• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১:৫০ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের সময় ৩ জন আটক, ড্রেজার জব্দ ভৈরবে নারী সংক্রান্ত বিষয় নিয়ে বাকবিতণ্ডে দু’পক্ষের সংঘর্ষে ১২ জন আহত বাজিতপুরে সেইফ হেলথ প্রকল্পের নামে ভয়ঙ্কর প্রতারণার ফাঁদ, মহা-পরিচালকের ৩ মাসের কারাদণ্ড পাকুন্দিয়ায় ৩ চেয়ারম্যান ও ১ ভাইস-চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহার মৃত্যু দিয়ে পরিবারকে বিদায় জানালেন সারপ্রাইজ দিয়ে দেশে আসা প্রবাসী আল ইসলাম কিশোরগঞ্জের তিন উপজেলায় ৭ জনের প্রার্থিতা প্রত্যাহার প্রযুক্তিগত উপকরণসহ সাইবার অপরাধী গ্রেপ্তার ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের ফলে ভাঙ্গনের আশঙ্কায় দুই গ্রাম

বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণাটি কিশোরগঞ্জে আসে ওয়্যারলেসে

ওয়্যারলেসের এই মাইক্রোওয়েভ অফিসেই আসে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা। ডানে ওপরে মহিউদ্দিন আহমেদ ও নীচে এমএ আফজল -পূর্বকন্ঠ

বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণাটি
কিশোরগঞ্জে আসে ওয়্যারলেসে

# মোস্তফা কামাল :-

বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণাটি ২৬ মার্চ গভীর রাতে কিশোরগঞ্জে আসে ওয়্যারলেস অফিসে। সকালে সেটি আওয়ামী লীগ নেতারা গ্রহণ করে ইংরেজি থেকে বঙ্গানুবাদ করে প্রেসে ছাপিয়ে ২৬ মার্চই গোটা শহরে মাইকযোগে প্রচার করে দেন। একাত্তরের মার্চের প্রথম সপ্তাহ থেকেই বাঙালি জাতি স্বাধীনতার জন্য মানসিক প্রস্তুতি নিতে শুরু করেছিল। বিশেষ করে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের বক্তৃতায় স্বাধীনতার ডাক এবং যুদ্ধ প্রস্তুতির নির্দেশনামূলক বক্তব্যের পর দেশের যুবক-তরুণরা এলাকায় এলাকায় সামরিক প্রশিক্ষণ নিতে শুরু করে দেয়। মার্চের সেই উত্তাল দিনগুলোতে যে কোনদিন বঙ্গবন্ধুকে গ্রেফতার করা হতে পারে বলে আগে থেকেই আঁচ করা যাচ্ছিল। ২৫ মার্চের কালো রাত্রিতে ‘অপারেশন সার্চলাইট’ নামে হানাদাররা রাজধানীতে একদিকে নারকীয় গণহত্যা চালায়, অন্যদিকে ধানমন্ডির ৩২ নম্বর বাড়ি থেকে মধ্যরাতে বঙ্গবন্ধুকে আটক করে নিয়ে যায়। তখন ২৬ মার্চ রাতের প্রথম প্রহরেই বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা প্রচার হয়ে যায়।
ঘোষণাটি তৎকালীন পিলখানার ইপিআর-এর ওয়্যারলেস স্টেশনসহ নানা মাধ্যমে দেশের নানা প্রান্তে ছড়িয়ে দেয়া হয়। কিশোরগঞ্জেও সেই রাতেই রেলস্টেশনের পশ্চিম পাশের স্থানীয় ওয়্যারলেস অফিসে স্বাধীতার ঘোষণাটি পৌঁছে যায়। জেলা আওয়ামী লীগের বর্তমান সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট এমএ আফজল এ প্রতিনিধিকে সেদিনের স্মৃতিকথা বর্ণনা করে জানান, তখন তিনি কিশোরগঞ্জ মহকুমা ছাত্রলীগের সহ-সভাপতি। ২৬ মার্চ গভীর রাতে তৎকালীন মহকুমা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মহিউদ্দিন আহমেদের (বর্তমানে প্রয়াত) কাছে শহরের খরমপট্টি এলাকার বাসায় স্থানীয় ওয়্যারলেস অফিস থেকে লোক মারফত খবর পাঠানো হয়, ওয়্যারলেস অফিসে বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা এসেছে। ঘোষণাটি ওয়্যারলেস অফিসে গিয়ে সংগ্রহ করতে বলা হয়। খবরটি পেয়েই প্রতিবেশি এমএ আফজলের বাসায় ভোরবেলায় মহিউদ্দিন আহমেদ গিয়ে দরজায় কড়া নাড়তে থাকলেন। দরজা খুলতেই এমএ আফজলকে মহিউদ্দিন আহমেদ খবরটি জানালেন। এরপর সকালে দু’জন ওয়্যালেস অফিসে গিয়ে ইংরেজি ভাষার স্বাধীনতার ঘোষণাটি সংগ্রহ করে নিয়ে গেলেন শহরের ক্রিস্টেন্ট প্রেসে। সেখানে ঘোষণাটি বাংলায় অনুবাদ করলেন এবং রিক্সায় মাইক বেঁধে সারা শহরময় ঘোষণাটি প্রচার করতে নেমে গেলেন।
ওয়্যারলেস কার্যালয়ে এখন দু’টি অফিস রয়েছে। একটি মাইক্রোওয়েভ অফিস, অন্যটি টেলিটকের অফিস। মাইক্রোওয়েভ অফিসের দায়িত্বে রয়েছেন রফিকুল ইসলাম নামে একজন কনিষ্ঠ সহকারী ম্যানেজার। কামাল উদ্দিন নামে আরও একজন স্টাফ রয়েছেন। দু’জন মিলেই এখন অফিসটি চালাচ্ছেন। রফিকুল ইসলাম এ প্রতিনিধিকে জানান, তিনিও জেনেছেন, এই মাইক্রোওয়েভ অফিসেই প্রথম বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণাটি আসে। এখান থেকেই ঘোষণার কপিটি আওয়ামী লীগ নেতাদের কাছে পৌঁছে দেয়া হয়েছিল।
কিশোরগঞ্জে প্রথম হানাদার বাহিনী রাজধানী থেকে একটি ট্রেনযোগে আসে একাত্তরের ১৯ এপ্রিল দুপুরের দিকে। ট্রেনের সামনে স্লিপার আর ট্র্যাক বহন করার একটি খোলা কেরিয়ার বগি লাগিয়ে তার সামনে গাছের ডালপালার আড়ালে কামান ফিট করে কয়েকজন সেনা সদস্য সতর্ক নজর রাখছিল। এর পেছনে কয়েকটি বগিতে ছিল প্রচুর সেনা সদস্য। খুব ধীর গতিতে ট্রেনটি কিশোরগঞ্জে আসে। আর ট্রেনের ওপরে আকাশে একটি সেসনা বিমান পাক খেতে খেতে পাহাড়া দিচ্ছিল। কিশোরগঞ্জ শহরে নেমেই তারা জ্বালাও-পোড়াও আর হত্যাযজ্ঞ শুরু করে। এসময় শহরের আজিম উদ্দিন হাইস্কুল মাঠে এমএ আফজলসহ স্থানীয় যুবক-তরুণরা মুক্তিযুদ্ধের জন্য সামরিক প্রশিক্ষণ নিচ্ছিলেন। এমন সময় তারা শহরের হানাদারদের আগমন এবং জ্বালাওপোড়াও করার খবর পান। বাসায় আগে থেকেই ব্যাগে কাপড়চোপর গুছিয়ে রাখা ছিল। দ্রুত বাসা থেকে ব্যাগ নিয়ে করিমগঞ্জ হয়ে চলে গেলেন হাওরের ইটনার জয়সিদ্দি গ্রামে ছাত্রলীগ নেতা ফজলুর রহমানের বাড়িতে। তখন মিঠামইনের সন্তান তৎকালীন জাতীয় পরিষদ সদস্য বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গুরুত্বপূর্ণ রাজনৈতিক বৈঠকের কাজে ভারতের আগরতলায় ছিলেন। খবর পেয়ে সেখান থেকে তিনি জয়সিদ্দি চলে আসেন। এরপর তিনি এমএ আফজল, ফজলুর রহমান, প্রয়াত আওয়ামী লীগ নেতা শাহাবুদ্দিন ঠাকুর, কবীর উদ্দিন ভূঁইয়াসহ কয়েকজনকে নিয়ে ইটনার প্রজারকান্দা হয়ে রওনা দিলেন ভারতের উদ্দেশ্যে। পায়ে হেঁটে হবিগঞ্জের দিকে যাবার পর তারা সেখানে পাকিস্তানি পতাকা উড়তে দেখলেন এবং জানলেন, হবিগঞ্জে পাকিস্তানি সেনারা অবস্থান নিয়েছে। আবার তারা ইটনার পশ্চিমবাগ গ্রামে শাহাবুদ্দিন ঠাকুরের আত্মীয়ের বাড়িতে ফিরে আসলেন। পরদিন আবার নৌকাযোগে সুনামগঞ্জের তাহিরপুর হয়ে চলে গেলেন ভারতের বালাড এলাকায়। পরবর্তীতে সশস্ত্র প্রশিক্ষণ নিয়ে নেমেছিলেন যুদ্ধের মাঠে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *