• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১:২৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

কিশোরগঞ্জে উচ্চ ফলনশীল বারোমাসি পেঁয়াজের আবাদ দূর হবে ‘পেঁয়াজবাজি’

কৃষক রিয়াদের জমির পেঁয়াজ দেখাচ্ছেন ড. হরিদাস চন্দ্র মহন্ত। ইনসেটেও ছবি রয়েছে -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে উচ্চ ফলনশীল
বারোমাসি পেঁয়াজের আবাদ
দূর হবে ‘পেঁয়াজবাজি’

# মোস্তফা কামাল :-

দু’বছর ধরে দেশে পেঁয়াজ নিয়ে চলছে ‘পেঁয়াজবাজি’। সরবরাহে ঘাটতি না থাকলেও, এমনকি উৎপাদন মৌসুমেও একটি কুচক্রি মহল কৃত্রিম সঙ্কট তৈরি করে মাত্রারিক্তি উচ্চমূল্যে পেঁয়াজ কিনতে ভোক্তাদের বাধ্য করছে। এবার দেশের কৃষি বিজ্ঞানীদের বদৌলতে এই সঙ্কটের হাত থেকে দেশবাসী পরিত্রাণ পেতে চলেছে। কেবল শীত মৌসুমে নয়, সরা বছর আবাদ করার মত পেঁয়াজের জাত উদ্ভাবন করেছেন গাজীপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) আঞ্চলিক মসলা গবেষা কেন্দ্রের বিজ্ঞানীরা। ‘বারি পেঁয়াজ-৫’ নামের এই পেঁয়াজ কেবল ১২ মাস আবাদ করা যায় তাই নয়, ফলনও হয় অন্যান্য প্রচলিত পেঁয়াজের প্রায় দ্বিগুণ। রোপন থেকে আহরণ পর্যন্ত সময় লাগে ৯৫ থেকে ১১০ দিন। প্রতি হেক্টরে এই পেঁয়াজের ফলন হয় ১৮ থেকে ২০ মেট্রিকটন। আর প্রচলিত পেঁয়াজের ফলন হয় ১০ থেকে ১২ মেট্রিকটন। নতুন জাতের এই পেঁয়াজ চারটিতে এক কেজি হয়েছে বলে জানিয়েছেন কৃষি বিজ্ঞানীরা। ফলে এই নতুন জাতের পেঁয়াজ আবাদ করে দেশের চাহিদা পূরণ করে বিদেশে রপ্তানি করা সম্ভব বলেও কৃষি বিজ্ঞানীরা ধারণা দিয়েছেন। কিশোরগঞ্জের হোসেনপুরের কৃষকদের দিয়ে এবার পরীক্ষামূলক আবাদ করিয়ে এর অভাবনীয় ফলনের প্রমাণ পাওয়া গেছে। পেঁয়াজের আকৃতি এবং রংও বেশ আকর্ষণীয়।
কিশোরগঞ্জ সরেজমিন গবেষণা উপকেন্দ্রের উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মহিউদ্দীনের পরামর্শে হোসেনপুরের দাপুনিয়া এলাকায় ৪ জন কৃষক এবার ৩৫ শতাংশ জমিতে ‘বারি পেঁয়াজ-৫’ আবাদ করেছেন। গত ১০ জানুয়ারি তারা পেঁয়াজ রোপন করেছেন। আরও অন্তত ২০ দিন পর এসব পেঁয়াজ আহরণ করা যাবে। জমি থেকে কিছু পেঁয়াজ উত্তোলন করে এখনই ভাল ফলনের লক্ষণ দেখা গেছে।
আজ রোববার ২৭ মার্চ দুপুরে দাপুনিয়া এলাকায় এই পেঁয়াজ সম্পর্কে ধারণা প্রদান ও এর আবাদে কৃষকদের উদ্বুদ্ধকরণের লক্ষ্যে মাঠ দিবসের আয়োজন করা হয়। ড. মো. মহিউদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি গাজীপুরের আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা হরিদাস চন্দ্র মহন্ত, বিশেষ অতিথি আঞ্চলিক মসলা গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. রুম্মান আরা, উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ইকবাল হক স্বপন, উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শ্যামল ব্রহ্ম, উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মাসুদুল হক, উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নূরে ইউসুফ, বৈজ্ঞানিক কর্মকর্তা আল আমিন খান, শাহেদল ব্লাকের উপসহকারী কৃষি কর্মকর্তা অপূর্ব চন্দ্র দাস, সাবেক শিক্ষা কর্মকর্তা মো. খুরশিদ উদ্দিন, পেঁয়াজ চাষী রিয়াদ হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।
প্রধান অতিথি বলেন, দেশে বছরে পেঁয়াজের চাহিদা রয়েছে ৩৫ লাখ থেকে ৩৬ লাখ টন। দেশে উৎপাদিত হয় প্রায় ৩৩ লাখ টন। খুব বেশি ঘাটতি থাকে না। তার পরও একটি মহল কারসাজি করে দাম বাড়িয়ে দেয়। এখন বাজারে নতুন পেঁয়াজ রয়েছে। এরই মধ্যে দাম বাড়িয়ে দিয়েছে। ‘বারি পেঁয়াজ-৫’ সারা বছর আবাদ করা যায়। যেসব জমিতে বর্ষার পানি জমে থাকে না, সেসব জমিতে শীত নেই গ্রীষ্ম নেই, সবসময় এই পেঁয়াজের আবাদ করা যাবে। ফলে কৃষকরা এই পেঁয়াজ আবাদ করলে দেশে পেঁয়াজের কোন সঙ্কট থাকবে না। কৃষকরাও আর্থিকভাবে লাভাবান হতে পারবেন।
ড. রুম্মান আরা বলেন, এই পেঁয়াজ সারাবছর আবাদ করা যাবে। তবে শীতকালে আকারে বেশি বড় হয়। অন্যান্য জেলায় এই পেঁয়াজ আবাদ করে দেখা গেছে, ৪টি পেঁয়াজে এক কেজি হয়েছে। কাজেই বারি পেঁয়াজ-৫ দেশে নতুন সম্ভাবনা তৈরি করতে পারে বলে তিনি জানান। ড. মহিউদ্দীন জানান, দাপুনিয়া এলাকায় মূলা আহরণের পর বারি পেঁয়াজ-৫ আবাদ করা হয়েছে গত ১০ জানুয়ারি। পেঁয়াজ আহরণের পর একই জমিতে পাটের আবাদ করা যাবে। ফলে কেবল নতুন নতুন ফসলের জাতই নয়, একই জমিতে ফসলের বহুমুখিকরণেও জোর দেয়া হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *