• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:০৩ অপরাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জে লিগ্যাল এইড সভা, অনেক মামলা আপোষও হয় খুন ধর্ষণ আপোষযোগ্য নয় ——–বিচারক রিমা

বক্তব্য রাখছেন জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ সাদিয়া আফসানা রিমা -পূর্বকণ্ঠ

# নিজস্ব প্রতিবেদক :-

কিশোরগঞ্জ জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ সাদিয়া আফসানা রিমা বলেছেন, আমরা সরকারের আর্থিক সহায়তায় লিগ্যাল এইড কার্যক্রমের মাধ্যমে দরিদ্র বা অস্বচ্ছল মানুষদের মামলা পরিচালনার ব্যবস্থা করছি। দুই পক্ষ চাইলে অনেক মামলা আপোষও করে দিয়ে থাকি। তবে ধর্ষণ ও খুনের মত মামলা আপোষযোগ্য নয়। তিনি বলেছেন, লিগ্যাল এইড কার্যালয় অস্বচ্ছল বিচার প্রার্থীদের জন্য আইনজীবীদের ফি প্রদানসহ কোর্ট ফি ও সহিমুড়ি নকল সরবরাহ, এমনকি ডিএনএ পরীক্ষার খরচও বহন করে থাকে। এর ফলে দরিদ্র মানুষদের ন্যায়বিচার নিশ্চিত হচ্ছে। এমনকি তাদের জন্য হাইকোর্ট এবং সুপ্রীম কোর্টেও সরকারী খরচে মামলা পরিচালনা করা হয়।

তিনি বাল্যবিয়ে পরিহার করার আহবান জানিয়ে বলেন, কিছু কিছু মামলা পাওয়া যায়, বয়স কম হবার কারণে বিয়ের কোন কাবিননামাও থাকে না। সেক্ষেত্রে ভিকটিমের ন্যায়বিচার অনিশ্চিত হয়ে যেতে পারে বা দীর্ঘসূত্রিতায় পড়ে যেতে পারে। কাজেই বাল্যবিয়ের শারীরিক বিপত্তিসহ সামগ্রিক কুফল সম্পর্কে তিনি সবাইকে সচেত থাকার আহবান জানিয়েছেন। তিনি আজ ৮ সেপ্টেম্বর বুধবার বিকালে সদর উপজেলার যশোদল ইউনিয়ন পরিষদ ভবনে এলাকাবাসীর উপস্থিতিতে জেলা লিগ্যাল এইড কমিটি ও বেসরকারী সংস্থা পপি আয়োজনে এবং মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় ‘প্রাতিষ্ঠানিক গণশুনানি’ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন। তিনি উপস্থিত কয়েকজনের সমস্যার কথাও শোনেন এবং আইনগত পরামর্শ দেন।
যশোদল ইউপি চেয়ারম্যান ইমতিয়াজ সুলতান রাজনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মাছুমা আক্তার, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল ও জেলা লিগ্যাল এইড কমিটির প্যানেল আইনজীবী অ্যাডভোকেট হামিদা বেগম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা পপির সমন্বয়ক মো. ফরিদুল আলম। সঞ্চালনা করেন পপি’র নারী ও কিশোরীর প্রতি সহিংসতা প্রতিরোধ প্রকল্পের কর্মকর্তা তৌহিদুল ইসলাম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *