• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:২৩ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

স্থানীয় জাতের আম গাছে আগাম ফুলের বাহার

নিকলীর ষাইটধার গ্রামের আম গাছটি ছেঁয়ে আছে ফুলের মঞ্জরিতে -পূর্বকণ্ঠ

স্থানীয় জাতের আম গাছে
আগাম ফুলের বাহার

# মোস্তফা কামাল :-

মধুমাসের যে কয়টি ফল আছে, এর মধ্যে সবচেয়ে বেশি ফলে এবং বেশি খাওয়া হয় আম। মধুমাসের এখনও তিনমাস বাকি। বিভিন্ন হাইব্রিড বা শঙ্কর জাতীয় আম গাছে বছরের বিভিন্ন সময় ফুল দেখা যায়। কিন্তু এসব জাত বাদ দিলে এই সময়টাতে সাধারণত আদি স্থানীয় জাতের আম গাছে ব্যাপক হারে ফুল আসে না। তবে কিছু কিছু আম গাছে আগাম ফুল আসতে শুরু করে। এরকমই একটি আম গাছ দেখা গেছে কিশোরগঞ্জের হাওর উপজেলা নিকলীর ষাইটধার গ্রামে। পুরো গাছ যেন ফুলে ফুলে ছেঁয়ে আছে। ঝাকড়ানো গাছের প্রতিটি ডালে শোভা পাচ্ছে আকর্ষণীয় ফুলের মঞ্জুরি। ফুলের আকর্ষণে কিছু মৌমাছির আনাগোনাও দেখা গেছে। আবার গ্রামের অন্যান্য আম গাছে ফুলের দেখা নেই।
এক সময় উন্নত মানের আমের জন্য বৃহত্তর রাজশাহী অঞ্চলের দিকে দেশবাসী তাকিয়ে থাকতো। এখনও সেই নির্ভরতা রয়েছে। তবে কয়েক বছর ধরে দেশের সকল জেলাতেই উন্নত জাতের আমের গ্রাফটিং করা কলম আবাদের প্রচলন শুরু হয়েছে। বিশেষ করে সরকারী উদ্যান তত্ত্ব বিভাগ এবং প্রাইভেট নার্সারির মাধ্যমে আমসহ বিভিন্ন ফলের কলম সংস্কৃতি ছড়িয়ে পড়ছে। বড় বড় টবেও আবাদ করা হচ্ছে। তবে আমাদের গ্রামাঞ্চলে এখনও স্থানীয় জাতের আম গাছের সংখ্যাই বেশি। এসব আমের মধ্যে মাঝেমধ্যে বেশ মিষ্টি আমের সন্ধান পাওয়া গেলেও টক আমের সংখ্যাই বেশি। তবে উন্নত জাতের আমের একটি নির্দিষ্ট স্বাদ এবং গন্ধ থাকে। কিন্তু স্থানীয় জাতের আমের স্বাদ-গন্ধে নানা রকমফের দেখা যায়। এর যেন কোন নির্দিষ্ট জাত নেই। একেক গাছের আমের একেক রকম স্বাদ এবং গন্ধ। অর্থাৎ, আদি স্থানীয় জাতের আমে বৈচিত্র্য অনেক বেশি। আর এসব আম গাছে মাঘ মাসের মাঝামাঝি থেকে শুরু করে ফাল্গুন মাসের মাঝামাঝি সময়ে ফুল এসে যায়। সেই প্রাকৃতিক নিয়ম অনুসরণ করে একটু আগেভাগেই নিকলীর ষাইটধার গ্রামের আম গাছটি যেন অপরূপ সাজে সেজে উঠেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *