• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:৪৫ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতা অপহরণ ও খুন খুনির দেখানো স্থানে লাশ নেই ইউপি চেয়াম্যানের বিরুদ্ধে নারী মেম্বারের মামলা ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের সময় ৩ জন আটক, ড্রেজার জব্দ ভৈরবে নারী সংক্রান্ত বিষয় নিয়ে বাকবিতণ্ডে দু’পক্ষের সংঘর্ষে ১২ জন আহত বাজিতপুরে সেইফ হেলথ প্রকল্পের নামে ভয়ঙ্কর প্রতারণার ফাঁদ, মহা-পরিচালকের ৩ মাসের কারাদণ্ড পাকুন্দিয়ায় ৩ চেয়ারম্যান ও ১ ভাইস-চেয়ারম্যান প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহার মৃত্যু দিয়ে পরিবারকে বিদায় জানালেন সারপ্রাইজ দিয়ে দেশে আসা প্রবাসী আল ইসলাম কিশোরগঞ্জের তিন উপজেলায় ৭ জনের প্রার্থিতা প্রত্যাহার প্রযুক্তিগত উপকরণসহ সাইবার অপরাধী গ্রেপ্তার ভৈরবে নদী থেকে বালু উত্তোলনের ফলে ভাঙ্গনের আশঙ্কায় দুই গ্রাম

কিশোরগঞ্জে উৎপাদন হচ্ছে গ্রীষ্মকালীন বারি টমেটো

# মোস্তফা কামাল :-

বিশ্বের সব দেশেই ‘মৌসুমি ফল’, ‘মৌসুমি সবজি’ বা ‘মৌসুমি ফুল’ বলে আলাদা আলাদা ফল, সবজি আর ফুল পাওয়া যায়। আলাদা আলাদা মৌসুমের দানাদার খাদ্যশস্যও রয়েছে। অর্থাৎ, একেক মৌসুমে এসব ফসলের আলাদা আলাদা ভ্যারাইটির ফলন হয়। কিন্তু বাংলাদেশের কৃষি বিজ্ঞানীদের উদ্ভাবনী গবেষণায় এখন যেন ‘মৌসুমি’ কথাটার তাৎপর্য ক্রমান্বয়ে মলিন হয়ে যাচ্ছে। তারা শঙ্করায়ন, টিস্যু কালচার বা জেনেটিক পরিবর্তনসহ নানা পদ্ধতি ও প্রযুক্তি প্রয়োগ করে শীতকালীন ফসলের গ্রীষ্মকালীন জাত উদ্ভাবন করছেন। আবার গ্রীষ্মকালীন ফসলেরও শীতকালী জাত উদ্ভাবন করছেন।
যেমন টমেটোকে সবসময়ই শীতকালীন ফসল মনে করা হতো। মানুষ সারা বছর অপেক্ষা করে থাকতো, কবে শীতকাল আসবে আর টমেটোর স্বাদ গ্রহণ করবে। কিন্তু বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা শীতকালীন এই টমেটোর গ্রীষ্মকালীন জাত ‘বারি হাইব্রিড টমেটো-৮’ উদ্ভাবন করেছেন। দু’বছর ধরে কিশোরগঞ্জে কৃষক পর্যায়ে এর আবাদও হচ্ছে। ফলনও পাওয়া যাচ্ছে বেশ ভাল। টমেটোর রং এবং স্বাদও বেশ আকর্ষণীয়। কৃষি গবেষণা ইনস্টিটিউটের কিশোরগঞ্জ সরেজমিন গবেষণা কেন্দ্রের উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মহিউদ্দিনের উৎসাহে কিশোরগঞ্জের বিভিন্ন এলাকায় এর আবাদ হচ্ছে। গতবছর হোসেনপুরর সাহেদল ইউনিয়নের রহিমপুর গ্রামের চার কৃষক রমজান আলী, লুৎফর রহমান, হেলাল মিয়া ও শহীদ মিয়া ৪০ শতাংশ জমিতে বারি হাইব্রিড-৮ জাতের টমেটোর আবাদ করে ভাল ফলন পেয়ে এবারও আবাদ করেছেন। এবার সদর উপজেলার চংশোলাকিয়া গ্রামের কৃষক বিএম মামুন মজিদও ১০ শতাংশ জমিতে বারি টমেটো-৮ আবাদ করেছেন। জমিতে প্রচুর টমেটো ফলেছে। ৭ সেপ্টেম্বর মঙ্গলবার বিএডিসি’র (মার্কেটিং) উপ-পরিচালক মো. হুমায়ুন কবীর ও উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মহিউদ্দিন মামুন মজিদের জমি পরিদর্শন করে লাল টকটকে টমেটোর ফলন দেখে সন্তোষ প্রকাশ করেছেন।
ড. মহিউদ্দিন জানিয়েছেন, সরেজমিন গবেষণা কেন্দ্রের পক্ষ থেকে সার্বক্ষণিক তদারকি ও পরামর্শ দেয়া হচ্ছে। কৃষকরা সেইমত চাষাবাদ করে ভাল ফলন পাচ্ছেন। তিনি জানান, বীজতলায় এপ্রিল-জুন মাসে টমেটোর বীজ বুনে সেখান থেকে ৮-১০ দিনের চারা তুলে দ্বিতীয় বীজতলায় হালকা করে রোপন করতে হয়। সেখান থেকে ২৫-৩০ দিনের চারা তুলে দোআঁশ মাটির জমিতে ৬০ সে.মি. দূরত্বের সারিতে চারাগুলো একটি থেকে অন্যটি ৪০ সে.মি. দূরত্বে রোপন করা হয়। আর জমিতে প্রতি শতাংশে ২০ কেজি গোবর, ৭৩০ গ্রাম টিএসপি, ৩৭০ গ্রাম এমওপি, ৩৮০ গ্রাম জিপসাম, ৫০ গ্রাম জিঙ্ক সালফেট ও ৩০ গ্রাম বোরিক এসিড প্রয়োগ করতে হয়। আর তিন কিস্তিতে ২৭০ গ্রাম করে টিএসপি প্রয়োগ করতে হয়। বীজ বোনা থেকে টমেটো আহরণ পর্যন্ত সময় লাগে ১০০ দিন থেকে ১২০ দিন। প্রতিটি গাছে ৪০ থেকে ৪৫টি মাংশল টমেটো ধরে। প্রতিটির ওজন হয় ৬০ থেকে ৬৫ গ্রাম। প্রতি হেক্টরে ফলন হয় ৩৫ থেকে ৪০ মেট্রিকটন। এই টমেটোগুলো চ্যাপ্টা গোলাকার এবং আবরণ ও শাঁস লাল বর্ণের হয়ে থাকে। খেতেও বেশ সুস্বাদু। গ্রীষ্মকালীন এই ভিটামিন-সি সমৃদ্ধ টমেটো আবাদ করে কৃষকরা আর্থিকভাবে বেশ লাভবান হতে পারেন বলে ড. মহিউদ্দিন মন্তব্য করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *