• বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৪:৫৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :

জে. শফিউল্লাহর চিঠি পেয়ে আহতদের চিকিৎসা করেছি আবার সশস্ত্র যুদ্ধও করেছি ….. ডা. আমির হোসেন

ডা. আমির হোসেন

জে. শফিউল্লাহর চিঠি পেয়ে
আহতদের চিকিৎসা করেছি
আবার সশস্ত্র যুদ্ধও করেছি
….. ডা. আমির হোসেন

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জের হাওর উপজেলা নিকলীর গুরই গ্রামের বাসিন্দা ডা. আমির হোসেন (৭৮)। তিনি বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সহপাঠী ছিলেন। একসঙ্গে নিকলীর জিসি হাইস্কুলে পড়েছেন। উচ্চশিক্ষা লাভে ভর্তি হয়েছিলেন বাংলাদেশ কৃষি বিদ্যালয়ে। এক বছর পর ভর্তি হন মেডিক্যালে। তিনি নিকলী থানা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক ছিলেন। একাত্তরে আসলো মুক্তিযুদ্ধ। বঙ্গবন্ধুর আহবানে যোগ দিলেন মুক্তিযুদ্ধে। এখন তিনি বার্ধক্যে উপনীত। চিকিৎসা পেশায় নিয়োজিত নেই। অনেক কথা গুছিয়ে বলতেও পারেন না।
সম্প্রতি এ প্রতিনিধির সঙ্গে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করতে গিয়ে তিনি বলেন, আমি করাচিতেও চাকরি করেছি। আমি দেখেছি, বাঙালিরা কিভাবে নিগৃহীত হয়, বঞ্চিত হয়। বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দিয়েছেন। একাত্তরের ২৫ মার্চ শুরু হয়ে গেল গণহত্যা। কাজেই ঘরে বসে থাকতে পারিনি। মুক্তিযুদ্ধে অংশ নিলাম। কিন্তু আমি একজন চিকিৎসক, এ কথা জানতে পেরে ৩নং সেক্টর কমান্ডার স্বাধীন দেশের প্রথম সেনা প্রধান মেজর জেনারেল কেএম শফিউল্লাহ বীর উত্তম আমার কাছে দূত মারফত চিঠি পাঠালেন, আমি যেন যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসার কাজে নিয়োজিত থাকি। আমি সেভাবেই চিকিৎসা সেবা দিয়ে গেছি। কিন্তু সম্মুখ যুদ্ধেও অংশ নিয়েছি। আমি কিশোরগঞ্জ শহরতলির শোলমারা এলাকায় যুদ্ধ করেছি। মুক্তিযুদ্ধে ভূমিকার স্বীকৃতিস্বরূপ মেজর জেনারেল কেএম শফিউল্লাহর স্বাক্ষরিত একটি চিঠিও রয়েছে।
মুক্তিযুদ্ধের পর যখন আবার চিকিৎসা পেশায় ফিরে যাই, অনেক গরিব মানুষের বিনা পয়সায় চিকিৎসা দিয়েছি। শত শত গরিব প্রসূতি মায়ের বিনা পয়সায় সন্তান প্রসব করিয়েছি। এখন জীবনে শেষ প্রান্তে এসে আর চিকিৎসা সেবা দিতে পারছি না। তবে বাংলাদেশ আরও এগিয়ে যাক, এটা প্রত্যাশা করি। আর আমাদের জীবন বাজি যুদ্ধ, ৩০ লাখ শহীদের রক্ত আর দুই লাখ মা-বোনের চরম ত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীনতা যেন কেউ কলঙ্কিত করতে না পারে, কোন স্বাধীনতা বিরোধী শক্তি যেন মাথাচাড়া দিতে না পারে, সেদিকে স্বাধীনতাপ্রিয় প্রতিটি নাগরিকের সতর্ক নজর রাখা উচিত।
ভাতাভোগী মুক্তিযোদ্ধা ডা. আমির হোসেনের চার ছেলেই উচ্চ শিক্ষিত। এক ছেলে কলেজ শিক্ষক, এক ছেলে প্রকৌশলী, এক ছেলে ব্যাংক কর্মকর্তা, অপর ছেলে প্রথম শ্রেণির ঠিকাদার। ডা. আমির হোসেন স্ত্রীকে নিয়ে গ্রামের বাড়িতেই থাকেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *