• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:১১ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কটিয়াদীতে ঈদ পুনর্মিলনী যেন এমপি বিরোধী সভা হোসেনপুরে এসএসসি পরীক্ষার পর পরীক্ষার্থীদের বিশেষ পরীক্ষা নিলেন ইউএনও হোসেনপুরে লোডশেডিংয়ে জনজীবন অতিষ্ঠ, গ্রামের গ্রাহকেরা দিনে পাঁচ ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছে না পাকুন্দিয়ায় উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপি নেতা কামাল ভৈরবে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শণী অনুষ্ঠিত এবার পাগলা মসজিদের ১০টি দানবাক্সে পাওয়া গেছে ২৭ বস্তা টাকা স্বাধীন দেশের প্রথম জাতীয় পতাকার রূপকার শিবনায়ণ দাস চির বিদায় নিয়েছেন কুলিয়ারচরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত কুলিয়ারচরে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন কিশোরগঞ্জে বাস চাপায় মামা-ভাগনের মৃত্যু

অতিরঞ্জন প্রতারণার শামিল যা হালাল ব্যবসাকেও হারাম করে দেয় ; সংকলনে ডা. এ.বি.সিদ্দিক

অতিরঞ্জন প্রতারণার শামিল
যা হালাল ব্যবসাকেও
হারাম করে দেয়

সংকলনে : ডা. এ.বি.সিদ্দিক

অতিরঞ্জনের পরিচয়: অতিরঞ্জন বহুল প্রচলিত একটি বিষয়। যেই গুণ নেই তা আছে বলে দাবী করা কিংবা যেই গুণ আছে তা থেকে একটু বাড়িয়ে বলার নামই হল অতিরঞ্জন। উদাহরণ স্বরূপ:
একজন ডাক্তারের বেলায় সরকার স্বীকৃত যেই ডিগ্রি আছে তা ছাড়া তার নামের ক্ষেত্রে অতিরিক্ত ডিগ্রি বা উপাধি লাগানো, কোন ক্লিনিক বা হসপিটাল ব্যবসার ক্ষেত্রে যে সব সুযোগ-সুবিধা ক্লিনিক বা হসপিটালে আছে তার থেকে বেশি সুযোগ-সুবিধা বা সেবার কথা বিজ্ঞাপনে লেখা কিংবা বিভিন্ন প্রচার মাধ্যমের দ্বারা জন সমাজে প্রচার করা, এরকমভাবে কাপড়ের ব্যবসা, তৈলের ব্যবসা, চালের ব্যবসা, ফলের ব্যবসা কিংবা অন্য যে কোন ব্যবসার ক্ষেত্রে দ্রব্যের যেই গুণ নেই তা আছে বলে দাবী করা কিংবা যেই গুণ আছে তা থাকে একটু বাড়িয়ে বলা ইত্যাদি।
ইসলামী শরীয়তে অতিরঞ্জনের বিধান: ইসলামী শরীয়তে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে অতিরঞ্জন করা সম্পূর্ণরূপে হারাম। কেননা অতিরঞ্জন একদিকে প্রতারণার শামিল আবার অন্যদিকে মিথ্যাও বটে। আর আল্লাহ তায়ালা বলেন, তোমরা মিথ্যা বাণী থেকে বেঁচে থাক। (সূরা হজ্ব:৩০)
অন্যত্র তিনি বলেন, নিশ্চয়ই আল্লাহ সীমালঙ্গনকারী মিথ্যাবাদীকে সঠিক পথ প্রদর্শন করেন না। (সূরা মুমিন/গাফির: ২৮)
রাসূল (সা.) বলেছেন, ধোঁকাবাজ জাহান্নামে যাবে। (বুখারী: ২০৩৪)
অন্যত্র এসেছে, রাসূল (সা.) বলেছেন, যেই ব্যক্তি মানুষের সাথে প্রতারণা করে সে আমার উম্মত নয়। (ইবনে মাজাহ: ২২২৫, ইবনে হিব্বান: ৫৬৭, ৪৯০৫, ৫৫৫৯)
আবু যার (রা.) বলেন, রাসূল (সা.) বলেছেন, এমন তিন শ্রেণির লোক আছে যাদের সাথে আল্লাহ কিয়ামতের দিন কোন কথা বলবেন না, তাদের প্রতি রহমতের দৃষ্টিতে তাকাবেন না এবং তাদেরকে পবিত্র ও করবেন না (অর্থাৎ তাদের পাপ মোচন করবেন না)। আর তাদের জন্য রয়েছে যন্ত্রণাদায়ক শাস্তি। আবু যার (রা.) একথা শুনার সঙ্গে সঙ্গে বলে উঠলেন, তাদের জন্য তো অধঃপতন ও ধ্বংস। হে আল্লাহর রাসূল! তারা কারা? রাসূল (সা.) বললেন, (১) যে ব্যক্তি পায়ের গিটের নীচে কাপড় ঝুলিয়ে দেয়, (২) যে ব্যক্তি উপকার করে খোঁটা দেয় এবং (৩) যে ব্যক্তি মিথ্যা কসম করে নিজের পণ্য বিক্রি করার চেষ্টা করে। (মুসলিম, মিশকাত:২৭৯৫)
আবু বকর (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূল (সা.) বলেছেন, প্রতারক, খোঁটা দানকারী এবং কৃপণ জান্নাতে যাবেনা। (তিরমিযি:১৯৬৩)
উল্লেখিত আলোচনা থেকে স্পষ্ট হয়ে যায় যে, উপার্জন কিংবা ব্যবসা বাণিজ্যের বেলায় অতিরঞ্জনের মাধ্যমে মানুষের সাথে মিথ্যার আশ্রয় নিয়ে কিংবা মানুষের সাথে প্রতারণা করে উপার্জন করা সম্পূর্ণরূপে হারাম।
সামাজিক প্রেক্ষাপট: বর্তমান সমাজের বাস্তব চিত্র বিশ্লেষণ করলে দেখা যায় যে, অধিকাংশ ব্যবসাতেই মানুষ অতিরঞ্জন করে ব্যবসা-বাণিজ্য করতেছে। একজন ডাক্তার শুধু এমবিবিএস হওয়ার পরও তার নামের সাথে অবৈধভাবে আরো অনেক ডিগ্রি লাগিয়ে জনগণের সাথে প্রতারণা করে উপার্জন করতেছে। কোন ক্লিনিক বা হসপিটালে যতটুকু সুযোগ-সুবিধা আছে তার থেকে বেশী সুবিধার কথা মানুষের নিকট প্রচার করে রোগীদের সাথে প্রতারণা করে উপার্জন করতেছে। একজন পেঁয়াজ বা ফল ব্যবসায়ী ভাল পেঁয়াজ বা ফল গুলো সামনে রেখে খারাপ গুলো তার পেছনে রেখে জনগণের সাথে প্রতারণা করতেছে। এক কথায় বর্তমান বাংলাদেশের অনেক ব্যবসাতেই অতিরঞ্জনের মাধ্যমে জনগণের সাথে প্রতারণা করে উপার্জন করা হইতেছে যা সম্পূর্ণরূপে হারাম।
অতএব ব্যবসা-বাণিজ্যসহ সকল উপার্জন মাধ্যমের ক্ষেত্রে অতিরঞ্জন, মিথ্যা কিংবা প্রতারণা যেন না হয় তা সকলকেই লক্ষ্য রাখতে হবে। আল্লাহ আমাদের তাওফীক দিন। আমীন।
প্রচারে: আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), কমলপুর, ভৈরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *