগ্নি নির্বাপন ও ভূমিকম্প
পরবর্তী উদ্ধার প্রশিক্ষণ

# নিজস্ব প্রতিবেদক :-

‘যথাযত প্রস্তুতি দুর্যোগে কমাবে ক্ষতি’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে ৩য় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্পের ৪র্থ দিনে অগ্নি নির্বাপন, ভূমিকম্প সচেতনতা ও ভূমিকম্প পরবর্তী উদ্ধার প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।
কিশোরগঞ্জের মিঠামইনে বাংলাদেশ স্কাউটসের ৩য় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্পে আজ ২৯ মার্চ মঙ্গলবার সহস্রাধিক রোভার স্কাউটকে অগ্নিনির্বাপন, ভূমিকম্প পরবর্তী উদ্ধার অভিযান, সচেতনতা ও ভূমিকম্প বিষয়ে হাতেকলমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এসময় রোভার স্কাউট ছেলেমেয়েরা অগ্নি নির্বাপন, উদ্ধার কাজ, সচেতনতামূলক প্রচারণা ও জরুরী চিকিৎসা সেবা বিষয়ে প্রদর্শনী পর্যবেক্ষণ করেন। দিনব্যাপী এই আয়োজনে প্রশিক্ষণ প্রদান করেন ময়মনসিংহ ফায়ার সার্ভিসের উপ-পরিচালক মো. জসিম উদ্দিন। সমগ্র আয়োজনের পরিচালনায় ছিলেন মিঠামইন ফায়ার সার্ভিসের ফায়ার কর্মীরা। ফায়ার সার্ভিসের মিঠামইন স্টেশন অফিসার আবুজর গিফারী রোভারদের অগ্নি নির্বাপন ও ভূমিকম্প সচেতনতা বিষয়ক ব্রিফিং প্রদান করেন।
এছাড়া ক্যাম্পে স্কাউটিং কার্যক্রমের অংশ হিসেবে স্থানীয় জনসাধারণের সম্পৃক্ততায় আয়োজিত ফুটবল টুর্ণামেন্টে মিঠামইন ও নিকলী উপজেলার ৪টি দলের মধ্যে দু’টি সেমিফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়। এইদিন ক্যাম্পে অন্যান্য কার্যক্রমের মধ্যে ছিলো সাধারণ শিক্ষার্থী ও জনগণের মধ্যে বিভিন্ন প্রকার সব্জি বীজ বিতরণ। সব্জি বীজ বিতরণ উপলক্ষে মিঠামইন আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মিঠামইন উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল্লাহ আল মামুন। ক্যাম্পে অংশগ্রহণকারী রোভারগণ বিভিন্ন কৃষক পরিবারের বাড়ি গিয়ে সব্জি বীজ বপন করেন।প্রাকৃতিক দুর্যোগে প্রাথমিক চিকিৎসা সেবা দেখানো হচ্ছে -পূর্বকণ্ঠ

উল্লেখ্য, ৫ দিনের এই প্রশিক্ষণ ক্যাম্পে রোভার স্কাউট, স্কাউটার ও স্বেচ্ছাসেবকসহ সর্বমোট ১৫শ’ জন অংশগ্রহণ করছেন। অংশগ্রহণকারীদের মধ্যে ভারত ও নেপালের ২৭ জন স্কাউট ও স্কাউটার রয়েছেন। বাংলাদেশ স্কাউটসের পরিচালনায় ৩য় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্পটি ২৬ মার্চ শুরু হয়েছে, যা ৩০ মার্চ সমাপ্ত হবে। এই ক্যাম্পে অংশগ্রহণকারী রোভার স্কাউট ছেলেমেয়েরা কিশোরগঞ্জ জেলার নিকলী, ইটনা ও অষ্টগ্রাম উপজেলার স্কুল-কলেজের শিক্ষার্থীদের সংযুক্ত করে বিভিন্ন কর্মসূচীতে অংশগ্রহণ করবে। আকর্ষণীয়, বৈচিত্রময় ও রোমাঞ্চকর কর্মসূচীতে পরিপূর্ণ ৫ দিনের এই ক্যাম্পে অংশগ্রহণকারীরা সাইক্লোন, হাওরের প্লাবন, অগ্নি নির্বাপন, ভূমিকম্প এবং বিভিন্ন দুর্যোগ মোকাবেলার কৌশল হাতেকলমে শিক্ষা গ্রহণের সুযোগ পাবে। এছাড়াও বৃক্ষরোপণ, মাস্ক বিতরণ, প্রদর্শনী পল্লী পরিদর্শন এবং হাওরের জীব বৈচিত্র পর্যবেক্ষণ করে দুর্যোগ রেসপন্স টিমের সদস্য হয়ে কাজ করার মতো দক্ষ হয়ে উঠবে। এই ৫ দিন রোভার স্কাউট, স্কাউটার ও স্বেচ্ছাসেবকরা তাঁবুতে অবস্থান করে তাদের কার্যক্রমে অংশগ্রহণ ও পরিচালনা করবে।
আগামী ৩০ মার্চ সন্ধ্যায় ক্যাম্পের মহাতাঁবু জলসার মধ্য দিয়ে ৩য় দুর্যোগ ব্যবস্থাপনা স্কাউট ক্যাম্প-২০২২ শেষ হবে। মহাতাঁবু জলসা ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করবেন সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। এছাড়াও বিভিন্ন কর্মসূচীতে সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ অংশগ্রহণ করবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *