• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৫:৩৮ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা

দু’বছর আগে অর্থনৈতিক অঞ্চল উদ্বোধন হলেও কাজের অগ্রগতি নগণ্য

অর্থনৈতিক অঞ্চলের প্রধান ফটক এবং পরিত্যক্ত চিনিকল ও আখবাহী ট্রাক্টর -পূর্বকণ্ঠ

দু’বছর আগে অর্থনৈতিক
অঞ্চল উদ্বোধন হলেও
কাজের অগ্রগতি নগণ্য

# মোস্তফা কামাল :-

উৎপাদন ও কর্মসংস্থানসহ সামগ্রিক জাতীয় অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্য নিয়ে দেশের ১০০টি এলাকায় অর্থনৈতিক অঞ্চল হচ্ছে। কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলাধীন পুলেরঘাট মাইজহাটি এলাকায় কিশোরগঞ্জ-ভৈরব সড়কের পাশে সাবেক কালিয়াচাপড়া চিনিকলের জায়গার ওপরও একটি অর্থনৈতিক অঞ্চল হচ্ছে। শেখ হাসিনা ২০১৯ সালের ৩ এপ্রিল জুম প্রযুক্তিতে অর্থনৈতিক অঞ্চল নির্মাণের কার্যক্রমের উদ্বোধন করেছিলেন। এই বিশাল প্রকল্প বাস্তবায়ন ও তদারকির জন্য সরকার ‘বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ’ গঠন করেছে। দেশের অনেক এলাকায় কাজের মোটামুটি অগ্রগতি থাকলেও কিশোরগঞ্জে এর কোন তোরজোড় দেখা যাচ্ছে না।
রাজধানীতে বসে কোন কোন নীতিনির্ধরক ব্যক্তি বিভিন্ন মিডিয়ায় এর অগ্রগতির আশাব্যঞ্জক চিত্র তুলে ধরছেন। কোন কোন দেশ এখানে বিনিয়োগ করতে আগ্রহী, কোন কোন দেশে উৎপাদিত সামগ্রি রপ্তানি হবে, এসব ফিরিস্তিও প্রকাশ করছেন। আগামী জুনে পুরো উন্নয়নকাজ সম্পন্ন হবে বলে টাইমলাইনও প্রকাশ করছেন। বলা হচ্ছে এখানে ভারত, চীন এবং তুরস্ক হালকা শিল্প গড়ে তুলতে আগ্রহী। এখানে টাটা ও নিটল নিলয় গ্রুপ টায়ার ফ্যাক্টরির জন্য ৬শ’ থেকে ৯শ’ কোটি টাকা বিনিয়োগ করছে বলে জানানো হচ্ছে। এর জন্য একটি প্লটে নিটল-টাটার একটি সাইনবোর্ডও টানানো রয়েছে। সব মিলিয়ে এই অর্থনৈতিক অঞ্চলে মোট ২ হাজার কোটি টাকা বিনিয়োগ হবে বলে আভাস দেয়া হচ্ছে। আর ২০২৩ সালে সকল প্রতিষ্ঠান উৎপাদনে যাবে বলেও ঘোষণা করা হচ্ছে। বলা হচ্ছে, এখানে পিকআপ তৈরি হবে। গাড়ির বিভিন্ন যন্ত্রাংশ উৎপাদন হবে। এগুলি দেশের বাইরেও রপ্তানি হবে। আগামী ডিসেম্বরে পরীক্ষামূলকভাবে বাস-ট্রাকের টায়ার উৎপাদন শুরু হবে বলে জানানো হচ্ছে। এই অর্থনৈতিক অঞ্চল থেকে প্রায় ৮ কিলোমিটার দূরে গচিহাটা রেলস্টেশনে রেল সংযোগের মাধ্যমে ৪০ কিলোমিটার দূরবর্তী আশুগঞ্জ-ভৈরব নদী বন্দরের সঙ্গে সংযোগ স্থাপন করবে। এখানে আন্তর্জাতক মানের হোটেল ও রেস্টুরেন্ট হবে।
কিন্তু বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, ওখানে কারখানা বসানো দূরে থাক, কারখানার ঘর বা স্থাপনা নির্মাণের বা নির্মাণ শুরু হওয়ার কোন চিত্র চোখে পড়েনি। দেয়াল ঘেরা প্রায় ৮৯ একর এলাকা ফাঁকা পড়ে আছে। নানা রকম ছোটবড় আগাছায় পুরো চত্বর যেন জঙ্গলাকীর্ণ হয়ে আছে। পুরনো চিনিকলের পাশেই আখবাহী বেশ কিছু পুরনো ট্রাক্টর পড়ে থেকে লাতাপাতায় ঢেকে আছে। অর্থনৈতিক অঞ্চল ঘোষণার আগে থেকে মালিকের নিজস্ব প্রয়োজনে কয়েকটি স্থাপনা নির্মিত হয়েছিল। এখন সীমানা প্রাচীর নির্মাণ এবং কিছু মাটি ভরাটের কাজ ছাড়া এর বাইরে নতুন কোন স্থাপনা বা কারখানা নির্মাণের কোন লক্ষণ দেখা যায়নি। সুগার মিল থেকে গচিহাটা পর্যন্ত রেল সংযোগ ছিল, যা দিয়ে ট্রেনে করে আখ আসতো। এই রেল লাইনেরও এখন কোন অস্তিত্ব নেই। নতুন রেললাইন বসানোরও কোন আলামত দেখা যায়নি। তবে টাটা কোম্পানি তাদের কারখানা নির্মাণের জন্য জায়গা মাপজোখ করে গেছে এবং কিছু নির্মাণ সামগ্রি রেখে গেছে বলে জানা গেছে।
বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প সংস্থার (বিএসএফআইসি) অধীনে যে কালিয়াচাপড়া চিনিকলটি ছিল, সেটি পাকিস্তান আমলে নির্মিত হবার পর থেকে এখানে চিনি উৎপাদন অব্যাহত ছিল। এলাকার বহু মানুষের কর্মসংস্থান ছিল। স্থানীয় ব্যবসাবাণিজ্যও জমজমাট ছিল। মাঝে মাঝে মিলটি লাভজনক থাকলেও মাঝে মাঝে অলাভজনকও হতো। তবে শ্রমিক নেতাসহ স্থানীয় রাজনীতিকরা মিলটিকে জনবল সীমিত করে লাভজনক করার নানারকম প্রস্তাব দিলেও বিএনপি সরকার ১৯৯৪ সনে মিলটি লে-অফ ঘোষণা করে এবং ২০০৪ সনে নিটল নিলয় গ্রুপের কর্ণধার আব্দুল মতলুব আহমদের কাছে চিনি উৎপাদনের শর্তে মিলটি বিক্রি করে দেয়া হয়। এরপর মতলুব আহমেদ চিনি উৎপাদনের নানা রকম পরীক্ষা নিরীক্ষার কথা তুলে ধরলেও শেষ পর্যন্ত আর চিনি উৎপাদন হয়নি। এক পর্যায়ে এখানে একটি ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্র করা হয়েছিল। সেটিও এখন আর নেই। ফলে এতবড় একটি মিল বিক্রি হয়ে যাওয়ার পর এটি কোন উৎপাদনের কাজে ব্যবহার না করায় এলাকাবাসীর মনে প্রচণ্ড ক্ষোভ রয়েছে।
এদিকে চিনি কলটি লে-অফ করার সময় গড়ে ওঠা সংগঠন আখচাষী ও শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের সভাপতি মতিউর রহমান বলেছেন, কালিয়াচাপড়া চিনি কলটির উৎপাদন ক্ষমতা ছিল ১০ হাজার টন। প্রায় ৩ হাজার মানুষ এই মিলের সঙ্গে জড়িত ছিল। বিএনপির শাসনামলে ১৯৯৪ সালের ১০মে মিলটি লে-অফ করা হয়েছিল। শ্রমিক-কর্মচারী আর আখচাষীরা তখন সচিবালয় এবং মতিঝিলে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প সংস্থার কার্যালয় ঘেরাও করেছিল। তখন এমন প্রস্তাবও দেয়া হয়েছিল, প্রয়োজনে শ্রমিকরা এক বছর মজুরি ছাড়া কাজ করবেন। তার পরও যেন মিলটি চালু রাখা হয়। প্রয়োজনে জনবল কমিয়ে ‘নো প্রফিট নো লস’ নীতিতে মিলটি চালু রাখারও প্রস্তাব করা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত বিএনপি-জামায়াত সরকারের আমলে ২০০৪ সালে মতলুব আহমেদের কাছে মিলটি বিক্রি করে দেয়া হয়। মতিউর রহমান বলেন, মতলুব আহমেদ বহুবার চিনিকলের এই বিশাল জায়গার ওপর উৎপাদনমুখি কার্যক্রমের নানারকম প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু কখনই কোন সুনির্দিষ্ট উদ্যোগ পরিলক্ষিত হয়নি। বিভিন্ন বিদেশি বিনিয়োগের কথা বলা হলেও এগুলি জনগণ ও সরকারের মনে আশ্বাস-বিশ্বাস বজায় রাখার একটি কৌশল বলে তিনি মনে করেন। তবে সত্যি সত্যি শেষ পর্যন্ত অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠলে এলাকার উন্নয়নসহ স্থানীয়দের কিছু কর্মসংস্থান হবে বলে স্থানীয়রা মনে করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *